Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্রিকেট ফিরলো এসএ গেমসে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম


সাউথ এশিয়ান (এসএ) গেমসে ফের ফিরলো ক্রিকেট। গেমসের এক আসরে ক্রিকেট উপেক্ষিত ছিলো। আগামী এসএ গেমসে পুরুষ ও মহিলা দু’বিভাগেই হবে এই ডিসিপ্লিনের খেলা। ২০১০ সালে ঢাকা এসএ গেমসে ক্রিকেট থাকলেও বিলম্বে আয়োজিত ২০১৬ গৌহাটি-শিলং এসএ গেমসে বাদ পড়েছিল এই ডিসিপ্লিন। এক আসর পরেই আট দেশের পছন্দের ডিসিপ্লিন ক্রিকেট ফিরেছে এসএ গেমসে। নেপালে অনুষ্ঠিতব্য গেমসে যুক্ত হয়েছে স্বাগতিকদের পছন্দের ডিসিপ্লিন প্যারাগøাইডিং। শনিবার কাঠমান্ডুতে অনুষ্ঠিত দক্ষিণ এশীয় অলিম্পিক কমিটির এক সভায় এই সিদ্ধান্ত গৃহিত হয়।
আসন্ন গেমসে ২৭টি ডিসিপ্লিনে খেলা অনুষ্ঠিত হবে। ডিসিপ্লিনগুলো হলো- অ্যাথলেটিকস, বাস্কেটবল, বক্সিং, আরচ্যারি, ব্যাডমিন্টন, সাইক্লিং, ফেন্সিং, ফুটবল, হ্যান্ডবল, জুডো, কারাতে, কাবাডি, শুটিং, স্কোয়াশ, সুইমিং, তায়কোয়ান্ডো, টেনিস, টেবিল টেনিস, ট্রায়াথলন, ভলিবল, ভারোত্তোলন, কুস্তি, উশু, খো খো, গলফ, ক্রিকেট ও নতুন যুক্ত হওয়া প্যারাগøাইডিং। যা একেবারেই নতুন বাংলাদেশের জন্য। তবে ক্রিকেট ডিসিপ্লিনে ছেলেদের বিভাগে খেলবেন অনূর্ধ্ব-২৩ দলের খেলোয়াড়রা। এছাড়া তিনজন সিনিয়র খেলোয়াড়ও খেলানো যাবে। আর মেয়েদের বিভাগে থাকবে সিনিয়র দল। টি-টোয়েন্টি ফরম্যাটে হতে পারে ক্রিকেটের স্বর্ণপদকের লড়াই। ঢাকা ও গৌহাটিতে হকি ডিসিপ্লিন থাকলেও নেপালে বাদ পড়েছে এবং গৌহাটিতে বাদ পড়া কারাতে যুক্ত হচ্ছে এবারের আসরে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ফখরুদ্দিন হায়দার বলেন, ‘ক্রিকেট ও কারাতে ডিসিপ্লিন দু’টি থেকে আমরা পদক জিতেছে ঢাকায়। তাই এবার ওই ডিসিপ্লিনগুলো যুক্ত করতে সামর্থ হয়েছি আমরা। তবে গৌহাটিতে অনুষ্ঠিত হকি এবারের আসরে নেই। যদিও ঢাকা ও গৌহাটিতে অনুষ্ঠিত গেমসে দু’টি ব্রোঞ্জপদক জিতেছিল বাংলাদেশ।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ