Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মুস্তাফিজের পর মেহেদির জোড়া আঘাত

নিউজিল্যান্ড-বাংলাদেশ দ্বিতীয় ওয়ানডে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ১১:২৫ এএম | আপডেট : ১২:৩২ পিএম, ২৩ মার্চ, ২০২১

বাংলাদেশের দেওয়া ২৭২ রানের লক্ষ্যে ব্যাট করছে নিউজিল্যান্ড। এরইমধ্যে জোড়া সফলতা পেয়েছেন টাইগাররা স্পিনার মেহেদি হাসান।

সর্বশেষ উইল ইয়ংকে (১) বোল্ড করেন মেহেদি হাসান। নিজের আগের ওভারে ওপেনার হেনরি নিকোলসকেও সরাসরি বোল্ড করেন তরুণ এই স্পিনার। দলীয় নমব ওভারের তৃতীয় বলে ১৩ রানে এই বাঁহাতিকে ফেরান তিনি।
এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৫৩ রান করেছে নিউজিল্যান্ড।

দলীয় পঞ্চম ওভারের শেষ বলে ভয়ঙ্কর মার্টিন গাপটিলকে নিজের বলেই ক্যাচ ধরে ফেরান মোস্তাফিজুর রহমান। ২৪ বলে ব্যক্তিগত ২০ রান করেন এই কিউই ওপেনার।

তামিম-মিঠুনের ব্যাটে বাংলাদেশের সংগ্রহ ২৭১
তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুনের হাফসেঞ্চুরির ওপর ভর করে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ২৭১ রানের ভালো সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। এদিন শুরুটা অবশ্য ভালো করতে পারেনি বাংলাদেশ।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই মাঠ ছাড়েন লিটন দাশ। দ্বিতীয় ওভারে ম্যাট হেনরির চতুর্থ বলে পুল করতে গিয়ে শটে থাকা উইল ইয়ংয়ের ক্যাচে দলীয় ৪ ও ব্যাক্তিগত শূন্য রানে বিদায় নেন।
দ্বিতীয় উইকেট জুটিতে দেখেশুনে খেলন তামিম ইকবাল-সৌম্য সরকার। এই জুটি ৮১ রান তোলে। তবে ভালো খেলতে থাকা সৌম্য মিচেল স্যান্টনারের বলে স্টাম্পিং হয়ে মাঠ ছাড়েন। ৪৬ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৩২ করেন এই বাঁহাতি।

দারুণ খেলতে থাকা তামিম ইকবাল দুর্ভাগ্যবশত রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। ৩১তম ওভারের দ্বিতীয় বলে দলীয় ১৩৩ রানে মাথায় রান নিতে গিয়ে আউট হন তিনি। ১০৮ বলে ১১টি চারে ৭৮ করে টাইগার অধিনায়ক। নিজের ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চাশতম হাফসেঞ্চুরি তুলে নেন তামিম। ২১২তম ওয়ানডেতে এসে এদিন ৮৪ বলে ফিফটি করেন তিনি। এরপরেই দলীয় শতরান তুলে নেয় বাংলাদেশ।

দলীয় ৪১তম ওভারে মিচেল স্যান্টনারের বলে বিদায় নেন মুশফিকুর রহিম। ৫৯ বলে ৩টি চারে ৩৪ রান করেন তিনি। তার বিদায়ের পর দলীয় ২০০ রান করে বাংলাদেশ।

শেষদিকে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ৬৩ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান মিঠুন। ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থাকা এই ডানহাতি ৫৭ বলে ৭৩ রান করেন। তিনি ৬টি চার ও ২টি ছক্কা হাঁকান। রিয়াদ ব্যক্তিগত ১৬ রানে বিদায় নেন।

কিউই বোলারদের মধ্যে ২টি উইকেট পান স্পিনার স্যান্টনার। এছাড়া বোল্ট, হেনরি ও জেমিসন একটি উইকেট দখল করেন।

প্রমাণের ম্যাচে ব্যাটিংয়ে বাংলাদেশ
এক বুক স্বপ্ন নিয়ে এবার নিউজিল্যান্ড সফরে গিয়েছিল বাংলাদেশ। আশা ছিল জয়ের ইতিহাস বদলের। সেই স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত সিরিজের প্রথম ওয়ানডেতে সোচনীয় পরাজয়ে। ডানেডিনের সেই ক্ষত নিয়ে ক্রাইস্টচার্চে দুই দল।

লড়াইয়ে টিকে থাকতে দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই তামিম ইকবালের দলের সামনে। বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৭টায় শুরু হবে ম্যাচটি। হ্যাগলির ওভালে প্রথম দিন-রাতের ওয়ানডে এটি। তাতে টস হেরে ব্যাটিং পেয়েছে বাংলাদেশ।

খেলা শুরু হচ্ছে স্থানীয় সময় দুপুর ২টায়, উইকেটে আর্দ্রতা তাই খুব একটা থাকার কথা নয়। ঘাসের ছোঁয়া খুব একটা নেই উইকেটে, ব্যাটিং সহায়কই হওয়ার কথা। টস হারার পর বাংলাদেশ অধিনায়ক তামিমের কণ্ঠেও ভালো ব্যটিংয়ের আশাবাদ, ‘উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো মনে হচ্ছে। আশা করি শুরুটা আমরা ভালো করতে পারব এবং পরে তা কাজে লাগাব।’

নিউজিল্যান্ড অধিনায়ক ল্যাথামের চাওয়া আগের ম্যাচের মতোই বাংলাদেশকে দ্রুত গুটিয়ে দেওয়া। প্রথম ম্যাচে বাংলাদেশকে অনায়াসেই হারিয়ে সিরিজে এগিয়ে নিউজিল্যান্ড।

ক্রো’র ৩০০

এই ম্যাচে বিশেষ একটি মাইলফলক স্পর্শ করলেন ম্যাচ রেফারি ও নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার জেফ ক্রো। তৃতীয় ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পরিচালনা করছেন তিনি ৩০০ ওয়ানডেতে।

হাসান মাহমুদের বদলি সাইফউদ্দিন
অভিষেক ম্যাচে খুব একটা সুবিধা করতে পারেননি হাসান মাহমুদ। তবে শুধুমাত্র পারফরম্যান্সের কারণেই নয়, হালকা চোটের কারণে এই ম্যাচ থেকে ছিটকে গেছেন এই পেসার। তার বদলে বাংলাদেশ দলে ঠাঁই মিলেছে পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের।

বাংলাদেশ দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

উইনিং কম্বিনেশন ভাঙেনি নিউজিল্যান্ড
চোটের কারণে এমনিতেই সিরিজে নেই নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। আশা জাগিয়েও চোট এই ম্যাচ থেকেও ছিটকে দিয়েছে আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেলরকে। কোনো ধরণের পরীক্ষা-নীরিক্ষায় না গিয়ে সিরিজের প্রথম ম্যাচে উড়ন্ত জয় পাওয়া দলটি নিয়েই খেলতে নামছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড দল : মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, ডেভন কনওয়ে, উইল ইয়ং, টম লাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক). জেমস নিশাম, ডেরিল মিচেল, মিচেল স্যান্টনার, কাইল জেমিসন, ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্ট।

প্রমাণের ম্যাচ বাংলাদেশের
প্রথম ওয়ানডেতে ১৩১ রানে গুটিয়ে গিয়ে ম্যাচ হারার পর বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল বলেছিলেন, ‘আমরা এত খারাপ দল নই।’ পরদিন একই কথা বলেন অলরাউন্ডার মেহেদি হাসান। দ্বিতীয় ওয়ানডের আগের দিন দলের প্রতিনিধি হয়ে ভিডিও বার্তায় আসা ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনের কণ্ঠেও ছিল সেই সুর, ‘গত ম্যাচে খুবই বাজে ছিল, যদিও আমরা এত খারাপ দল না। ক্রাইস্টচার্চ নতুন ভেন্যু, নতুন আরেকটা ম্যাচ। অবশ্যই চাইব, আগের ম্যাচের সবকিছু ভুলে গিয়ে এই ম্যাচে সেরাটা দিতে।’

সেই প্রমাণের তাগিদে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মঙ্গলবার ক্রাইস্টচার্চে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও বাংলাদেশ। হ্যাগলির ওভালে প্রথম দিন-রাতের ওয়ানডে এটি। বাংলাদেশ সময় খেলা শুরু সকাল ৭টায়।

নতুন কিছু করার তাড়না আর একটি জয়ের আশা জোর হোঁচট খেয়েছে প্রথম ওয়ানডেতেই। ওই ম্যাচের বাজে পারফরম্যান্সের পর বাংলাদেশ দলে এখন মুখরক্ষার তাগিদ। প্রমাণ করার চ্যালেঞ্জ, তারা এত খারাপ দল নয়! দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটিংয়ে ভালো করে প্রথম ম্যাচের দুঃস্বপ্ন ভুলিয়ে দিতে চায় দল।

আশা দেখাচ্ছে উইকেট
স্যুইংয়ের সঙ্গে বাড়তি বাউন্স। নিউজিল্যান্ডে গিয়ে এতেই কাবু হয়ে গেছে বাংলাদেশ। ডানেডিনে প্রথম ওয়ানডেতে ব্যাটসম্যানরা ভুগেছেন বিস্তর। মাত্র ১৩১ রানে গুটিয়ে প্রথম ম্যাচে হারতে হয়েছে ৮ উইকেটের বড় ব্যবধানে। একপেশে সেই ম্যাচ বাংলাদেশ দলকে করেছে প্রশ্নবিদ্ধ। ঘুরে দাঁড়াতে হলে চাই রান। ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডের উইকেটের ধরণে আছে কিছুটা ভিন্নতা। বাউন্সটা কম থাকায় তাই এখানে বাংলাদেশের আশাও বড়।

ম্যাচের আগের দিন গতকাল অনুশীলন সেরে মিডল মিঠুন দিলেন আশা জাগানিয়া এক তথ্য। যার উপর ভর করে সেই পালে হাওয়া দিচ্ছেন বাংলাদেশ, ‘সাধারণত আমরা যেটা জানি, ক্রাইস্টাচার্চের উইকেটে অন্যান্য উইকেটের তুলনায় বাউন্সটা তুলনামূলক কম থাকে তবে গতি থাকে। গতি বেশি থাকলে ব্যাটসম্যানদের জন্য একটা সুবিধা যে বল ভালো ব্যাটে আসে। আমরা যদি নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি এবং ইতিবাচক থাকি তাহলে ডানেডিনের পুনরাবৃত্তি হবে না।’

লড়াকু মনোভাবে রানের খোঁজ
আগের ম্যাচে মাত্র ১৩১ রানেই গুটিয়ে গেছে দল। নিদেনপক্ষে বোলারদের জন্য লড়াইয়ের পরিস্থিতিও তৈরি করতে পারেনি ব্যাটসম্যানরা। এই ম্যাচে অন্তত সেই চেষ্টার কথাই জানিয়েছেন মিঠুন। সিরিজে ফেরার লড়াইয়ে বড় রানের খোঁজে থাকবেন তারা, ‘ব্যাটসম্যানদের আরেকটু দায়িত্বশীল হতে হবে। সবার জায়গা থেকে সেরাটা দিতে হবে। নিউজিল্যান্ডের উইকেটে সাধারণত হাই-স্কোরিং ম্যাচ হয়। অবশ্যই আমাদের ২৬০-২৭০ না করলে এখানে লড়াই করাটা কঠিন। বোলাররা যাতে একটু নির্ভার থাকতে পারে অন্তত এমন একটা লক্ষ্য দেওয়ার। ব্যাটসম্যানরা যদি একটা বড় টোটাল দাঁড় করাতে পারি তাহলে ওরা কতটুকু ক্যাপাবল সেটি প্রমাণ করতে পারবে।’



 

Show all comments
  • bgdd ২৩ মার্চ, ২০২১, ৪:০০ পিএম says : 0
    ও ডি আই এ মার্শাফিকে বাদ দিয়ে তামিমকে অধিনায়কের পদ দেয়ার পরামর্শ কে দিয়েছে এবং মুস্তাফিজ যখন বল করে তখন ফিল্ডিং কেন দুর্বল হয় জানতেচায় আঠারো কোটি জনগণ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ