Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইনিংস হার বাঁচানো গেল না

সিরিজ নিউজিল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ৪:৩৪ পিএম

শঙ্কাটাই সত্যি হলো। তবে বৃষ্টির কারণে তিন দিনে নেমে আসা টেস্টে পঞ্চম দিনে প্রথম সেশনেই যে বাংলাদেশ হাতের ৭ উইকেট হারিয়ে ইনিংস ব্যবধানে হারবে এটা ছিল ধারণার বাইরে। সেটাই করেছে মাহমুদউল্লাহ’র দল। ইনিংস ও ১২ রানের জয়ে ৩ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে জয় নিশ্চিত করেছে নিউজিল্যান্ড।
ওয়েলিংটনে টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে সফরকারীরা ৩ উইকেট হারিয়ে তুলেছিল ৮০ রান। ১৪১ রানে পিছিয়ে পঞ্চম বা শেষ দিন ব্যাট করতে নামা সফরকারীরা নিয়মিত উইকেট হারিয়ে অল আউট হয়েছে ২০৯ রানে।
পঞ্চম দিনে সাত উইকেট নিয়ে নামা ক্রিজে তখন সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন। ২৮ রানের মাথায় সাজঘরে ফিরলেন সৌম্য। ভাঙতে থাকা পতনের বিরুদ্ধে একটু হলেও সোচ্চার হয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ মিঠুনের ব্যাট। সান্ত¦নার ফিফটি করেছেন রিয়াদ। ক্যারিয়ারে ১৬তম অর্ধশতকে সম্মান বাঁচানোর লড়াই হয়েছে মাত্র। তবে, ২০৯ রানের মাথায় ওয়েগনারের বলে সাজঘরে ফিরতে হয়েছে রিয়াদকে (৬৭)। মিঠুন আউট হয়েছেন অর্ধশতক থেকে তিনরান দূরে থেকে। লিটন এক রানেই বিদায় নিয়েছেন ক্রিজ থেকে। তাইজুল ফিরেছেন খাতা না খুলেই। উল্টো বোলার ফিজের ১৬ রান হয়তো খানিকটা আশা জিইয়ে রেখেছিল। তার যাওয়ার পর এবাদাতও ফিরেছে শূন্য রানেই।
আর তাতেই লেখা হয়ে গেলো হার। হ্যামিল্টনের পর ওয়েলিংটনে দ্বিতীয় হার। টেস্ট সিরিজ নিজের করে নিলো নিউজিল্যান্ড।
এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের প্রথম দুই দিন খেলা বৃষ্টির পেটে চলে যায়। তৃতীয় দিন অলআউট হওয়ার আগে ৬১ ওভারে বাংলাদেশ তোলে ২১১ রান। নিজেদের প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৪৩২ রান তুলে ইনিংস ঘোষণা করে কিউইরা।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ১ম ইনিংস: ২১১
নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৪৩২/৬ (ইনিংস ঘোষণা)
বাংলাদেশ ২য় ইনিংস: ৫৬ ওভারে ২০৯ (আগের দিন ৮০/৩) (মিঠুন ৪৭, সৌম্য ২৮, মাহমুদউল্লাহ ৬৭, লিটন ১, তাইজুল ০, মুস্তাফিজ ১৬, আবু জায়েদ ০*, ইবাদত ০; বোল্ট ১৬-৫-৫২-৪, সাউদি ১২-১-৫৭-০, হেনরি ৯-৩-৪০-১, ডি গ্র্যান্ডহোম ৫-০-১১-০, ওয়েগনার ১৪-৪-৪৫-৫)।
ফল: নিউ জিল্যান্ড ইনিংস ও ১২ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচ সিরিজে নিউ জিল্যান্ড ২-০তে এগিয়ে
ম্যান অব দা ম্যাচ: রস টেইলর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ