Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়ন্স ট্রফির প্রেরণা খুঁজছে পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ৯:৪৭ পিএম

আইসিসি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রেরণা খুঁজছে পাকিস্তান। দু’বছর আগে এই ইংল্যান্ডের মাটিতে নাটকীয়ভাবে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল পাক ক্রিকেট দল। সেই প্রেরণা নিয়েই শুক্রবার পুনর্গঠিত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু করতে চান সরফরাজ আহমেদরা। ইংল্যান্ডের ট্রেন্ট ব্রিজে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ।

এবারের বিশ্বকাপ মিশন শুরু করার আগে ওয়ানডে’তে পাকিস্তানের পারফরমেন্স খুবই হতাশাজনক। শেষ দশটি ওয়ানডে ম্যাচেই হার রয়েছে তাদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার পর পাকিস্তান ৪-০ ব্যবধানে হার মানে ইংল্যান্ডের কাছে। বিশ্বকাপের অনুশীলন ম্যাচেও আফগানিস্তানের বিপক্ষে হেরেছে তারা। তবে বিশ্বকাপের মাঠের লড়াইয়ে নামার আগে এসব আমলে নিচ্ছেন না পাক অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি আশা করছেন ২০১৭ সালে একই অবস্থানে থাকা থেকেই অনুপ্রেরণা পাবে তার দল।

নটিংহামে শুক্রবার ওয়েস্ট ইন্ডিজকে মোকাবেলার আগে সরফরাজ বার্তা সংস্থা এএফপিকে বলেন,‘চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয় থেকে আমরা অনুপ্রেরণা পেতে চাই। কারণ ওই সময়ও আমরা হারতে হারতে যথাসময়ে জ্বলে উঠে চ্যাম্পিয়ন হয়েছিলাম।’

তখন টুর্নামেন্ট শুরুর আগে অস্ট্রেলিয়ার কাছে ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হেরেছিল পাকিস্তান। এমনকি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্ধী ভারতের বিপক্ষে ১২৪ রানের বিশাল হার এখনও মনে আছে পাকিস্তানের। তবে এরপর দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল নিশ্চিত করে সরফরাজ বাহিনী। পরে ফাইনালে ভারতকে ১৮০ রানের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে সবাইকে তাক লাগিয়ে দেয় পাকিস্তান।

সরফরাজ বলেন, ‘ছেলেরা উজ্জীবিত এবং এসব পরাজয় পিছনে ফেলে এগিয়ে যেতে চায় তারা। প্রায় একমাস যাবত ইংল্যান্ডের মাটিতে খেলে আসায় আমাদের প্রস্তুতিটা বেশ ভালই হয়েছে। আশা করছি বিশ্বকাপে আমাদেরকে ভাল করতে দেখবেন সমর্থকরা।’

হার্ড হিটার ওপেনার ক্রিস গেইল এবং ফর্মের তুঙ্গে থাকা শাই হোপকে নিয়ে গড়া ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডারকে পাকিস্তানী পেসার মোহাম্মদ আমির ধ্বসিয়ে দেবেন বলে আশা করছেন অধিনায়ক সরফরাজ।

পাকিস্তানের প্রাথমিক দলে জায়গা না পেলেও বিশ্বকাপের চুড়ান্ত স্কোয়াডে সুযোগ পাওয়া আমির সম্পর্কে সরফরাজ বলেন, ‘আমরা জানি আমির একজন প্রভাব বিস্তারকারী খেলোয়াড় এবং তিনি তার দায়িত্ব সম্পর্কে সজাগ। আমি নিশ্চিত যে তিনি ছন্দ ফিরে পাবেন এবং শুরুতেই কিছু উইকেট নিতে পারবেন।’

ক্রিকেটবোদ্ধারা মনে করছেন এবারের বিশ্বকাপে আমিরের ফর্ম হবে পাকিস্তানের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। দু’বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতের বিপক্ষে তার ম্যাচ জয়ী তিন উইকেট শিকার আজও স্মরণীয়। তবে তারপর থেকে ১৫টি ওয়ানডে ম্যাচে তিনি শিকার করেছেন মাত্র ৫ উইকেট।

বিশ্বকাপের দুইবারের শিরাপা জয়ী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তান বিশ্বকাপের ১০ ম্যাচে মাত্র তিনটিতে জয় পেয়েছে। তার মধ্যে ২০১৫ আসরে ক্রাইস্টচার্চে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৫০ রানের বড় ব্যবধানে হেরেছিল পাক ক্রিকেট দল। ওই ম্যাচে ব্যাট হাতে ১৩ বল মোকাবেলায় চারটি ওভার বাউন্ডারিতে ৪২ রানের পর আন্দ্রে রাসেলের তিন উইকেট শিকারে পাকিস্তান অসহায় আতœসমর্পন করে।

গত মঙ্গলবার অনুশীলন ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৫ বলে রাসেলের ৫৪ এবং হোপের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ ৪২১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়ে জানিয়ে দেয় এবারের আসরে তারা রানের বন্যা বইয়ে দিতে চেষ্টার ত্রুটি করবে না। অলরাউন্ডার বার্লোস ব্র্যাথওয়েটের কথা তার প্রমাণ মেলে। তিনি বলেছেন, ওয়েস্ট ইন্ডিজ ৫০০ রানের বাঁধা ভাঙ্গতে সক্ষম।

ব্র্যাথওয়েট বলেন, ‘আমরা এটা পারব কিনা- জানতে চাইলে আমি বলব অবশ্যই। আজকে আমাদের ১০ এবং ১১ নম্বর পর্যন্ত ভাল ব্যাটিং করেছে। তবে সাধারনত এটা দেখা যায়না। সুতরাং এ লক্ষ্য সম্পর্কে আপনাকে কিছুটা বাস্তববাদী হতে হবে।’

গত বছর জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বাছাই পর্ব থেকে উন্নীত হয়ে এবারের বিশ্বকাপ খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজ। এ বছরের শুরুর দিকে নিজ মাঠে ক্রিকেটের অন্যতম শক্তি ইংল্যান্ডের বিপক্ষে ২-২ ব্যবধানে সিরিজ ড্র করে ক্যারিবীয়রা। তবে বিশ্বকাপের ঠিক পূর্ব মুহূর্তে বাংলাদেশের কাছে তাদেরকে অসহায় আত্মসমর্পণ করতে দেখা গেছে। আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে শিরোপা জয়ী বাংলাদেশের কাছে তিন ম্যাচেই হেরেছে ওয়েস্ট ইন্ডিজ।

দল(সম্ভাব্য):

পাকিস্তান: সরফরাজ আহমেদ (অধিনায়ক), আসিফ আলী, ফখর জামান, হাসান আলী, ইমাম উল হক, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, শোয়েব মালিক, বাবর আজম, সোহেল হারিস, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাসনাইন, শাহিন আফ্রিদি এবং ওয়াহাব রিয়াজ।

ওয়েস্ট ইন্ডিজ: জেসন হোল্ডার(অধিনায়ক), ফাবিয়ান এ্যালেন, ড্যারেন ব্র্যাভো, শ্যানন গাব্রিয়েল, শিমরোন হেটমায়ার, এভিন লুইস. নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল, কার্লোস ব্র্যাথওয়েট, শেলডন কট্রেল, ক্রিস গেইল, শাই হোপ, এ্যাশলে নার্স, কেমার রোচ এবং ওশানে থমাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ