Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

শতাধিক প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : গুয়াতেমালার ফুয়েগো আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ১০৯ জন হয়েছে। পরিস্থিতি বিপজ্জনক হওয়ায় উদ্ধার কাজ সাময়িক ভাবে বন্ধ করে দেয়া হয়েছে। কর্তৃপক্ষ বিপজ্জনক এলাকাগুলো থেকে স্থানীয় বাসিন্দাদের দূরে থাকার পরামর্শ দিয়েছেন। রয়টার্স।
লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমার বোন ইনেস জোরগীতার ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়েছে। স্থানীয় গণমাধ্যম বলছে, রানীর ৩৩ বছর বয়সী এ ছোট বোন হতাশা থেকে আত্মহত্যা করেছেন বলে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে নিজের অ্যাপার্টমেন্ট থেকে ইনেসের লাশ উদ্ধার করেছে পুলিশ। ডেইলি মিরর।


গুপ্তচরের মৃত্যুদন্ড
ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যের অনারব মুসলিম দেশ ইরানের সাথে গোপন সম্পর্ক রাখায় চার ব্যক্তিকে মৃত্যুদন্ড দিয়েছে সউদী আরব সরকার। সউদী সরকারি বার্তা সংস্থা জানায়, দন্ডপ্রাপ্তরা ইরানের হয়ে গুপ্তচরবৃত্তি করার দায়ে অভিযুক্ত। জানা যায়, অভিযুক্তরা ইরানের বিপ্লবী গার্ডের শিবিরে প্রশিক্ষণ নেন এবং ভারী অস্ত্র ও গোলাবারুদ ব্যবহারে পারদর্শীতা অর্জন করেন। তবে তাদের পরিচয় ও জাতীয়তা সম্পর্কে কিছুই প্রকাশ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। প্রসঙ্গত, সউদী আরবে এক শিয়া ধর্মগুরুর মৃত্যুদন্ড দেয়ার প্রতিবাদে ইরানে সউদী দূতাবাসের দুটি অফিসে হামলা করে বিক্ষোভকারীরা। এ ঘটনার পর তেহরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ এবং দুই দেশের মধ্যে বৈরিতা আরও বৃদ্ধি পায়। আনাদোলু।


গাঁজার বৈধতা
ইনকিলাব ডেস্ক : বিনোদনের জন্য কানাডায় গাঁজা বৈধ করা হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি আইন দেশটির পার্লামেন্টে পাস হয়েছে। ছয় মাস বিলটি নিয়ে গবেষণার পর ৫৬-৩০ ভোটে বিলটি পাস হয়েছে। আর ভোট দানে বিরত ছিল মাত্র একজন। চলতি গ্রীষ্মের প্রথম দিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিনোদনের জন্য গাঁজা বৈধকরণের বিলটি পাসের প্রতিশ্রুতি দিয়েছিলেন। বিলটি পাস হওয়ায় জি-সেভেনভুক্ত দেশগুলোর মধ্যে বিনোদনের জন্য গাঁজার বৈধতা দেয়ার দেশের তালিকায় কানাডা প্রথম স্থান অধিকার করে নিল। অবশ্য দেশটিতে চিকিৎসকার জন্য গাঁজা ব্যবহারের বৈধতা দেয়া হয়েছিল ২০০১ সালে। বিবিসি।


আফগান পুলিশ
ইনকিলাব ডেস্ক : অনেক বছর ধরেই বিদেশী বাহিনী এবং সেইসাথে বিকাশমান আফগান নিরাপত্তা বাহিনীর জন্য আফগানিস্তান বিশেষভাবে কঠিন এলাকা। তাদেরকে প্রায়ই তালেবান বিদ্রোহীদের সার্বক্ষণিক ও ব্যাপক হামলা মুখে পড়তে হয়। পাশাপাশি এখন আরো নির্মম ও নৃশংস নতুন সংগঠন আইএসআইএস’র শক্তি বাড়ছে। আফগান পুলিশ বাহিনী পর্যাপ্তভাবে প্রশিক্ষিত নয়। তারা বিপুল প্রতিকূলতার মধ্যে লড়াই করে যাচ্ছে। তারা গত মার্চ থেকে বেতন পাচ্ছে না এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন। প্রায় ৩০ হাজার পুলিশ সদস্য বেতন পাচ্ছে না। আফগানিস্তানের বাজেট মোটামুটিভাবে দাতা দেশগুলোর কাছ থেকে পাওয়া যায়। বিশেষ করে আফগান সৈন্যদের বেতনসহ প্রতিরক্ষা বাজেট আসে ন্যাটো জোট ও আফগানিস্তানের অভ্যন্তরে ন্যাটো ঘাঁটিতে অবস্থানরত শীর্ষ জেনারেলদের তদারকিতে। আমেরিকান-নেতৃত্বাধীন জোট অর্থ আটকে দেয়ায় বেতন দেয়া যাচ্ছে না বলে আফগান কর্মকর্তারা জানাচ্ছেন। আর দুর্নীতির কারণে অর্থ অন্যত্র চলে যাচ্ছে বলে এই ব্যবস্থা গ্রহণ করেছে আমেরিকান-নেতৃত্বাধীন জোট। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ