Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৮, ১২:০০ এএম

সফরে ল্যাভরভ
ইনকিলাব ডেস্ক :
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এ কথা জানিয়ে বলেছে, সফরকালে ল্যাভরভ পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি, দ্বিপাক্ষিক সহযোগিতা এবং আন্তর্জাতিক অন্যান্য সমস্যা নিয়ে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন। এর আগে গত মাসে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক ব্যতিক্রমী বৈঠক করেন। এএফপি।


ভারতে নিহত ৭
ইনকিলাব ডেস্ক :
ভারতের তেলেঙ্গনা রাজ্যে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত ও আরও অন্তত ২২ জন আহত হয়েছেন। বুধবার দেশটির পুলিশের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এ তথ্য জানায়। খবরে বলা হয়, মঙ্গলবার রাত ৯টার দিকে রাজ্যের করিমনগর শহরের কাছে সিনরিলা এলাকায় দ্রুতগামী একটি ট্রাক যাত্রীবাহী বাসকে ওভারটেক করতে গেলে এ দুর্ঘটনা ঘটে। বাসে মোট ৩০ যাত্রী ছিল। দুর্ঘটনায় সাতজন প্রাণ হারান এবং আহত হন ২২ জন। আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর। তাদের স্থানীয় সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিনহুয়া।


৬ ইঞ্চি দূরত্ব
ইনকিলাব ডেস্ক :
পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য এক অদ্ভুত আদেশ দিয়েছে। সমপ্রতি জারি করা নতুন ওই আদেশ না মানলে শাস্তির বিধানও রাখা হয়েছে। ডনের খবরে বলা হয়েছে, মঙ্গলবার পাকিস্তানের বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে কঠোরভাবে পোশাকবিধি মেনে চলতে হবে। নারী ও পুরুষ শিক্ষার্থীদের বসা এবং চলাফেরার সময় ৬ ইঞ্চির দূরত্ব মেনে চলতে হবে। যদি এসব নিয়ম ভঙ্গ করা হয়, তবে শাস্তি পেতে হবে শিক্ষার্থীদের। নারী ও পুরুষ শিক্ষার্থীরা একে অন্যকে স্পর্শ করতে পারবেন না। ডন।


প্রস্তুত ম্যানিলা
ইনকিলাব ডেস্ক :
দক্ষিণ চীন সাগরের প্রাকৃতিক সম্পদ নিয়ে ফিলিপাইনের ‘রেড লাইন’ অতিক্রম করলে চীনের বিরুদ্ধে যুদ্ধে যেতে প্রস্তুত ম্যানিলা। ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী অ্যালান পিটার কাইটানো এ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, দক্ষিণ চীন সাগরে নিজের অধিকার রক্ষা করতে প্রস্তুত রয়েছে তার দেশ। ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের বক্তব্য উদ্ধৃত করে কাইটানো বলেন, “কেউ পশ্চিম ফিলিপাইন সাগরের প্রাকৃতিক সম্পদ হরণের চেষ্টা করলে তিনি যুদ্ধের নির্দেশ দেবেন। পার্সটুডে।


ফেসবুক নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক :
পাপুয়া নিউ গিনিতে এক মাসের জন্য ফেসবুক নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ভুয়া প্রোফাইল খুঁজে বের করতে এবং বিভিন্ন ওয়েবসাইটের ক্ষতিকর প্রভাব বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির যোগাযোগমন্ত্রী স্যাম বাসিল জানিয়েছেন, এই পদক্ষেপের মাধ্যমে দেশজুড়ে ভুয়া খবর প্রচার এবং পর্নোগ্রাফিক ছবি পোস্টকারীদের খুঁজে বের করা হবে। সে কারণেই পাপুয়া নিউগিনিতে এক মাসের জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে ফেসবুক। এমনটাই জানিয়েছে দেশটির সরকার। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ