Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টি-২০ খেলতে বাংলাদেশে আসছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে গত বছর বাংলাদেশ সফরের কথা ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। কিন্তু করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যায় স‚চিগুলো। এক বছরের বিরতি দিয়ে দল দুটি বাংলাদেশে আসতে যাচ্ছে ঠিকই, কিন্তু টেস্ট নয়, শুধুই টি-টোয়েন্টি খেলতে। গতকাল গণমাধ্যমকে সিরিজগুলোর ব্যাপারে নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন, ‘এখনো পর্যন্ত যেটা আছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড বাংলাদেশ সফর করবে।’
ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ সফর করবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। আগামী অক্টোবর-নভেম্বরে ক্রিকেটের সবচেয়ে আধুনিক সংস্করণের বিশ্বকাপের সপ্তম আসর মাঠে গড়ানোর কথা রয়েছে। আইসিসির ভবিষ্যৎ সফরস‚চি অনুসারে, বিশ্বকাপের আগে অক্টোবরেই সাদা বলের সিরিজ খেলতে ইংল্যান্ড আসবে বাংলাদেশে। ফলে অজিদের যুক্ত করে দুদলের টি-টোয়েন্টি সিরিজ রূপ নিতে পারে ত্রিদেশীয় লড়াইয়ে। কারণ, কাছাকাছি সময়েই সফর করার কথা তাদের। কিউইরা অবশ্য আগেই খেলে যাবে বাংলাদেশের মাটিতে।
ত্রিদেশীয় সিরিজ না হলে বাংলাদেশে তিনটি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডও খেলতে পারে সমান সংখ্যক টি-টোয়েন্টি। তবে কোনো সিরিজেরই দিনক্ষণ এখনও চ‚ড়ান্ত হয়নি, ‘অস্ট্রেলিয়া আসছে, আপাতত এটাই নিশ্চিত। ইংল্যান্ডের সফর তো এফটিপিতেই আছে। ত্রিদেশীয় সিরিজ নিয়ে এখনই আমরা কিছু বলতে চাই না। কারণ সব পক্ষের একমত হওয়ার ব্যাপার আছে। সময় আরও কাছাকাছি এগিয়ে এলে অনেক কিছু পরিস্কার হবে। এখই মন্তব্য করার সময় হয়নি। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের আগে নিউজিল্যান্ডও আসবে টি-টোয়েন্টি খেলতে।’ ত্রিদেশীয় সিরিজ না হলে বাংলাদেশে ৩টি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডও খেলতে পারে ৩টি টি-টোয়েন্টি। কোনো সিরিজেরই স‚চি এখনও চ‚ড়ান্ত হয়নি।
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলতে গত বছর বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। কোভিডের প্রকোপে স্থগিত হয়ে যায় দুটি সিরিজই। অস্ট্রেলিয়া পরে বলেছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশে ২০ ওভারের ম্যাচের সিরিজ খেলে কিছুটা পুষিয়ে দেওয়ার চেষ্টা করবে তারা। সেটিই এখন বাস্তব রূপ পেতে যাচ্ছে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অক্টোবর-নভেম্বরে, ভারতে। বাংলাদেশকে খেলতে হবে প্রাথমিক পর্বে।
এদিকে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরের (২০১৯-২১) পয়েন্ট তালিকা চ‚ড়ান্ত হবে আগামী এপ্রিলে। ফলে স্থগিত হয়ে যাওয়া টেস্ট সিরিজগুলো আয়োজনের সম্ভাবনা আর নেই বলেও জানিয়েছে বিসিবির প্রধান নির্বাহী, ‘ম্যাচগুলি তো টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল। সামনের জুনেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কাজেই ওই ম্যাচগুলি হওয়ার কোনো বাস্তবতা আর নেই। দু-একটি ম্যাচ সিরিজ হয়তো ভবিষ্যতে কোনো কিছু করা সম্ভব, এছাড়া আর সম্ভব নয়।’ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত মাত্র চারটি টেস্ট খেলেছে বাংলাদেশ। পঞ্চমটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হচ্ছে আজ থেকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ