Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাকিবকে পেয়ে রোমাঞ্চিত মুমিনুল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ইংল্যান্ডে গিয়ে প্রথম টেস্টে দারুণ জয়ের পর দুই টেস্টে টানা হেরে সিরিজ হার। নিউজিল্যান্ডে গিয়ে দুই টেস্টেই ইনিংস ব্যবধানে হার। মাঠের এমন পারফরম্যান্সের সঙ্গে টানা জৈব-সুরক্ষা বলয়ে থাকার মানসিক ধকল। সব মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজে ওয়েস্ট ইন্ডিজ মানসিকভাবে পিছিয়ে থাকতে পারে বলে মনে করেন বাংলাদেশের সিনিয়র ক্রিকেটার মুমিনুল হক।
মুমিনুল নিজেই অবশ্য অনিশ্চয়তায় আছেন একটু। অস্ত্রোপচারের পর তার হাত এখনও সিøংয়ে ঝোলানো। ব্যান্ডেজ খুলে ফেলা হলেও আঙুলে ড্রেসিং করাতে হচ্ছে নিয়মিত। ভাবনা আপাতত মাঠে ফেরা নিয়ে। তবে তার তো শুধু নিজেকে নিয়ে ভাবলে চলে না। ক্যারিবিয়ানদের বিপক্ষে টেস্ট সিরিজে তারই নেতৃত্ব দেওয়ার কথা বাংলাদেশকে। দলের ভাবনাও তাকে মাথায় রাখতে হয়।
গত মার্চে সবশেষ টেস্ট খেলেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট ৩ ফেব্রুয়ারি থেকে। প্রায় ১ বছর পর খেলতে হবে। সন্দেহ নেই, অনেক বড় চ্যালেঞ্জ দলের অপেক্ষায়। তবে পরিস্থিতির কাছে তো অসহায় সবাই! মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে গতকাল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মুমিনুল মনে করিয়ে দিলেন সেটিই, ‘এটা তো শুধু আমাদের নয়, বর্তমানে যে অবস্থা, এই অবস্থায় সবারই একটু চ্যালেঞ্জ হয়ে যাবে। এটা নিয়ে খুব বেশি চিন্তা না করে ইতিবাচকভাবে চিন্তা করা ভালো। কোভিডের পর শুধু আমরা নই, বিশ্বের অনেক দলকেই এই সমস্যায় ভুগতে হচ্ছে। যারা অনেক বেশি খেলছে, তারা আবার জৈব-সুরক্ষা বলয়ের ভেতরে থাকবে। এটাও একটা চ্যালেঞ্জের বিষয়। আপনি কীভাবে নেবেন, সেটিই সবচেয়ে গুরুত্বপ‚র্ণ।’
সময়টাই এমন, বেশি খেলা থাকাও বিপদ। জৈব-সুরক্ষা বলয়ের জীবন প্রাণশক্তি শুষে নেয় অনেক সময়। মাঠে আপন চেহারায় থাকা কিংবা নিজেকে উজাড় করে দেওয়া কঠিন। মাঠের ক্রিকেটের চেয়ে এখানেই ক্যারিবিয়ানদের চ্যালেঞ্জ বেশি দেখছেন মুমিনুল, ‘ওরা এর আগে তিন-চারটা সিরিজ জৈব-সুরক্ষায় খেলেছে (দুটি সিরিজ)। মানসিকভাবে একটু পিছিয়ে থাকতে পারে। কোনো দল সিরিজ হেরে এখানে এলে এটা আমাদের জন্য অবশ্যই ইতিবাচক দিক। যদিও ওরা টানা সিরিজ হেরে আসছে, কিন্তু তার মানেই এই না যে ওদের আপনি এখানে হারিয়ে দেবেন। ওদের সঙ্গে খেলতে হলে সবটুকু প্রচেষ্টা দিয়েই খেলতে হবে। সবার ভালো খেলতে হবে। ইতিবাচক দিক একটাই, ওরা একটু হতাশ থাকবে।’
আপাতত মুমিনুলের নিজেরও কেবল মানসিক প্রস্তুতিই নিতে হবে। আঙুলের ক্ষত সেরে ওঠার পর একটু একটু করে শুরু হবে তার মাঠের প্রস্তুতি। বাংলাদেশ সফরে ওয়ানডে সিরিজের পর ২৮ জানুয়ারি থেকে একটি চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। মুমিনুলের লক্ষ্য ওই ম্যাচে খেলা, ‘আমার পুনর্বাসন চলছে। প্রস্তুতি ম্যাচ আছে টেস্ট সিরিজের আগে। আশা করছি ওই প্রস্তুতি ম্যাচে খেলতে পারব।’
সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা থাকলে অধিনায়কের কাজটা কিছুটা হলেও সহজ হয়ে যায়। এই সময়ে একবারও টেস্ট দলে চার অভিজ্ঞ ক্রিকেটারকে একসঙ্গে একাদশে পাননি মুমিনুল। ভারত সিরিজে ছিলেন না তামিম। পারিবারিক কারণে ছুটি নেন এই অভিজ্ঞ ওপেনার। পাকিস্তান সিরিজ দিয়ে তামিম ফিরলেও ছিলেন না মুশফিক। নিরাপত্তার ঝুঁকির কারণে পাকিস্তান সফর যাননি তখন টেস্ট দলে একমাত্র ফর্মে থাকা এই অভিজ্ঞ ব্যাটসম্যান। জিম্বাবুয়ের বিপক্ষে পরের টেস্টে আবার বাদ পড়েন মাহমুদউল্লাহ। এরপর থেকেই শুরু করোনার বিরতি।
জানুয়ারি-ফেব্রæয়ারির ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আবার টেস্ট ক্রিকেটে ফিরবেন মুমিনুলরা। এবার নিষেধাজ্ঞা কাটিয়ে আসা সাকিবকে দলে পেতে সমস্যা নেই। টেস্ট দলের দুই স্তম্ভ তামিম, মুশফিকও আছেন। মাহমুদউল্লাহ শ্রীলঙ্কা সিরিজের জন্য ঘোষিত প্রাথমিক দলে ছিলেন। সব ঠিক থাকলে তরুণ অধিনায়ক মুমিনুল ওয়েস্ট ইন্ডিজ সিরিজে পেতে পারেন চার অভিজ্ঞ ব্যাটসম্যানকে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ