Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রশিদ ঘূর্ণিতে জয়ের পথে আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ৮:২০ পিএম

আবু ধাবিতে দ্বিতীয় টেস্টে জয়ের পথে রয়েছে আফগানিস্তান। রশিদ খানের স্পিন ঘূর্ণিতে খাবি খাচ্ছে জিম্বাবুয়ে। শনিবার ম্যাচের চতুর্থ দিন শেষে মাত্র ৮ রানের লিড নিয়েছে দলটি।

প্রথম টেস্টে পাত্তাই পায়নি আফগানিস্তান। প্রায় দু’দিনে ১০ উইকেটে জিতেছিল জিম্বাবুয়ে। কিন্তু দ্বিতীয় ও শেষ টেস্টে প্রবল দাপটে ঘুরে দাঁড়িয়েছে আফগানিস্তান।

আবু ধাবিতে প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করে আফগানিস্তান। মিডল অর্ডারের ক্যারিশম্যাটিক ব্যাটিং নৈপূণ্য উপহার দেন হাসমতউল্লাহ শাহিদি। করেন ডাবল সেঞ্চুরি। থাকেন ২০০ রানে অপরাজিত। ১৬৪ রানের দারুণ ইনিংস খেলেন অধিনায়ক আসগর আফগান। ৪ উইকেটে ৫৪৫ রানে ইনিংস ঘোষণা করে আফগানিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৮৭ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ফলোফনে পড়ে আবার ব্যাট করতে নামে দলটি। চতুর্থ দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৭ উইকেটে ২৬৬ রান। এক সময় মনে হচ্ছিল ইনিংস ব্যবধানে হারবে জিম্বাবুয়ে। তবে অধিনায়ক শন উইলিয়ামসের দৃঢ়তায় লিড নিতে পেরেছে দলটি।

১৯০ বলে ১০৬ রানে অপরাজিত আছেন উইলিয়ামস। তার সাথে ৬৩ রানে অপরাজিত আছেন লেজের সারির ব্যাটসম্যান। ডনাল্ড তিরিপানো। অষ্টম এই উইকেট জুটি এখনো অবিচ্ছন্ন ১২৪ রান করে।

শুরু থেকেই ধুকতে থাকে জিম্বাবুয়ে। কাসুজা করেন ৩০ রান। আরেক ওপেনার প্রিন্স করেন ১৫ রান। টু ডাউনে নামা শন উইলিয়ামস প্রতিরোধ গড়তে থাকেন। কিন্তু এরপর জিম্বাবুয়ের তিন ব্যাটসম্যান রানের খাতাই খুলতে পারেননি। রশিদ খান তোপে শূন্য রানে সাজঘরে ফেরেন মাধেভেরে, রায়ান বুড়ি ও চাকাভা। মাঝে সিকান্দার রাজা করেন ২২ রান।

বল হাতে চমক দেখান আফগানিস্তানের স্পিনার রশিদ খান। তিনি নেন ৫ উইকেট। প্রথম ইনিংসে তিনি নিয়েছিলেন চার উইকেট।

প্রথম টেস্টে ১০ উইকেটে জিতেছিল জিম্বাবুয়ে। দ্বিতীয় ম্যাচ জিততে পারলে সিরিজ ড্র করবে আফগানিস্তান। তবে রোববার ম্যাচের পঞ্চম দিনে জিম্বাবুয়ে যদি স্মরণীয় কিছু করে ম্যাচ ড্র করে, তাহলে সিরিজ জিতবে উইলিয়ামস শিবির। সে সম্ভাবনা খুবই কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ