Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ড্র হলে দুই দলই চ্যাম্পিয়ন!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ১২:০০ এএম

আইসিসির নতুন টুর্নামেন্ট টেস্ট চ্যাম্পিয়নশিপ। প্রথম আসরে ফাইনালে উঠেছে ভারত ও নিউজিল্যান্ড। আগামী মাসেই ইংল্যান্ডের সাউদাম্পটনে শিরোপা লড়াইয়ে নামবে এই দুই দল। কিন্তু টেস্ট ম্যাচটি যদি ড্র অথবা টাই হয় তাহলে কে হবে চ্যাম্পিয়ন?
অনেক দিন ধরেই এমন প্রশ্নের উত্তর খোঁজা হচ্ছিলো। গতকাল আইসিসি এক আনুষ্ঠানিক ঘোষণায় জানিয়েছে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র কিংবা টাই হলে শিরোপা ভাগাভাগি করবে দুই দল। যদিও এই ম্যাচের জন্য একটি রিজার্ভ ডে বরাদ্ধ রেখেছে আইসিসি। তবে এটি ড্র বা টাইয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে জানিয়ে দিয়েছে তারা। কোনো কারণে যদি পাঁচদিনের খেলা বিঘিœত হয়, তাহলেই খেলা হবে রিজার্ভ ডেতে। পুরো পাঁচ দিন খেলা হলে রিজার্ভ ডে ব্যবহার হবে না। এছাড়া এই ম্যাচে কী বল ব্যবহার হবে সেটিও জানিয়ে দিয়েছে আইসিসি। সাধারণত ইংল্যান্ডের সব টেস্টেই ব্যবহার হওয়া গ্রেড-১ ডিউক বলে হবে ফাইনাল। এছাড়া নো বলের মতো ব্যাটসম্যানদের শর্ট রানের সিদ্ধান্তও থার্ড আম্পায়াররা সরাসরি নিতে পারবেন। পরবর্তী বলের আগে মাঠের আম্পায়ারদের এ বিষয়ে জানাবেন টিভি আম্পায়ার।
টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতি নিয়ে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া অখুশি। তাই আগামী মৌসুমে টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন করার আগে পয়েন্ট পদ্ধতি নিয়ে ফের একবার আলোচনা করতে পারেন কর্তারা। আগামী ১ জুন হবে আইসিসিও এই বৈঠক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ