Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৮, ১২:০০ এএম

ফিজিতে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ফিজি অঞ্চলে রোববার ৫.২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা একথা জানিয়েছে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ১৫.৭৯৯৬ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশ ও ১৭৩.৩২৮৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের ১০ কিলোমিটার গভীরে। সিনহুয়া।

জয়ের স্বপ্ন
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে নির্বাচনে জয়ের স্বপ্ন দেখছেন ইমরান খান। পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) পার্টির নেতা ইমরান খান আসন্ন ২৫ জুলাইয়ের সাধারণ নির্বাচনে দেশের ‘দুর্নীতিবাজ’ শাসকদের পতন ঘটানোর শপথ নিয়েছেন। দুর্নীতির অভিযোগে সুপ্রিম কোর্টের রায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ক্ষমতাচ্যুত ও পরে আজীবন রাজনীতি থেকে নিষিদ্ধ হওয়ার পর থেকে দেশটির রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা বেড়েই যাচ্ছে। আসন্ন নির্বাচন নতুন করে উত্তাপ ছড়াচ্ছে। এএফপি।

ক্যামেরুনে নিহত ২২
ইনকিলাব ডেস্ক : ক্যামেরুনের ইংরেজি ভাষাভাষী অঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে সংখ্যালঘুদের সংঘর্ষে ২২ জন নিহত হয়েছে। শনিবার দেশটির একজন বিরোধী দলীয় এমপি একথা জানান। দেশটির গোলযোগপূর্ণ উত্তর-পশ্চিমাঞ্চলে এটাই সর্বশেষ সহিংসতার ঘটনা। অঞ্চলটিতে ইংরেজি ভাষাভাষী সংখ্যালঘুরা অধিকতর স্বায়ত্তশাসনের দাবিতে লড়াই করে আসছে। এই ঘটনায় নিহতদের পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। সেনাবাহিনী তাদের ‘সন্ত্রাসী’ হিসেবে আখ্যায়িত করেছে। এএফপি।

অভিবাসন প্রত্যাশী নিহত
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার উত্তরাঞ্চলে মানব পাচারকারীদের খপ্পর থেকে পালানোর চেষ্টাকালে একশ’ অভিবাসন প্রত্যাশীর একটি দলের ওপর গুলি ছোড়া হয়েছিল বলে জানিয়েছে ফ্রান্সভিত্তিক দাতা সংস্থা মিতস সঁ ফঁতিয়া (এমএসএফ)। ওই ঘটনায় আহত ২৫ জনকে পরে লিবিয়ার বনি ওয়ালিদ শহরের হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। বিবিসি।

চার দেশের পণ্য নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের নেতৃত্বে এক বছর আগে কাতারের ওপর অবরোধ আরোপকারী চার আরব দেশ থেকে পণ্য আমদানি নিষিদ্ধ করেছে দোহা। এসব দেশের পণ্য বিক্রিতেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শনিবার কাতারি কর্তৃপক্ষ আরব দেশগুলোর পণ্যের ওপর এসব নিষেধাজ্ঞা আরোপ করে। ২০১৭ সালের ৫ জুন সউদীআরব,সংযুক্ত আরব আমিরাত,বাহরাইন ও মিসর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এতে করে কাতার জল, স্থল ও আকাশপথে অবরুদ্ধ হয়ে পড়ে। এএফপি।

দুই ফিলিস্তিনি নিহত
ইনকিলাব ডেস্ক : গাজা উপত্যকায় ইসরাইলি সেনাবাহিনীর গুলিবর্ষণে ফিলিস্তিনি জিহাদি গোষ্ঠী ইসলামিক জিহাদ’র দুই সদস্য নিহত হয়েছে। রোববারের এই ঘটনায় তৃতীয় আরও এক ব্যক্তি আহত হয়েছেন। গাজার স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে। ইসরাইলি সেনাবাহিনী নিশ্চিত করেছে তারা জিহাদি গোষ্ঠীটির পর্যবেক্ষণ পোস্টে হামলা চালিয়েছে। হারেৎজ।

বিশ্বের প্রথম আদিবাসী
ইনকিলাব ডেস্ক : হনুমানই বিশ্বের প্রথম আদিবাসী নেতা বলে মন্তব্য করেছেন বিজেপি থেকে নির্বাচিত ভারতের একজন এমপি। গিয়ান দেব আহুজা নামের ওই বিজেপি এমপিশুক্রবার রাজস্থানের রামগড়ে দলীয় অফিসে এ মন্তব্য করেন। শুক্রবার ওই এমপি বলেন, ‘বিশ্বের প্রথম আদিবাসী নেতা ছিলেন হনুমান জি। আদিবাসীদের মধ্যে প্রথম দেবতা হনুমান জি। তিনি বলেন, ‘এইসব....লোকজন নিজেদেরকে আদিবাসী বলে পরিচয় দেয়। এমনকি যদি তারা ড. ভিম রাও আম্বেদকারকে তাদের দেবতা বলে গণ্য করে, তবে আমি বলব, বিশ্বের সত্যিকারের প্রথম আদিবাসী নেতা হনুমান জি। হিন্দুস্তান টাইমস।

কনডমের ব্যবস্থা
ইনকিলাব ডেস্ক :
ভারতে নতুন টয়লেট নীতির অনুমোদন দেয়া হচ্ছে। নতুন এ নীতির আওতায় এখন থেকে রেলওয়ে স্টেশনের ভেতরে এবং বাইরে-সব জায়গাতেই স্যানিটারি ন্যাপকিন এবং কনডম পাওয়া যাবে। যাত্রীরা ছাড়াও রেলওয়ে সংলগ্ন আশপাশের এলাকার বাসিন্দা এমনকি পরিদর্শনে আসা ব্যক্তিরা সম্পূর্ণ বিনা খরেচে এসব সুবিধা পাবেন। সমপ্রতি ভারতের রেলওয়ে বোর্ড এ নীতির অনুমোদন দিয়েছে। হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ