Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত হারলেও কোহলি পেলেন সুসংবাদ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১২:০১ এএম

দলের ভীষণ প্রয়োজনের সময় হাল ধরলেন বিরাট কোহলি। ব্যাটিং মাস্টারক্লাস মেলে ধরে ভারতকে এনে দিলেন দেড়শ ছাড়ানো পুঁজি। কিন্তু অধিনায়কের লড়াই যথেষ্ট হলো না। জস বাটলারের ক্যারিয়ার সেরা ইনিংসে সহজেই জিতল ইংল্যান্ড। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গতপরশু রাতে তৃতীয় টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের জয় ৮ উইকেটে। ১৫৭ রানের লক্ষ্য ইংলিশরা পেরিয়ে যায় ১০ বল বাকি থাকতেই।

নিজের শততম টি-টোয়েন্টি ম্যাচে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান ইংল্যান্ড অধিনায়ক মরগ্যান। বাজে শুরুর পর নড়বড়ে ভারতকে দারুণ দক্ষতায় এগিয়ে নেন কোহলি। টানা দ্বিতীয় ফিফটিতে ভারতীয় অধিনায়ক করেন ৪৬ বলে অপরাজিত ৭৭। ভারতের আর কেউ ছাড়াতে পারেননি ২৫। ৫২ বলে অপরাজিত ৮৩ রানের ইনিংসে ইংল্যান্ডের জয়ের নায়ক বাটলার। সিরিজের প্রথম দুই ম্যাচে স্টেডিয়ামে দর্শক থাকলেও এদিন গ্যালারি ছিল ফাঁকা। শেষ দুই ম্যাচেও থাকবে একই চিত্র। পাঁচ ম্যাচের সিরিজে ইংল্যান্ড এখন এগিয়ে ২-১ ব্যবধানে।
দল হারলেও ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচে ফিফটি করে আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বিরাট কোহলির। শীর্ষ পাঁচে ফিরেছেন ভারত অধিনায়ক। গতকাল আইসিসি ছেলেদের সাপ্তাহিক র‌্যাঙ্কিং প্রকাশ করে। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন সংস্করণেরই হালনাগাদ করা হয়েছে।
ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে অপরাজিত ৭৩ ও অপরাজিত ৭৭ রান করে কোহলি এক ধাপ এগিয়ে এখন পাঁচ নম্বরে আছেন। টপকে গেছেন দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডাসেনকে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আগের মতোই আছেন ডেভিড মালান। অ্যারন ফিঞ্চ আছেন দুইয়ে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ১ রান করা লোকেশ রাহুল পরের দুই ম্যাচে রানের খাতাই খুলতে পারেননি। এতে তিনি নেমে গেছেন চারে, তিনে উঠেছেন বাবর আজম।
তৃতীয় টি-টোয়েন্টিতে অপরাজিত ৮৩ রানের ইনিংসে দলকে জেতানো বাটলারেরও উন্নতি হয়েছে র‌্যাঙ্কিংয়ে। তিনি এগিয়েছেন পাঁচ ধাপ, আছেন ১৯তম স্থানে। ২০১৮ সালে ক্যারিয়ার সেরা ১৭ নম্বরে উঠেছিলেন এই ইংলিশ কিপার-ব্যাটসম্যান। ইংল্যান্ড ব্যাটসম্যানদের মধ্যে জনি বেয়ারস্টো দুই ধাপ উপরে উঠে আছেন ১৪ নম্বরে। দারুণ ফর্মে থাকা জেসন রয় চার ধাপ এগিয়ে এখন ২৪তম। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে শ্রেয়াস আইয়ার (৩২ ধাপ এগিয়ে ৩১তম) ও রিশাভ পান্তেরও (৩০ ধাপ এগিয়ে ৮০তম) উন্নতি হয়েছে। অলরাউন্ডারদের তালিকায় দুই ধাপ এগিয়ে ১১তম স্থানে ওয়াশিংটন সুন্দর। দুই দলের বোলারদের মধ্যে ইংল্যান্ডের তিন পেসার জফরা আর্চার, মার্ক উড ও স্যাম কারানের উন্নতি হয়েছে। ভারতের দুই পেসার শার্দুল ঠাকুর ও ভুবনেশ্বর কুমার উপরে উঠেছেন। আগের মতোই শীর্ষ তিন স্থানে রশিদ খান, তাবরাইজ শামসি, মুজিব-উর-রহমান।
ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে শেই হোপের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ সেরা হওয়া ওয়েস্ট ইন্ডিজ কিপার-ব্যাটসম্যান পাঁচ ধাপ এগিয়েছেন। তিন ম্যাচে যথাক্রমে ১১০, ৮৪ ও ৬৪ রান করা এই খেলোয়াড় এখন ডেভিড ওয়ার্নারের সঙ্গে যুগ্মভাবে আছেন সাত নম্বরে। ২০১৯ সালে ক্যারিয়ার সেরা চতুর্থ স্থানে উঠেছিলেন তিনি। ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের মধ্যে আর এগিয়েছেন নিকোলাস পুরান, এভিন লুইস ও ড্যারেন ব্রাভো। আলজারি জোসেফের উন্নতি হয়েছে বোলারদের র‌্যাঙ্কিংয়ে। সিরিজে চার উইকেট নেওয়া এই পেসার সাত ধাপ এগিয়ে আছেন ক্যারিয়ার সেরা ২৭তম স্থানে। লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে দানুশকা গুনাথিলাকা ২০ ধাপ এগিয়েছেন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তিনি করেন ১৮৭ রান। দলটির বোলারদের মধ্যে উন্নতি হয়েছে ভানিদু হাসারাঙ্গা ও লাকসান সান্দাক্যানের।
টেস্টে আফগানিস্তানের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি করা হাশমতউল্লাহ শাহিদি র‌্যাঙ্কিংয়ে একশর ভেতর ঢুকেছেন। ৪৭ ধাপ এগিয়ে তিনি আছেন ৯০তম স্থানে। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১৬৪ রানের ইনিংস খেলা দলটির অধিনায়ক আসগর আফগান ক্যারিয়ার সেরা ৬৫তম স্থানে উঠে এসেছেন। ওই টেস্টে ১১ উইকেট নেওয়া রশিদ খান আফগান বোলারদের মধ্যে নয় ধাপ এগিয়ে আছেন ৩২ নম্বরে। দ্বিতীয় টেস্টে ফলো অনে পড়া দলের হয়ে ১৫১ রানের অপরাজিত ইনিংস খেলেন জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামস। যার প্রভাব পড়েছে তার র‌্যাঙ্কিংয়ে। তিনি ক্যারিয়ার সেরা ২৪তম স্থানে উঠে এসেছেন। তার ৬২১ রেটিং পয়েন্ট ২০১৪ সালে ব্রেন্ডন টেইলরের ৬৮৪ পয়েন্টের পর জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ