Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শুরু থেকেই মাশরাফিরা, তবে...

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

আজ থেকে মাঠে গড়াচ্ছে দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের সবচেয়ে পুরানো টুর্নামেন্ট জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২০তম আসর। এবার হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলবে দলগুলো। টুর্নামেন্ট শেষ হবে ৮ নভেম্বর। ৩৯ দিনে ক্রিকেটারদের খেলতে হবে ৬টি ম্যাচ। প্রতিটি রাউন্ডের মাঝে বিরতি তিন দিন করে।

আগামী ১৬ অক্টোবর বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে দল। এর মধ্যেও চলবে জাতীয় লিগের খেলা। তবে সিরিজের জন্য ঢাকা ও চট্টগ্রামে লিগের কোনো ম্যাচ রাখা হয়নি। এবারের আসরে খেলা হবে রাজশাহী, বগুড়া, সিলেট, বরিশাল, খুলনা, রংপুর, ফতুল্লা ও কক্সবাজারে।

প্রথম স্তরে গতবারের চ্যাম্পিয়ন খুলনার সঙ্গী রংপুর, বরিশাল ও দ্বিতীয় স্তর থেকে উঠে আসা রাজশাহী। দ্বিতীয় স্তরে চট্টগ্রাম, সিলেট ও ঢাকা মেট্রোর সঙ্গী প্রথম স্তর থেকে নেমে যাওয়া ঢাকা। প্রথম রাউন্ডে প্রথম স্তরে রাজশাহীতে স্বাগতিকদের মুখোমুখি হবে খুলনা। বগুড়ায় বরিশালের বিপক্ষে খেলবে রংপুর। আর দ্বিতীয় স্তরে ফতুল্লায় চট্টগ্রামের প্রতিপক্ষ ঢাকা। সিলেটে স্বাগতিকদের বিপক্ষে খেলবে ঢাকা মেট্রো।

আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচির কারণে অনেক সময় জাতীয় দলের ক্রিকেটাররা জাতীয় ক্রিকেট লিগের সবগুলো রাউন্ড খেলতে পারেন না। তবে এবার জিম্বাবুয়ে সিরিজের আগে জাতীয় ক্রিকেট লিগের প্রথম দুই রাউন্ডে খেলবেন জাতীয় দলের অধিকাংশ ক্রিকেটার। এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সদস্য সচিব গাজী রাকিব হায়দার পাভেল বলেন, ‘প্রথম দুই রাউন্ডে জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা খেলবে। সবকটি দল জাতীয় দলের খেলোয়াড়দের অন্তর্ভূক্ত করেই দল ঘোষণা করেছে। অবশ্য জাতীয় দলের এক-দুইজন খেলোয়াড় নাও খেলতে পারে। অতিরিক্ত ম্যাচ খেলায় ক্লান্ত থাকার কারণে। তবে প্রথম দুই রাউন্ডের ম্যাচে নিশ্চিতভাবেই জাতীয় দলের খেলোয়াড়রা খেলছে।’

জাতীয় দলের ক্রিকেটারা ব্যস্ত থাকেন। জাতীয় দলকে সার্ভিস দিতে হয়। সে কারণে জাতীয় ক্রিকেট লিগে অনেক সময় খেলা হয়ে ওঠে না তাদের। তারা খেললে টুর্নামেন্টের প্রতি মানুষের আগ্রহ বাড়ে। টুর্নামেন্টের সৌন্দর্য্য বাড়ে। তবে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান হিসেবে ওয়ালটন গ্রুপ আগে দেশের কথা ভাবতে চায়। এক দুই রাউন্ডের জন্য জাতীয় দলের খেলোয়াড়রা এনসিএলে খেললেও তারা খুশি। এ বিষয়ে ওয়ালটন গ্রুপের ডেপুটি নির্বাহী পরিচালক (ক্রিয়েটিভ অ্যান্ড পাবলিকেশন) উদয় হাকিম বলেন, ‘আসলে জাতীয় দলের খেলোয়াড়রা যখন খেলেন তখন কিন্তু ওই টুর্নামেন্টের মহত্ব বাড়ে, সৌন্দর্য্য বাড়ে। স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে আমরা বেশি মাইলেজ পাই। তারপরও আমাদের একটু দেশের কথাটা আগে ভাবতে হবে। তারা যে জাতীয় দলকে সার্ভিস দিচ্ছে, সেখানে যে অবদান রাখছে সেটাকে আমাদের আগে মাথায় রাখতে হবে। আমরা কিন্তু ধরেই নিই যে জাতীয় দলের খেলোয়াড়দের পাব না। তারপরও আমরা তাদের এক রাউন্ড, দুই রাউন্ড করে পাই। তাতেই আমরা খুশি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ