Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিরাজ-তামিম-সৌম্যে উড়ে গেল উইন্ডিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ৭:০৬ পিএম

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের টেস্ট অভিষেকটা বাংলাদেশের আশানুরূপ হয়নি। তবে প্রকৃতির নয়নাভিরাম মায়ার জালে ঘেরা ভেন্যুটির ওয়ানডের অভিষেক হলো দুর্দান্ত এক জয় দিয়ে। ‘জয়’ না বলে ‘প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে’ বললেও হয়ত ভুল হবে না। ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে উড়িয়েই তো বাংলাদেশ সিরিজ জিতে নিয়েছে ২-১ ব্যবধানে।
কি বলে, কি ব্যাটে- কোন পর্বেই বাংলাদেশের সামনে দাঁড়াতে পারেনি উইন্ডিজ। প্রথমে মিরাজের দুর্দান্ত বোলিংয়ে দুই’শর আগেই গুটিয়ে যায় ক্যারিবীয়রা। পরে তামিম-সৌম্যের ঝড়ে ১৯৯ রানের লক্ষ্যে ৬৯ বল ও ৮ উইকেট হাতেই পৌঁছে যায় বাংলাদেশ। ১০১ বলে ৮১ রানে অপরাজিত থেকে যান তামিম। সৌম্য ঝড় থামে ৮১ বলে ৫টি করে ছক্কা-চারে ৮০ রান করার পর। তাড়াহুড়ো না করলে হয়ত তামিমের সঙ্গে মুশফিক নয়, জয় নিয়ে ফিরতে পারতেন সৌম্যই। জয় যে তখন মাত্র ২৩ রান দূরে। কিমো পলের বলে বোল্ড হলে ভাঙে দ্বিতীয় উইকেটে তামিম-সৌম্যের ১৩১ রানের জুটি। এর আগে লিটন দাসকে নিয়ে ৪৫ রানের উদ্বোধনী জুটি গড়েন তামিম। ৩৩ বলে ২৩ রান করে পলের বলেই মিড অনে পাওয়েলকে ক্যাচ দেন লিটন।
এর আগে টাইগার বোলিং লাইন-আপের সামনে বুক চিতিয়ে লড়তে পারেন কেবল শেই হোপ। দ্বিতীয় ওয়ানডেতে তার অপরাজিত সেঞ্চুরির কাছেই হার মেনেছিল বাংলাদেশ। আজও করলেন অপরাজিত শতক। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান মার্লন স্যামুয়েলসের। টপ অর্ডারে যখনই হোপ কোন সতীর্থকে নিয়ে জুটি গড়ার আভাস দিয়েছেন তখনই আঘাত হেনেছেন মিরাজ। এক’শ রানের মাঝে সফরকারীরা হারায় ৫ উইকেট। যার মধ্যে স্যামুয়েলসের উইকেটটি নেন সাইফউদ্দিন, বোল্ড করে। বাকি চারটিই মিরাজের শিকার। সব মিলে ১০ ওভারে এক মেডেনসহ ২৯ রানের খরচায় নিয়েছেন উইকেট চারটি। যা তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার। গত অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৩ রানে ৩ উইকেট নিয়েছিলেন। এতদিন ওটাই ছিল ওয়ানডেতে মিরাজের সেরা বোলিং।
মিরাজের বোলিং কোটা শেষ হওয়ার পর কার্যকরী ছিলেন সাকিব ও মাশরাফি। দুজনেই তুলে নেন দুটি করে উইকেট। মুস্তাফিজ উইকেট না পেলেও করেছেন নিয়ন্ত্রিত বোলিং। পুরো ৫০ ওভার ব্যাট করেও তাই উইন্ডিজ করতে পারে ৯ উইকেটে ১৯৮ রান। সাকিবকে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করা হোপ অপরাজিত থাকেন ১৩১ বলে ৯ চার ও এক ছক্কায় ১০৮ রান করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ