Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জিম্বাবুয়ের হৃদয় ভেঙে আফগান হাসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০১ এএম

৭০.৪ ওভার, অষ্টম উইকেট লম্বা এক জুটিই গড়েছেন শন উইলিয়ামস ও ডোনাল্ড তিরিপানো। একটি রেকর্ডও গড়েছেন তারা। জিম্বাবুয়ের টেস্ট ইতিহাসে অষ্টম উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়েছেন। ছাড়িয়ে গেছেন ২০০৩ সালের নভেম্বরে হারারেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হিথ স্ট্রিক ও অ্যান্ডি ব্লিগনটের ১৬৮ রানের জুটিকে। আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে উইলিয়ামস ও তিরিপানোর জুটিটি ১৮৭ রানের।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই ম্যাচটি ড্র করতে পেরেছিল জিম্বাবুয়ে। কিন্তু গতকাল দারুণ লড়াই করেও জিম্বাবুয়েকে হারের হাত থেকে বাঁচাতে পারেননি উইলিয়ামস আর তিরিপানো। তাঁদের জুটিটি শুধু আফগানিস্তানের জয়ের অপেক্ষাটাই বাড়াতে পেরেছে। দুই দিনের মধ্যে প্রথম ম্যাচটা হেরে যাওয়া আফগানিস্তান দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় টেস্টে কাক্সিক্ষত সেই জয়টি পেয়ে গেছে চা-বিরতি থেকে ফেরার কিছুক্ষণ পরই। ৬ উইকেটের জয়ে তারা ছুঁয়ে ফেলেছে অস্ট্রেলিয়ার একটি কীর্তিও।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম তিন ম্যাচ জিততে অস্ট্রেলিয়ার লেগেছে মাত্র ৬ ম্যাচ। আফগানিস্তানও টেস্ট অভিষেক হওয়ার পর এই ম্যাচটি নিয়ে তৃতীয় জয় পেয়েছে। সেটি অস্ট্রেলিয়ার মতোই ষষ্ঠ ম্যাচে এসে। সেদিক থেকে বলাই যায়, টেস্ট ক্রিকেটের অন্তত এই একটা জায়গায় একই বিন্দুতে মিলে গেছে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান।

প্রথম তিন জয় পেতে সবচেয়ে বেশি ম্যাচ খেলতে হয়েছে বাংলাদেশকে। তৃতীয় জয়টি বাংলাদেশ পেয়েছে ৬১তম ম্যাচে এসে। বাংলাদেশের তৃতীয় জয় পেতে সর্বোচ্চ ৫৭ ম্যাচ খেলেছে নিউজিল্যান্ড। উপমহাদেশের মধ্যে সবচেয়ে কম ম্যাচ খেলে ৩ নম্বর জয় পাওয়া দল পাকিস্তান। তিনটি জয় পেতে তারা খেলেছে ১৫টি ম্যাচ। ভারতের লেগেছে ৩২ ম্যাচ, শ্রীলঙ্কার ৪২ ম্যাচ।

গতকাল আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে জিম্বাবুয়ে পঞ্চম দিনের খেলা শুরু করেছিল ৭ উইকেটে ২৬৬ রান নিয়ে। আগের দিন তৃতীয় সেশনের পুরো সময় ব্যাটিং করা উইলিয়ামস ও তিরিপানোর জুটি ভেঙেছে এদিন মধ্যাহ্নভোজের বিরতির মিনিট চারেক আগে। রশিদ খানের বলে এলবিব্লু হয়ে ফিরেছেন তিরিপানো। টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ রানের ইনিংস খেললেও ফিরেছেন তিনি ৫ রানের জন্য সেঞ্চুরি করতে না পারার আক্ষেপ নিয়ে।

অন্য প্রান্তে জিম্বাবুয়ের অধিনায়ক উইলিয়ামস ছিলেন অবিচল। এরপরও তিরিপানোর আউটের পর খুব বেশিক্ষণ আর টেকেনি জিম্বাবুয়ের ইনিংস। তিরিপানো আউট হয়েছেন দলের ৩২৯ রানে। আর জিম্বাবুয়ে অলআউট হয়েছে ৩৬৫ রানে। আফগানদের মাত্র ১০৮ রানের লক্ষ্যই দিতে পেরেছে তারা। উইলিয়ামস অপরাজিত ছিলেন ৩০৯ বলে ১৫১ রান করে। আফগানিস্তানের পক্ষে ১৩৭ রান দিয়ে সর্বোচ্চ ৭ উইকেট নিয়েছেন লেগ স্পিনার রশিদ খান। ইনিংসে চতুর্থবারের মতো ৫ উইকেট পাওয়ার কীর্তি গড়েছেন রশিদ। ইনিংসে এটা তার ক্যারিয়ার সেরা বোলিংও। এর আগে সেরা ছিল ৬/৪৯। যেটা তিনি করেছিলেন ২০১৯ সালে, চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে। দ্বিতীয় ইনিংসের ৭ উইকেটের আগে প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়েছেন রশিদ, সব মিলিয়ে ম্যাচে ১১ উইকেট। ম্যাচে এটি তার দ্বিতীয়বার ১০ উইকেট পাওয়ার নজির। এর আগে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ১১ উইকেট নিয়েছিলেন তিনি ১০৪ রান দিয়ে।
১০৮ রানের লক্ষ্য ছোট, হাতে সময়ও ছিল প্রায় দেড় সেশন। লক্ষ্য পেরিয়ে যেতে তাই খুব বেশি সমস্যা হয়নি আফগানদের। ৬ উইকেট হাতে রেখেই অস্ট্রেলিয়ার সঙ্গে এক বিন্দুতে মিলে যাওয়া এক জয় পেয়ে যায় আসগর আফগানের দল। দুই টেস্টের সিরিজ শেষ হলো ১-১ সমতায়।


স ং ক্ষি প্ত স্কো র
আফগানিস্তান : ৫৪৫/৪ (ডি.) ও ২য় ইনিংস : ২৬.১ ওভারে ১০৮/৪ (ইব্রাহিম ২৯, রহমত ৫৮, হাশমতউল্লাহ ৬*; মুজারাবানি ২/২৫, বার্ল ২/১৬)। জিম্বাবুয়ে : ২৮৭ ও ২য় ইনিংস : (ফলো অনের পর) ১৪৮.৫ ওভারে ৩৬৫ (উইলিয়ামস ১৫১*, টিরিপানো ৯৫, মুজারাবানি ১৭; শিরজাদ ১/৪৯, রশিদ ৭/১৩৭, হামজা ১/১০৪, জাভেদ ১/৪০)। ফল : আফগানিস্তান ৬ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : হাশমতউল্লাহ শাহিদি।
সিরিজ : দুই টেস্টের সিরিজ ১-১ সমতা।
ম্যান অব দ্য সিরিজ : শন উইলিয়ামস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ