Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্থায়ী হলেন স্মিথ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

দুঃসময়ে ভারপ্রাপ্ত ক্রিকেট পরিচালকের দায়িত্ব নেওয়া গ্রায়েম স্মিথকে এই পদে স্থায়ী করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। আগামী দুই বছর এই দায়িত্বে থাকবেন দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক। গত ডিসেম্বরের মাঝামাঝি সময়ে তিন মাসের জন্য ক্রিকেট পরিচালক পদে যোগ দেন স্মিথ। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত দায়িত্ব পেলেন তিনি। আইপিএলের সঙ্গে ধারাভাষ্যকার হিসেবে চুক্তিভুক্ত থাকায় শুরুতে স্থায়ী দায়িত্ব নিতে চাননি স্মিথ। কিন্তু করোনাভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেছে ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টটি।

স্থায়ীভাবে দায়িত্ব পাওয়া স্মিথ সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, ভবিষ্যৎ পরিকল্পনার কাজটি এখন তার জন্য সহজ হয়ে গেছে।

১৬ বছর আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের বাজে সময়ে নেতৃত্ব পেয়ে দেশের ক্রিকেটকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছিলেন স্মিথ। এবার দেশের ক্রিকেটের আরেকটি খারাপ সময়ে দলকে কক্ষপথে ফেরানোর চ্যালেঞ্জ তার সামনে।

দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৭ টেস্ট ও ১৯৭ ওয়ানডে খেলেছেন স্মিথ। ক্রিকেট ইতিহাসের একমাত্র অধিনায়ক তিনি, দেশকে যিনি নেতৃত্ব দিয়েছেন একশ টেস্টে (১০৯)। সবচেয়ে বেশি টেস্ট জয়ে (৫৩) নেতৃত্ব দেওয়ার বিশ্ব রেকর্ডও তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মিথ

২ জানুয়ারি, ২০২২
১৭ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ