Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথমবারের মত টেস্টে মুখোমুখি আফগানিস্তান-আয়ারল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ৯:৩৪ পিএম

দুটিই টেস্ট ক্রিকেটের নবীনতম দল। ২০১৭ সালের ২৩ জুন একই ক্রিকেটের এলিট শ্রেনীতে প্রবেশ করে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। ইতোমধ্যে ক্রিকেটের টেস্ট আঙ্গিনায় পা-ও রেখেছে তারা। একটি করে ম্যাচ লেখা হয়ে গেছে তাদের নামের পাশে। এবার নিজেরাই একে অন্যের মুখোমুখি হতে যাচ্ছে। দেরাদুনে একমাত্র টেস্টের সেই সিরিজ শুরু হবে শুক্রবার বাংলাদেশ সময় সকাল ১০টায়।
বিশ্বের ১১ ও ১২তম দেশ হিসেবে ২০১৭ সালে টেস্ট মর্যাদা পায় আফগানিস্তান ও আয়ারল্যান্ড। পরের বছর প্রথম টেস্ট খেলতে নামে দু’দল। ১১ মে নিজ মাঠ ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয় আয়ারল্যান্ডের। ব্যাট-বল হাতে দারুন লড়াই করে আইরিশরা। পঞ্চমদিনে গড়ানো ম্যাচে পাকিস্তানের ঘাম ঝরিয়ে ছাড়ে তারা। ঐতিহাসিক ম্যাচে আয়ারল্যান্ডের পক্ষে ১১৮ রানের নান্দনিক ইনিংস খেলেন কেভিন ও’ব্রাইন।
জিততে না পারলেও নিজেদের অভিষেক ম্যাচে লড়াই করার মানসিকতা দেখায় আয়ারল্যান্ড। কিন্তু আফগানিস্তানের অভিষেক টেস্ট ছিলো হতাশার।একই বছর ১৪ জুন বেঙ্গালুরুতে ভারতের মুখোমুখি হয় আফগানরা। ভারতীয় ব্যাটসম্যান-বোলারদের দাপটে ইনিংস ও ২৬২ রানের ব্যবধানে দু’দিনেই টেস্ট হারে আফগানিস্তান। তাই নিজেদের অভিষেক টেস্ট থেকে পাওয়া হতাশা নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে বড় ফরম্যাট খেলতে নামতে হচ্ছে আফগানিস্তানকে।
সেই দুঃস্মৃতি ভুলে গিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে জিততে চান বলে জানিয়েছেন আফগান অধিনায়ক আসগর আফগান, ‘এটি আমাদের দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্টে বাজে পারফরমেন্স করেছি আমরা। এছাড়া বিশ্বের সেরা দলের সাথে খেলাটা সহজ ছিলো না। তবে এখন আমরা অনেক বেশি পরিণত। গেল এক বছরে আমরা ক্রিকেট অঙ্গনে অনেক উন্নতি করেছি। ওয়ানডে-টি-২০ ক্রিকেটের অভিজ্ঞতা আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে কাজে লাগবে বলে আশাবাদী।’
তবে নিজেদের অভিষেক ম্যাচকে মনে রাখতে চান আয়ারল্যান্ডের অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড, ‘প্রথম টেস্টে আমরা দারুন ক্রিকেট খেলেছি। জয়ের স্বপ্নও দেখেছিলাম। কিন্তু অনভিজ্ঞ দল হওয়াতে ম্যাচটি হেরে যাই আমার। তবে আমাদের পারফরমেন্সে মুগ্ধ হয়েছে ক্রিকেট বিশ্ব। অভিষেক ম্যাচের অভিজ্ঞতা এবার কাজে লাগবে। যা আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ভালো খেলতে সহায়তা করবে।’
চলতি সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজ ৩-০ ব্যবধানে জিতে আফগানিস্তান। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ২-২ ড্র হয়।

আফগানিস্তান দল : আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শেহজাদ (উইকেটরক্ষক), এহসানুল্লাহ জানাত, জাভেদ আহমাদি, রহমত শাহ, নাসির জামাল, হাশমতউল্লাহ শাহিদি, ইকরাম আলিখাইল, মোহাম্মদ নবী, রশিদ খান, ওয়াফাদার মোমান্ড, ইয়ামিন আহমাদজাই, সরফুদ্দিন আশরাফ, ওয়াকার সালামখাইল, জহির খান ও সৈয়দ শিরজাদ।

আয়ারল্যান্ড দল : উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), এন্ডি বলবির্নি, জেমস ক্যামেরন-ডউ, জিওর্জি ডকরেল, এন্ডি ম্যাকব্রিন, ব্যারি ম্যাককার্থি, জেমস ম্যাককোলাম, টিম মুরতাগ, কেভিন ও’ব্রাইন, স্টুয়ার্ট পয়েন্টার, বয়েড রানকিন, সিমি সিং, পল স্ট্রার্লিং, স্টুয়ার্ট থমসন ও লরকান টাকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ