Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শক্তির পার্থক্য বোঝালো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে গতকাল দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় পাকিস্তান ও হংকং। দু’দলের মধ্যে শক্তির বিচারে পাকিস্তান যে অনেক এগিয়ে একথা বলা যেতেই পারে। মাঠেও তার প্রমাণ রেখেছে সরফরার আহদেমের নেতৃত্বাধীন দলটি।
অবশ্য এই রিপোর্ট লেখার সময় বোঝার উপায় ছিল না কোন দল শেষ হাসি হেসেছে। তবে জয়ের দৌড়ে হংকংকে ১১৬ রানে গুটিয়ে ৭ ওভারে কোন উইকেট না হারিয়ে ৩৫ রান নিয়ে রাতের খাবার খেতে যাওয়া পাকিস্তানই ছিল এগিয়ে। জয়ের জন্য তখন পাকদের দরকার ৮২ রান, হংকংয়ের পুরো ১০ উইকেট। সাবলির ভঙ্গিতে ব্যাট করছেন ইমাম-উল-হক (১০*) ও ফখর জামান (২৩*)। হংকংয়ের ইনিংসের প্রতীকী ছবি হতে পারে শেষ উইকেটটি। হাসান আলির লেগ স্ট্যামে করা লেন্থ বলটি টোকা দিয়ে মিড অনে পাঠিয়ে রানের জন্য দৌড় দেন এহসান নেওয়াজ। তাতে সাড়া ছিল অপর প্রান্তে থাকা নাদিম আহমেদেরও। কিন্তু দ্রুতই সিদ্ধান্ত পাল্টে নিজ নিজ প্রান্তে ফেরার পথ ধরেন দুজনই। হাসানের সামনে তখন দুটি রান আউটের সুযোগ। কিন্তু হংকংকে গুটিয়ে দিতে পাকিস্তানের দরকার এক উইকেট। উইকেটরক্ষক সরফরাজ আহমেদকে দিয়ে নওয়াজকে আউট করলেন হাসান। হংকং অল আউট ১১৬ রানে।
প্রতাপশালি পাকিস্তানের বিপক্ষে হংকংয়ের শুরুটাও ছিল অলস এক রান আউটের মধ্য দিয়ে। মাঝে একটি ফিফটি জুটি ছিল বটে কিন্তু সেই বিশ্রামের আগে-পরে দুর্বল হংকংয়ের উপর তান্ডব চালান পাক বোলাররা। শুরুর দিকে জোড়া আঘাত হানেন লেগ স্পিনার শাদব খান। পায়ের পাতায় আঘাত পেয়ে মাঠ ছাড়ার আগে শেষ দিকে ওভারে তিন উইকেট নিয়ে দ্রুত গুটিয়ে দেয়ার পথ সুগম করেন উসমান খান। মাঝে দুই উইকেট নিয়ে তাতে অবদান রাখেন হাসানও। উইকেট নেয়ার প্রতিযোগিতা যাকে বলে। উইকেট পাননি কেবল মোহাম্মদ আমির। তবে ৭ ওভারে ১ মেডেনসহ মাত্র ২০ রান দেন তিনি।
তবে দলীয় ১৭ রানে রান আউটের মাধ্যমে হংকংয়ের আসা-যাওয়া শুরু হলেও বল হাতে উইকেটের পথ দেখান ফাহিম আশরাফ, ওপেনার ও অধিনায়ক আঞ্জুমান রাথকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলে। সেই পথ ধরেই সপ্তদশ ওভারে জোড়া আঘাত হেনে স্কোরবোর্ড ৫ উইকেটে ৪৪ করে দেন শাদব। এরপরই আসে ইনিংস সর্বোচ্চ ৫৩ রানের জুটি। দুর্দান্ত ডেলিভারিতে ইনিংসে সর্বোচ্চ ২৭ রান করা আইজাজ খানকে সরাসরি বোল্ড করে দেন উসমান। একই ওভারের শেষ দুই বলে ম্যাককেচিন ও তানভির আফজালকেও ফিরিয়ে স্কোরবোর্ড ৫/৯৭ থেকে ৮/৯৭ করে দেন ডানহাতি মিডিয়াম পেসার। ৩৭.১ ওভারে সব শেষ। ডিনারের ঘন্টা খানের আগেই ইনিংস শেষ হওয়ায় দ্রুতই ব্যাটে নেমে পড়ে পাকিস্তান।
একই মাঠে আসরের তৃতীয় ম্যাচে আজ মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও আফগান্তিান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ