Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডে বাংলাদেশের তিন টেস্ট

গোলাপী বলে এখনই নয়

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

সেই ২০০৭। শ্রীলঙ্কায় তিন টেস্টের সিরিজ খেলেছিল বাংলাদেশ ক্রিকেট দল। এরপর কেটে গেছে ১১ বছর। বিদেশের মাটিতে আর দুই টেস্ট ম্যাচ সিরিজের বেশি খেলা হয়নি টাইগারদের। আগামী বছরের শুরুতে নিউজিল্যান্ডে আবার তিন টেস্টের সিরিজ খেলবে সাকিব-তামিমরা। গতকাল নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বাংলাদেশ-নিউজিল্যান্ড ওয়ানডে ও টেস্ট সিরিজের আনুষ্ঠানিক ঘোষণা দেয় বø্যাক ক্যাপসরা। গত বছরের শুরুতেও নিউজিল্যান্ডে পুর্নাঙ্গ সিরিজ খেলেছিল বাংলাদেশ। দুই বছর না যেতেই আবারো দেশটিতে সফর করবে টাইগাররা। গতবারের সফর ছিল ৩ ওয়ানডে, ৩ টি-টোয়েন্টি ও ২ টেস্টের। এবার নেই কোনো টি-টোয়েন্টি।
২০১৬-১৭ মৌসুমের নিউ জিল্যান্ড সফরের মতো মতো এবারও ওয়েলিংটন ও ক্রাইস্টচার্চে টেস্ট খেলবে বাংলাদেশ। সঙ্গে বাড়তি যোগ হয়েছে হ্যামিল্টন। তবে সেই সফরে মতো এবারও সফর শুরু ওয়ানডে দিয়ে। ১৩ ফেব্রুয়ারি প্রথম ওয়ানডে হবে নেপিয়ারে। গতবারের সফরে এখানে প্রথম টি-টোয়েন্টি খেলেছিল বাংলাদেশ। গতবার সফর শুরু হয়েছিল যেখানে, সেই ক্রাইস্টচার্চে এবার দ্বিতীয় ওয়ানডে, ১৬ ফেব্রুয়ারি। ২০ ফেব্রুয়ারি শেষ ওয়ানডে ডানেডিনে। ২৮ ফেব্রুয়ারি টেস্ট সিরিজ শুরু হ্যামিল্টনে। ৮ মার্চ থেকে দ্বিতীয় টেস্ট ওয়েলিংটনে। ১৬ মার্চ থেকে তৃতীয় টেস্ট ক্রাইস্টচার্চে।
স্যাডন পার্কে প্রথম টেস্ট ম্যাচটি দিবা-রাত্রিতে আয়োজনের কথা জানিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাতে সম্মতি দেয়নি বলেই জানিয়েছে বø্যাক ক্যাপসরা। নিউজিল্যান্ড ক্রিকেটের চিফ অপারেটিং অফিসার অ্যান্থোনি ক্রামি জানিয়েছেন, প্রস্তুতির স্বল্পতার কথা উল্লেখ করে দিবারাত্রির টেস্ট খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ। অন্যথায় প্রথমবারের মতো ডে-নাইট টেস্ট খেলার স্বাদ পেতে পারতো টাইগার শিবির। নিউজিল্যান্ড ক্রিকেটের পক্ষ থেকে এক বিবৃতিতে অ্যান্থোনি বলেন, ‘তারা (বাংলাদেশ) দিবারাত্রির টেস্ট খেলবে না। কেননা তাদের প্রথম শ্রেণির ক্রিকেটে এই ধরণের টেস্ট খেলার জন্য যথেষ্ট প্রস্তুতি নেই। আমরা তাদের সিদ্ধান্তকে সম্মান করি। তবে আমি নিশ্চিত দিবারাত্রির টেস্ট চলবে।’
টেস্টের জগতে বাংলাদেশের দেড় যুগের পথচলায় এটি হবে মাত্র চতুর্থ তিন ম্যাচের সিরিজ। বিদেশের মাটিতে ১১ বছর পর তিন ম্যাচের টেস্ট খেললেও দেশের মাটিতে ২০১৪-১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট খেলছিল বাংলাদেশ। মজার ব্যাপার হচ্ছে ঘরের মাঠে ওই একবারই তিন ম্যাচের টেস্ট ম্যাচ খেলে টাইগাররা। তবে ২০০৭ সালে শ্রীলঙ্কা সফর ছাড়া বিদেশের মাটিতে আরও একবার তিন ম্যাচের সিরিজ খেলেছিল বাংলাদেশ। ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলেছিল খালেদ মাহমুদের দল।
ঠাসা সূচির আগামী ক্রিকেট মৌসুমে উপমহাদেশের আরও দুই দল শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে সিরিজ খেলবে নিউজিল্যান্ড। ডিসেম্বর-জানুয়ারিতে দুই টেস্ট, তিন ওয়ানডে ও ১ টি-টোয়েন্টির সফরে যাবে শ্রীলঙ্কা। জানুয়ারি-ফেব্রুয়ারিতে ৫ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টির সফরে যাবে ভারত।

পূর্ণাঙ্গ সফরসূচি
ম্যাচ তারিখ ভেন্যু
১ম ওয়ানডে ১৩ ফেব্রুয়ারি নেপিয়ার
২য় ওয়ানডে ১৬ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চ
৩য় ওয়ানডে ২০ ফেব্রুয়ারি ডানেডিন
১ম টেস্ট ফেব্রু. ২৮-৪ মার্চ হ্যামিল্টন
২য় টেস্ট মার্চ ৮-১২ ওয়েলিংটন
৩য় টেস্ট মার্চ ১৬-২০ ক্রাইস্টচার্চ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ