Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিঞ্চকে স্মিথের বিদায়ী উপহার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ওয়ানডে ক্যারিয়ারের শেষটা রাঙাতে পারলেন না অ্যারন ফিঞ্চ। তবে অধিনায়কের বিদায়ী ম্যাচ জয় দিয়ে স্মরণীয় করে রাখলেন সতীর্থরা। দায়িত্বশীল ব্যাটিংয়ে চমৎকার এক সেঞ্চুরি উপহার দিলেন স্টিভেন স্মিথ। কার্যকর ইনিংস খেললেন মার্নাস লাবুশেন ও অ্যালেক্স কেয়ারি। পরে বোলারদের নৈপুণ্যে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ছাড়ল অস্ট্রেলিয়া।

প্রথম দুটি ম্যাচ জিতে সিরিজ আগেই নিশ্চিত ছিল অস্ট্রেলিয়ার। শেষ ম্যাচে ঘুরে দাঁড়িয়ে হোয়াইটওয়াশ এড়ানোই লক্ষ্য ছিল নিউজিল্যান্ডের। আগের দুই ম্যাচে এক পেশে ম্যাচে হারলেও এদিন লড়াইটা দারুণ করেছিল দলটি। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেনি তারা। গতকাল কেয়ার্নসে তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ২৫ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৬৭ রান করে তারা। জবাবে ১ বল বাকি থাকতে ২৪২ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড।
কাজালিস স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ১৬ রানেই দুই ওপেনার জশ ইংলিশ ও অধিনায়ক অ্যারন ফিঞ্চকে হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। এরপর মার্নাস লাবুশেনকে নিয়ে দলের হাল ধরেন স্টিভ স্মিথ। তৃতীয় উইকেটে ১১৮ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। লাবুশেনকে ফিরিয়ে এ জুটি ভাঙেন লোকি ফার্গুসন। এরপর আলেক্স কেয়ারিকে নিয়ে দলের হাল ধরেন স্মিথ। গড়েন আরও একটি দারুণ জুটি। চতুর্থ উইকেটে ৬৯ রান যোগ করেন এ দুই ব্যাটার। এরপর সপ্তম উইকেটে ক্যারি-গ্রিণ জুটি যোগ করে অবিচ্ছিন্ন ৪০ রান। তাতে ২৬৭ রানের লড়াকু সংগ্রহ পেয়ে যায় দলটি।
ওয়ানডে ক্যারিয়ারের একাদশ সেঞ্চুরি তুলে খেলেন ১১৫ রানে থামেন স্মিথ। ১৩১ বলে ১১টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান তিনি। লাবুশেনের ব্যাট থেকে আসে ৫২ রান। ৭৮ বলে ২টি চারের সাহায্যে এ রান করেন তিনি। ৪৩ বলে অপরাজিত ৪২ রান করেন কেয়ারি। ১২ বলে ২টি করে চার ও ছক্কায় ২৫ রানের ক্যামিও খেলেন ক্যামেরুন গ্রিন।
লক্ষ্য তাড়ায় নিউজিল্যান্ডের শুরুটা ভালোই ছিল। দুই ওপেনার ফিন অ্যালান ও ডেভন কনওয়ের ওপেনিং জুটিতে ৪৯ রান। কিন্তু এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকতে দলটি। ফলে দলীয় ১১২ রানেই পাঁচ উইকেট হারায় তারা। এরপর অবশ্য জেমস নিশামকে নিয়ে দলের হাল ধরেন গ্লেন ফিলিপ্স। ষষ্ঠ উইকেটে গড়েন ৬১ রানের জুটি। নিশামের বিদায়ে ভাঙে এ জুটি। এরপর মিচেল স্যান্টনারকে নিয়ে ৫১ রানের আরও জুটি গড়েন ফিলিপ্স। কিন্তু তা যথেষ্ট হয়নি কিউইদের জন্য।
দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ রানের ইনিংস খেলেন ফিলিপ্স। ৫৩ বলে ২টি করে চার ও ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি। নিশাম খেলেন ৩৬ রানের ইনিংস। অ্যালানের ব্যাট থেকে আসে ৩৫ রান। ৩০ রান করেন স্যান্টনার। অস্ট্রেলিয়ার পক্ষে ৬০ রানের খরচায় ৩টি উইকেট নেন মিচেল স্টার্ক। ২টি করে উইকেট পান ক্যামেরুন গ্রিন ও শেন অ্যাবট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিঞ্চকে স্মিথের বিদায়ী উপহার

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ