Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘এ’ দলের প্রতিপক্ষ এইচপি দল আশরাফুলের শেষ সুযোগ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

২০১৬ সালে ঘরোয়া ক্রিকেটে ফিরেছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তবে, জাতীয় দল ও বিপিএলের মতো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে নিষিদ্ধ ছিলেন। গত ১৩ আগস্ট নিষেধাজ্ঞা কেটেছে আশরাফুলের। নিষেধাজ্ঞা পুরোপুরি শেষে বাংলাদেশ ‘এ’ দলে জায়গা পেয়েছেন তিনি। আগামীকাল থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাইপারফরম্যান্স (এইচপি) ইউনিটের বিপক্ষে ‘এ’ দলের হয়ে চারদিনের ম্যাচে প্রতিনিধিত্ব করবেন ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার।
মূলত জাতীয় দল থেকে বাদ পড়া ক্রিকেটার নিয়ে ‘এ’ দল তৈরি করা হয়েছে। সেখানে রাখা হয়েছে পেসার তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, ব্যাটসম্যান সৌম্য সরকার, ইমরুল কায়েস, মার্শাল আইয়ুব, নুরুল হাসান সোহান, মোহাম্মদ আশরাফুলদের। আর এইচপি টিমে রাখা হয়েছে উদীয়মান তারকাদের। ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে, গতকালই খুলনায় পৌঁছে গেছে স্কোয়াডে থাকা ক্রিকেটাররা। আর আগামীকাল খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শুরু হবে এই চারদিনের ম্যাচটি।
বাংলাদেশের ক্রিকেটের ‘নক্ষত্র’ হয়েই এসেছিলেন আশরাফুল। দেশসেরা ক্রিকেটারের তকমা পাওয়া আশরাফুল বাংলাদেশের ক্রিকেটকে কলঙ্কের কালিমা লেপ্টে দেন বিপিএলে ম্যাচ ফিক্সিং করে। শাস্তিস্বরুপ ভোগ করেন তিন বছরের নিষেধাজ্ঞা। ২০১৩ সালের ১৩ আগস্ট প্রাথমিকভাবে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন আশরাফুল। পরে সেই নিষেধাজ্ঞা কমিয়ে পাঁচ বছরে আনা হয়। সাথে আরও একটা শর্তও জুড়ে দেয়া হয়। শর্ত মেনে বিসিবি ও আইসিসির অধীনে আয়োজিত দুর্নীতি বিরোধী কর্মশালা ও ট্রেনিং প্রোগ্রামে নিয়মিত অংশ নিয়ে আরও দুই বছরের সাজা মওকুফ হয় আশরাফুলের।
২০১৬ সালের ১৩ আগস্ট থেকে ‘নিষিদ্ধ ক্রিকেটার’ নন তিনি। তিন বছরের নিষেধাজ্ঞা শেষ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির ‘গুড অব কন্ডাক্ট’ সার্টিফিকেট পেয়ে খেলেছেন দেশের ঘরোয়া লিগে। বিপিএল ছাড়া বিসিবির সব টুর্নামেন্টেই খেলতে পেরেছেন আশরাফুল। জাতীয় দলে বিবেচনায় আসতে তাকে অপেক্ষা করতে হয় এই বছরের আগস্ট পর্যন্ত। এবারের বিপিএলে খেলার সুযোগ পাবেন তিনি। তার আগে জাতীয় দলে ঢোকার একটা সুযোগ পেয়েই গেলেন আশরাফুল। ‘এ’ দলের হয়ে দারুণ কিছু করলে হয়তো নির্বাচকদের নজরে আসবেন তিনি। ম্যাচ ফিক্সিংয়ের জন্য আশরাফুল তার ভক্তদের যেভাবে কষ্ট দিয়েছেন, সেটা আবারো ব্যাটে রানের বন্যায় ভাসিয়েও দিয়েছেন। গত মৌষুমে নিজেকে প্রমাণ করেছেন ফুরিয়ে যাননি। বাংলাদেশের প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে এক লিগে সর্বাধিক পাঁচ সেঞ্চুরির মালিক হন আশরাফুল। জাতীয় দলের হয়ে ৬১ টেস্ট, ১৭৭ ওয়ানডে আর ২৩টি টি-টোয়েন্টি খেলা অ্যাশের মাথায় আবারো সেই জাতীয় দল। সুযোগটা কাজে লাগাতে পারবেন তো আশরাফুল?



 

Show all comments
  • মোঃইসহাক ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১০:৪৮ এএম says : 0
    আশরাফুলের জন্য হাজারো দোয়া রইলো।এবারে বিশ্বকাপে আশরাফুলকে জাতীয় দলে দেখতে চাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ