Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুঃস্বপ্ন ভুলতে ‘সেই’ ক্রাইস্টচার্চে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ১২:০১ এএম

কত স্বপ্ন ছিল, বদলাবে ইতিহাস। নতুন সেই স্বপ্নের পালে হাওয়া দিচ্ছিল নিবিড় অনুশীলনের সুযোগ। তবে বীপরিতে নির্মম একটা দিনই গতপরশু কাটিয়েছে বাংলাদেশ। ডানেডিনে প্রথম ওয়ানডেতে কিছুই পক্ষে যায়নি। ব্যাটিং ছিল ছন্নছাড়া- ১৩২ রানে অলআউট হয়ে তো আর লড়াইয়ের আশা করা যায় না। নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে তাই আরও একটি ‘ভুলে যাওয়া’র স্মৃতিই যুক্ত হলো বাংলাদেশের ক্রিকেটে। সেই দুঃসহ স্মৃতি নিয়ে গতকাল ক্রাইস্টচার্চে পৌঁছে সবকিছু নতুন করে শুরু করার আকুতিই থাকল সবার মধ্যে।

ডানেডিন থেকে ঘণ্টা চারেকের বাস ভ্রমণে ক্রাইস্টচার্চ। বাংলাদেশ দল পৌঁছে গেছে সিরিজের দ্বিতীয় ওয়ানডের শহরে। নিউজিল্যান্ডের আর সব জায়গার মতো এই পথেও চোখে পড়ে সবুজ বনানী আর সুদৃশ্য সব টিলা। তবে সেই নৈসর্গিক সৌন্দর্যে ডুব দেওয়ার মানসিক অবস্থা সম্ভবত এখন বাংলাদেশের ক্রিকেটারদের নেই। ব্যাটিং বিপর্যয়ের প্রথম ওয়ানডের পর দলের ভাবনা জুড়ে কেবল রান আর রান! দলের প্রতিনিধি হয়ে সেটি জানিয়েছেন শেখ মেহেদী হাসান। তিনি মনে করেন ডানেডিনে যে বাংলাদেশকে সবাই দেখেছে, দলটা আসলে তেমন নয়।

ক্রাইস্টচার্চ থেকে বিসিবির পাঠানো এক অডিও বার্তায় তিনি বলেছেন, ‘আসলে আমাদের দলটা এমন নয়। ওটা একটা বাজে দিন ছিল। আমরা কেউই ভালো করতে পারিনি। সুতরাং এটা আমরা ভুলে যেতে চাই।’ ডানেডিনের স্মৃতি ভুলে সামনে তাকানোর কথাই বলেছেন দেশের হয়ে ১টি ওয়ানডে আর ৪টি টি-টোয়েন্টি খেলা এই স্পিনিং অলরাউন্ডার, ‘আমাদের পরের ম্যাচের দিকে মনোযোগ দিচ্ছি। ইনশাআল্লাহ আগের চেয়ে অনেক ভালো হবে। দলের সবাই ভালো আছে। সবাই মিলে পারফর্ম করলে নিশ্চয়ই আমরা ভালো করব।’

ডানেডিনের মতো এতটা ছোট মাঠ অবশ্য নয় ক্রাইস্টচার্চে। হ্যাগলি ওভালের সীমানা বেশ বড়। তবে সীমিত ওভারের ক্রিকেটে উইকেট এখানেও থাকে বেশ ব্যাটিং সহায়ক। জয় তো বটেই, লড়াই করতে হলেও এসব উইকেটে প্রয়োজন মোটামুটি বড় রান। প্রথম ওয়ানডের পর অধিনায়ক তামিম ইকবাল এই কথা বলেছেন বারবার। দল ক্রাইস্টচার্চে র্পৌছার পর প্রথম ম্যাচে অভিষিক্ত অলরাউন্ডার মেহেদি হাসানের কণ্ঠেও ফুটে উঠল একই সুর, ‘এখানে খেলতে গেলে অবশ্যই রান প্রয়োজন। যদি ২৮০ বা ২৬০-২৭০ করা যায়, তাহলে ওদের বিপক্ষে তা ডিফেন্ড করার মতো। ব্যাটসম্যান আমরা যারা আছি, সবারই দায়িত্ব আছে একটি ভালো স্কোর দাঁড় করানোর জন্য।’

বাংলাদেশ দলের ব্যাটিংয়ের সময় উইকেট বোলিংবান্ধব। প্রতিপক্ষের ব্যাটিংয়ের সময় সে উইকেট-ই কিনা ব্যাটিংবান্ধব! এ পুরোনো রসিকতা। কিন্তু বাংলাদেশ দল খেলতে নামলে এই পুরোনো কথাই রসিকতার নির্মম চাবুক হয়ে কষাঘাত করে। এদিনও সেটিই হলো ডানেডিনে। ইউনিভার্সিটি ওভালে ৪১.৫ ওভার পর্যন্ত কোনোমতে টিকেছে বাংলাদেশের ইনিংস। স্কোরবোর্ডে রান উঠেছে ১৩১। এই রান তাড়া করতে নেমে প্রথম পাঁচ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ বিনা উইকেটে ৫২। পার্থক্য আর কিছুই না, পেসবান্ধব উইকেটে খেলায় দুই দলের ব্যাটসম্যানদের সামর্থ্যরে ফারাক। ২১.২ ওভারেই নিউজিল্যান্ড ৮ উইকেটের জয় তুলে নেওয়ার পর এই নির্মম সত্যটা আরও বেশি করে ফুটে উঠেছে। নিউজিল্যান্ডের আরেকটি সফরের প্রথম ম্যাচ উপহার দিয়েছে আরও একটি বড় দীর্ঘশ্বাস।

ঐ ম্যাচের পর তামিম নিজেদের ভুল স্বীকার নিয়ে বলেছিলেন, ১৩০ রানে গুটিয়ে যাওয়ার মতো দল তারা নন। মেহেদি এখানেও একমত অধিনায়কের সঙ্গে, ‘আমাদের দল আসলে এরকম নয়। কালকে (পরশু) একটা বাজে দিন ছিল, কেউই ভালো করতে পারিনি। সেটা ভুলে যাচ্ছি, পরের ম্যাচে মনোযোগ দিচ্ছি। আগের থেকে এবার ভালো হবে আশা করি। আমাদের টিম কম্বিনেশন ভালো আছে। দল হিসেবে খেলতে পারলে ভালো ফল হবে।’

ক্রাইস্টচার্চের এই মাঠের সবশেষ ওয়ানডেতেও মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড ও বাংলাদেশ। সেই ম্যাচ থেকে স্মৃতির কোনো প্রেরণা বাংলাদেশের নেই। ২২৬ রানে অল আউট হয়ে ম্যাচ হেরেছিল ৮ উইকেটে। বিধ্বংসী সেঞ্চুরি করেছিলেন মার্টিন গাপটিল। এরপর এখানে ভয়াবহতম অরেক দুঃস্বপ্নের সাক্ষী হতে হয়েছিল ২০১৯ সালের সেই সফরে। মসজিদে বন্দুকধারীর হামলা থেকে কোনোমতে বেঁচে ফিরেছিলেন ক্রিকেটাররা। ২৩ মার্চ দ্বিতীয় ওয়ানডেতে সেই ক্রাইস্টচার্চকেই ঘুরে দাঁড়ানোর মঞ্চ বানান ক্রিকেটাররা। সবার প্রত্যাশা তেমনই। সিরিজে দ্বিতীয় ম্যাচটি শুরু হবে ক্রাইস্টচার্চ সময় আগামীকাল দুপুর ২টায়, বাংলাদেশ সময় সকাল ৭টায়। হ্যাগলি ওভালে এটিই প্রথম হবে দিন-রাতের ওয়ানডে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ