Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সালমাদের প্রেরণা দিচ্ছে আকবররা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

এখনও বাতাসে ভাসছে উৎসবের রেণু। মাত্র নয় দিন আগেই অন‚র্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে বাংলাদেশের যুবারা। ফাইনালে ভারত অন‚র্ধ্ব-১৯ দলকে হারিয়ে শিরোপা জিতেছে আকবর আলীর দল। সেই স্মৃতি তাজা থাকতেই মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানে নেমে পড়ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন সালমারাও অনুপ্রেরণা নিচ্ছেন বিশ্বকাপজয়ী যুবাদের কাছ থেকে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রæয়ারি থেকে অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। মূল আসর শুরুর আগে গতকাল সিডনি তারাঙ্গো চিড়িয়াখানা চত্বরে হয়ে গেল ১০ অধিনায়কদের আনুষ্ঠানিক ফটোসেশন ও সংবাদ সম্মেলন। সঞ্চালক বাংলাদেশ নারী টি-টোয়েন্টি দলের অধিনায়ক সালমাকে জিজ্ঞেস করলেন বাংলাদেশের নারী দলের পক্ষে কি কোন ধরনের ইতিহাস গড়া সম্ভব? উত্তরটা দিতে গিয়েই আকবরদের প্রসঙ্গ টানলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার, ‘হ্যাঁ, অবশ্যই। আমাদের অন‚র্ধ্ব-১৯ দল বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। আমরা ওদের কাছ থেকেই অনুপ্রেরণা নিচ্ছি। আমরা তাকিয়ে আছি ভালো একটা শুরুর জন্য।’

এবার মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিচ্ছে দশ দেশ। দুই গ্রæপে ভাগ হয়ে প্রাথমিক পর্বে লড়বে মেয়েরা। বাংলাদেশ পড়েছে গ্রæপ ‘এ’তে। যেখানে সালমারা খেলবেন শক্ত প্রতিপক্ষ স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে। গ্রæপ বি’তে লড়বে ইংল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। প্রতি গ্রæপের শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে। ফাইনাল ৮ মার্চ।

২১ ফেব্রæয়ারি শুরু হলেও বাংলাদেশের মেয়েদের প্রথম ম্যাচ ২৪ ফেব্রæয়ারি। পার্থে সেই ম্যাচে সালমাদের প্রতিপক্ষ ভারত। এরপর ২৭ ফেব্রæয়ারি ক্যানবেরায় অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। তৃতীয় ম্যাচ ২৯ ফেব্রæয়ারি মেলবোর্নে নিউজিল্যান্ডের বিপক্ষে, ২ মার্চ চতুর্থ ম্যাচ একই ভেন্যুতে শ্রীলঙ্কার বিপক্ষে।

ছেলেদের জুনিয়র দলের মতো ভারতের বিপক্ষে সুখস্মৃতি আছে মেয়েদেরও। ২০১৮ সালে ভারতকে হারিয়েই এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ছেলে মেয়ে মিলিয়ে তখন সেটিই ছিল বহুজাতিক আসরে জেতা বাংলাদেশের প্রথম কোন ট্রফি। পুরুষ দল ভালো করেছে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। এরপর এবার অন‚র্ধ্ব-১৯ দল জিতল বিশ্বকাপ।

শুরুতেই তাই প্রাসঙ্গিকভাবেই এশিয়া কাপের অর্জন নিয়ে কথা বলতে হয়েছে সালমাকে। বাংলাদেশ অধিনায়ক অবশ্য সুখস্মৃতি সঙ্গে রেখেই তাকাতে চান সামনে, ‘এশিয়া কাপ আমাদের জন্য দারুণ অভিজ্ঞতা ছিল। কিন্তু এখন আমরা বিশ্বকাপে মন দিচ্ছি।’

গ্রæপে ভারত ছাড়া বাংলাদেশের কাছাকাছি শক্তির দল শ্রীলঙ্কা। কিন্তু কন্ডিশন ও শক্তির বিচারে বেশ অনেকখানি এগিয়ে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড। সালমা তবু যুব দলের কাছ থেকে প্রেরণা নিয়ে তাদের বিপক্ষে ভালো করার আশা দেখছেন, ‘নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার দিকেও ফোকাস করছি। আমাদের অনূর্ধ্ব-১৯ দল স¤প্রতি বিশ্বকাপ জিতেছে, আমরা সেখান থেকে প্রেরণা নিয়ে শুরু করব।’

বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচ
প্রতিপক্ষ তারিখ ভেন্যু সময়*
ভারত ২৪ ফেব্রæ. পার্থ বিকাল ৫টা
অস্ট্রেলিয়া ২৭ ফেব্রæ. ক্যানবেরা দুপুর ২টা
নিউজিল্যান্ড ২৯ ফেব্রæ. মেলবোর্নভোর ৬টা
শ্রীলঙ্কা ২ মার্চ মেলবোর্ন ভোর ৬টা
*বাংলাদেশ সময়

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ