Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘তামিম এবং দেশের জন্য কিছু করতে হবে’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম | আপডেট : ১২:০৬ এএম, ১৭ সেপ্টেম্বর, ২০১৮

ইতিহাসে ঠাঁই করে নিতে হলে আপনাকে করে দেখাতে হবে অতিমানবীয় কিছুই। ৪ বলের ছোট্ট ইনিংসে বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল অবশ্য তেমন কিছুই করেননি কাগজ-কলমের হিসাবে। তবে এশিয়া কাপ শুরুর ম্যাচে যা করে দেখিয়েছেন তা দীর্ঘদিন দাগ কেটে থাকবে বিশ্ব ক্রিকেট সমর্থকদের মনে। সেই তামিমের এমন অদ্ভুতুড়ে কান্ডে মুগ্ধ বনে গেছেন ম্যাচজয়েল নায়ক মুশফিকুর রহিম। ম্যাচ শেষে জানিয়েছেন তামিমের বীরত্বে নিজের অনুপ্রাণিত হবার গল্প।
১৩৭ রানের বিশাল ব্যবধানে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের শুরুটা নিজেদের মত করে রাঙ্গিয়ে মাঠ ছাড়ছে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বাংলাদেশ দল। প্রতিপক্ষের ক্রিকেটারদের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে ড্রেসিংরুম থেকে দৌড়ে আসছেন ম্যাচের নায়ক মুশফিকুর রহিম। দৌড়ানোর সময় ডান হাত দিয়ে চেপে ধরে আছে বাঁম সাইডের বুকের হাড়। অসুস্থ মুশফিক, সংশয় ছিলো এই ম্যাচে তার খেলে নিয়ে।
সব শঙ্কা কাটিয়ে বুকের পাঁজরের নয় নাম্বার হাড়ে চিড় নিয়েই নেমেছিলেন মাঠে। দলের বিপদের সময় ধরেছেন হাল, খেলেছেন নিজের ক্যারিয়ার সেরা ১৪৪ রানের ইনিংস। সেই মুশফিক ম্যাচ শেষে প্রশংসা বন্যাতে ভাসিয়েছেন সতীর্থ তামিম ইকবালকে। ভাসাবেনই বা না কেনো? তামিম গতকাল দলের জন্য যেটা করেছে তা ক্রিকেট বিশ্বে অনন্য এক নজীর হয়েই থাকবে।
হাতে চোট নিয়ে ম্যাচের দ্বিতীয় ওভারেই মাঠ ছেড়ে হাসপাতালে ছুটতে হয়েছিলো তামিমকে, সেই চোটেই ছিটকে গেলেন পুরো এশিয়া কাপ থেকে। অথচ দলের প্রয়োজনে এদিন স্লিং থেকে হাত খুলে, গ্লাভস কেটে সেট করে হাতে লাগিয়ে মাঠে নামে পড়লেন তামিম। করলেন এক হাত দিয়ে ব্যাটিং। যে উদ্দেশ্যে মাঠে নামা, সেটা পুরোপুরি করে দিয়েছিলেন মুশফিক। ৩২ রান যোগ করেছেন তিনি। মারমুখি ব্যাটিং করে বাংলাদেশকে পৌঁছে দেন ২৬১ রানের চ্যালেঞ্জের চূড়ায়।
খেলা শেষে ম্যাচ সেরার পুরস্কার নিতে এসে ওই সময়ের কথা প্রসঙ্গে মুশফিক জানালেন, ‘যখনই তামিমকে দেখলাম ব্যাট হাতে মাঠে নামছে, তখনই আমার সাহস বেড়ে যায়। মনে মনে সংকল্প করে ফেললাম, তামিমের জন্য এবং দেশের জন্য কিছু করে দেখাতে হবে আমাকে।’ এইটাকেই নিজের সেরা ইনিংস হিসেবে উল্লেখ করলেন মুশফিক। তিনি বলেন, ‘সম্ভবত এটাই আমার সেরা ব্যাটিং। কারণ, আমার শট খেলা এবং উইকেটের মধ্যে দৌড়ানো- দুটোই ছিল বেশ কষ্টকর।’
শ্রীলঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসও মানছেন, তামিমের মাঠে ফেরাতেই মোড় ঘুরে যায় ম্যাচের। তামিমের আঘাতের ঘটনাটি খুব কাছ থেকেই দেখেছেন ম্যাথুস। ক্রিকেট খেলার অভিজ্ঞতায় চোটের ধরণ নিয়ে তখনই হয়ত হিসেব নিকেশ করে রেখেছিলেন। কেবল ধারনা থেকেই নয়, পরীক্ষা নিরীক্ষায় একাধিক ফ্র্যাকচার ধরা পড়ার পর তামিম ফের নামবেন এটা ছিল প্রায় অবাস্তব। ম্যাচ শেষে তাই প্রতিপক্ষের ব্যাটসম্যানের এই সাহসকে মাথা নুইয়ে স্যালুট দিতে কুণ্ঠাবোধ করছেন না ম্যাথুস, ‘হ্যাঁ, সে অসম্ভব সাহসিকতার পরিচয় দেখিয়েছে। এক হাতে ব্যাট করেছে। ওই অবস্থায় নেমে পড়া কখনই সহজ কথা নয়। এটা বিশাল কিছু। কৃতিত্ব বাংলাদেশকে দিতেই হয়। তারা আমাদের সব বিভাগেই পরাজিত করেছে। আমি আগেও বলেছি, তামিম অনেক সাহসিকতার পরিচয় দিয়েছে। মুশফিকও খুবই ভাল ব্যাট করেছে, আমার তো মনে হয় সে দারুণ খেলেছে। শেষের দিকে মুশফিক ক্রিজে থাকা অবস্থায় তামিম নেমেছিল, যা তাদের ২০-৩০ রান যোগ করতে সাহায্য করেছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ