Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বিক্ষোভকারী আটক
ইনকিলাব ডেস্ক : আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভান থেকে পুলিশ গতকাল বৃহস্পতিবার সরকার বিরোধী বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করেছে। সাবেক প্রেসিডেন্ট সার্জ সারকিসিয়ানরের প্রধানমন্ত্রী নির্বাচনে প্রার্থীতার বিরুদ্ধে গত সাতদিন ধরে তারা বিক্ষোভ করছে। বিরোধী দলীয় এমপি নিকোল পাশিনইয়ানের নেতৃত্বে কয়েকশ’ বিক্ষোভকারী ইয়েরেভানের সরকারি সদরদপ্তরের প্রবেশপথ অবরোধের চেষ্টা চালায়। দাঙ্গা পুলিশ বেশ কয়েকজনকে আটক করে স্থানীয় থানায় নিয়ে যায়। বিক্ষোভকারীরা স¤প্রতি কিছুদিন ধরেই রাকিসিয়ানের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকার প্রচেষ্টার বিরোধিতা করে বিক্ষোভ করছিল। এএফপি।

মিয়ানমারে প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের তিনটি অঞ্চলের ওপর দিয়ে গত তিন দিনে প্রচন্ড শক্তিশালী ঝড় বয়ে গেছে। এতে একজনের প্রাণহানী ঘটেছে। এছাড়া ৮শ’র বেশি বাড়িঘর ও কয়েকটি মঠ ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃহস্পতিবার গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার এ কথা জানায়। পাউংদে, ন্যাটালিন, হিনথাদা ও হোমালি শহরসহ বাগো, আয়েইয়াওয়াদি ও সাগাইং অঞ্চলে ঝড়টি আঘাত হানে। সপ্তাহান্তে মাগওয়ে অঞ্চলের মিয়াইং শহরে একটি শক্তিশালী ঝড়ের আঘাতে ১৮টি বাড়ির ছাদ উড়ে যায়। সিনহুয়া।

ইঞ্জিন থেকে ধোঁয়া
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের একটি যাত্রীবাহী বিমান আটলান্টা নগরীতে গত বুধবার জরুরি অবতরণ করেছে। বিমানটির ইঞ্জিন থেকে ধোঁয়া নির্গত হওয়ায় এটি জরুরি অবতরণে বাধ্য হয়।
বিমান অপারেটর ডেল্টা এয়ারলাইন্স এ ঘটনার কথা নিশ্চিত করে বলেছে, লন্ডন ভিত্তিক এ বিমান স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় উড্ডয়নের পর এর দু’টি ইঞ্জিনে সমস্যা দেখা দেয় এবং এর পরপরই বিমানটি ফিরে আসে। ওই এয়ারলাইন্সের এক বিবৃতিতে বলা হয়, কোন ঘটনা ছাড়াই বিমানটি জরুরি ভিত্তিতে অবতরণ করে। সিনহুয়া।

ভবনের ধ্বংসাবশেষ
ইনকিলাব ডেস্ক : চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশের একটি প্রাচীন নগরীতে দু’হাজার বছরের পুরনো একটি বিশাল ভবনের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে। গত বৃহস্পতিবার স্থানীয় কর্তৃপক্ষ একথা জানিয়েছে। প্রাদেশিক প্রাচীন পুরাকীর্তি সংস্কৃতি সংরক্ষণ ইনস্টিটিউটের চু জিনগাং বলেন, চীনের প্রাচীরের কাছে সংরক্ষিত নগরী ফুক্সিন শহরে ওই স্থানটি অবস্থিত ছিল। হান রাজবংশ (খ্রিষ্টপূর্ব ২০২ থেকে ২২০ খ্রীষ্টাব্দ) এই প্রাচীরটি নির্মাণ করে। ২০১৪ সালের অক্টোবর মাসে ওই স্থানের খনন কাজ শুরু হয়। ৮৫০ বর্গমিটার এলাকা খনন করা হয়েছে। খনন করে মাটির নিচে ভবনটির একটি দেয়াল ও ধ্বংসাবশেষ আবিষ্কার করা হয়েছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ