Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম

দুই বছর পর
ইনকিলাব ডেস্ক : দুই বছর পর ইফতার পার্টির আয়োজন করতে চলেছে ভারতের জাতীয় কংগ্রেস। আগামী ১৩ জুন দিল্লির তাজ প্যালেস হোটেলে এই ইফতারের আয়োজন করছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সেক্ষেত্রে দলের শীর্ষ পদের দায়িত্ব গ্রহণের পর এই প্রথম ইফতারের আয়োজন করতে চলেছেন রাহুল। শেষবার ২০১৫ সালে ইফতার পাটির আয়োজন করেছিল কংগ্রেস। সেসময় ইফতারের আয়োজন করেছিলেন দলের সভানেত্রী সোনিয়া গান্ধী। কিন্তু তার পর থেকে গত দুই বছরে দল কোন ইফতারের আয়োজন করেনি। সাধারণত সর্বধর্মে বিশ্বাসী সকল রাজনৈতিক নেতাদের পাশাপাশি দিল্লিতে বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানো হয়ে থাকে কংগ্রেসের ইফতারে। এবারেও তার অন্যথা হবে না। এনডিটিভি।


১৫২ অভিবাসী উদ্ধার
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার পশ্চিম উপকূলে দু’টি রবারের নৌকা থেকে ১৫০ জনের বেশি অবৈধ অভিবাসী উদ্ধার করেছে দেশটির নৌবাহিনীর সদস্যরা। নৌবাহিনীর মুখপাত্র আয়ুব কাশেম বলেন, ‘কোস্টগার্ডের একটি টহল জাহাজ রাবার বোট থেকে ১৫২ শরণার্থীকে উদ্ধার করেছে। নৌকাটি প্রায় ডুবে যাচ্ছিল। এরা সকলেই আফ্রিকার নাগরিক।’ কাশেম বলেন, ‘প্রথম নৌকাটি রাজধানী ত্রিপোলীর পশ্চিমে অবস্থিত নগরী জুয়ারার উপকূলের ২০ মাইল দূর থেকে উদ্ধার করা হয়। দ্বিতীয় নৌকাটি ত্রিপোলীর পূর্বে গারাবুলি নগরীর ২০ মাইল দূর থেকে উদ্ধার করা হয়।’ তিনি আরো বলেন, দ্বিতীয় নৌকাটি প্রায় ডুবে যাচ্ছিল। লিবিয়ার একটি তেলবাহী জাহাজের সহায়তায় এটি রক্ষা পায়। পরে কোস্টগার্ডের জাহাজ আসে। সিনহুয়া।


ভারতে গ্রেফতার ১৫
ইনকিলাব ডেস্ক : ভারতে পুলিশ কর্তৃক গণপিটুনীতে দুই ব্যক্তি নিহতের ঘটনায় জড়িত সন্দেহে ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। ওয়াটসঅ্যাপে ছেলে ধরার গুজবে ওই লোক দুটিকে পিটিয়ে হত্যা করা হয়। রোববার দেশটির এক কর্মকর্তা একথা জানিয়েছেন। ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামের উপজাতীয় অধ্যুষিত এলাকায় শুক্রবার রাতে শিশু অপহরণের সন্দেহে দুই ব্যক্তিকে তাদের গাড়ি থেকে টেনে হ্যাচরে বের করে পিটিয়ে মেরে ফেলে উত্তেজিত জনতা। পুলিশ ঘটনাস্থলে আসার আগেই হতভাগ্য লোক দুজন গণপিটুনির শিকার হয়। ইউটিউবের একটি ভিডিওতে দেখা গেছে, রক্তাক্ত লোক দুজন উত্তেজিত জনতার কাছে প্রাণভিক্ষা চাইছে। রাজ্যের গুয়াহাটি নগরীর বাসিন্দা দুই বন্ধু একটি পিকনিক স্পট থেকে ফেরার পথে এ ঘটনা ঘটে। এএফপি।


নেপালের পররাষ্ট্রমন্ত্রী
ইনকিলাব ডেস্ক : নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গায়াওয়ালি শনিবার দুই দিনের সফরে মঙ্গোলিয়ার উদ্দেশে দেশত্যাগ করেছেন। সফরকালে নেপালের পররাষ্ট্রমন্ত্রী ইন্টারন্যাশনাল থিঙ্কট্যাঙ্ক ফর ল্যান্ডলকড কান্ট্রিস (আইটিটি-এলএলডিসিস) এর আন্তঃসরকার বৈঠকে যোগ দিবেন। ১১ ও ১২ জুন মঙ্গোলিয়ার রাজধানী উলান বাটোরে বৈঠকটি অনুষ্ঠিত হবে। নেপাল উলান বাটর ভিত্তিক আইটিটি-এলএলডিসিসি’র অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য রাষ্ট্র। নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, বৈঠকে সদস্য রাষ্ট্ররা বিদেশে সরাসরি বিনিয়োগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং সংযোগের মতো ইস্যুর ওপর বক্তব্য রাখবে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ