Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

চোট নিয়েই লড়বেন মাশরাফি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

এক হাতে ব্যাট করে জিতেছেন কোটি হৃদয়। পরদিনই সেই চোটের জেরে মাঝ পথে ভাঙা হৃদয় নিয়ে দেশে ফিরেছেন তামিম ইকবাল। আঙুলের অপারেশন না বিলম্ব করিয়ে লড়াই চালিয়ে গেছেন সাকিব আল হাসান। শেষ সময়ে এসে আর এক বুক হতাশা সঙ্গী করে তাকেও ছাড়তে হয়েছে দলের সঙ্গ। পাজরের হাড়ে চিড় নিয়ে খেলছেন মুশফিকুর রহিম, আর হাঁটুতে সাত সাতটি অপারেশন যার নিত্য সঙ্গী সেই মাশরাফি বিন মুর্তজার ত্যাগের ইতিহাস বাংলাদেশের ক্রিকেটকেই করেছে সমৃদ্ধ। বন্দুর এই পথ পেরিয়ে সেই দলটিই এবারও ফাইনালে। তার আগে কিছুটা শঙ্কার খবর, নতুন করে হাতে চোট পেয়েছেন বাংলাদেশ অধিনায়ক! তবে সেটিকে বুড়ো আঙুল দেখিয়ে ঠিকই ফাইনালে খেলবেন বলে মনস্থির করেছেন অধিনায়ক।

ঘটনাক্রম, গতপরশু আবু ধাবির অলিখিত সেমিফাইনাল। যেই ম্যাচে পাকিস্তানকে ৩৭ রানে হারিয়েছে বাংলাদেশ। তবে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন শোয়েব মালিক। কোন কিছুতেই কিছু হচ্ছিলো না। মোক্ষম সুযোগটি এলো ২১তম ওভারে। রুবেলের একটি বল ফ্লিক করেছিলেন পাক অলরাউন্ডার। শর্ট মিড উইকেটে দাঁড়ানো মাশরাফি বাজপাখির মতো ছোঁ মেরে জমিয়েছেন এক ক্যাচ, আসলেও ম্যাচও। অসাধারণ ক্যাচটা নেওয়ার সময় এই চোট পান অধিনায়ক।

বল লেগে একটু নড়ে গিয়েছিল ডান হাতের কনিষ্ঠার হাড়। নিজেই এক টানে ঠিক জায়গায় বসিয়ে দিয়েছেন। আঙুল কেটে গেছে বেশ। ব্যথা আছে। থাকতে পারে ছোটখাট চিড়ও। তবে সেসবকে পাত্তাই দিচ্ছেন না মাশরাফি। আঙুলের অবস্থা যেমন হোক, বাংলাদেশ অধিনায়ক আপাতত ভাবছেন শুধু ফাইনাল নিয়েই। ক্যাচটি নেওয়ার পর উঠে দাঁড়িয়েছিলেন তখনই। বাঁ হাতে বলটি উঁচিয়ে দাঁড়িয়ে ছিলেন বজ্রমুষ্ঠি করে। ক্যাচের মতোই দর্শনীয় উদযাপন। তবে আঙুল চেপে ধরে ছেড়েছেন মাঠ। কিছুক্ষণ পর আঙুলে ব্যান্ডেজ নিয়ে আবার ফিরেছেন মাঠে। বোলিং করেছেন। ফিল্ডিংয়ে ঝাঁপিয়েছেন। ওই আঙুলে আবার ব্যথা পেয়েছেন। তবু দলের জয় সঙ্গে নিয়েই ছেড়েছেন মাঠ।
দেড় যুগের ক্যারিয়ারে চোটের সঙ্গে নিত্য বাস করতে করতে ধরনগুলোও খুব ভালো বোঝেন মাশরাফি। অনেক সময় হাত বুলিয়েই বুঝে নিতে পারেন চোটের অবস্থা। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর বাংলাদেশ অধিনায়ক তার আঙুলের অবস্থা জানান, ‘শোয়েব মালিকের শটে জোর ছিল বেশ। বাঁ হাতে জমে যাওয়ার আগে ডান হাতেও ছুঁয়ে গেছে। তখনই বুঝেছি, ডিসলোকেট হয়েছে। টেনে ঠিক করে দিয়েছি। ব্যথা আছে বেশ। ফিজিও আঙুল দেখে বলেছেন, ছোটখাট চিড় থাকতে পারে। স্ক্যান করালে হয়ত বোঝা যাবে। তবে আমি এখন এটা নিয়ে ভাবছিই না। ফাইনাল তো খেলতে হবেই। এটা নিয়ে ভাবলেই বাড়তি একটা যন্ত্রণা যোগ হবে।’
কিন্তু যদি চিড় সত্যিই থাকে? প্রশ্ন শুনে হাসলেন অধিনায়ক, ‘সাকিব ভাঙা আঙুল নিয়ে এতগুলো ম্যাচ খেলে গেল, আমি একটা ফাইনাল পারব না?’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ