Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ফুটবল মাঠে রোবট
ইনকিলাব ডেস্ক : সামনেই ফুটবল বিশ্বকাপ, তার আগেই ইরানের রাজধানী তেহরানে শুরু হলো ফুটবলের ১৩তম ‘রোবোকাপ’। ‘রোবোকাপ’ নামটা শুনে আপনি হয়তো অবাক হচ্ছেন। অবাক হওয়ারই কথা। এই ফুটবল প্রতিযোগিতা আর সব প্রতিযোগিতা থেকে একেবারে আলাদা স্বাদের। এই ক্রীড়ানুষ্ঠান একটি শিক্ষণীয় বিষয়। ইরানের পরমাণু কর্মসূচির জেরে আন্তর্জাতিক মহলে শোরগোল চলছে কয়েক বছর ধরে। আবার গুঁড়ো হলুদ থেকে ক্যানসারের প্রতিষেধক আবিষ্কারের দাবি করেছে দেশটি। রক্ষণশীল ইসলামিক শাসন থাকলেও ইরান আসলে মুসলিম বিশ্বের অন্যতম প্রগতিশীল রাষ্ট্র হিসেবেই বিবেচিত হয়। পার্সটুডে।

যুক্তরাজ্য যাচ্ছেন ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : চলতি বছরের জুলাইয়ে যুক্তরাজ্য সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে গত বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়। এ ব্যাপারে এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তরের ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ১৩ জুলাই ব্রিটেন সফর করবেন। সিএনএন।

কোটি কোটি মশা
ইনকিলাব ডেস্ক : দূর-দূরান্তে ড্রোন উড়িয়ে দেশব্যাপী কোটি কোটি পুরুষ মশা ছেড়ে দিচ্ছে ব্রাজিল। মশাবাহিত রোগ জাইকা ও ডেঙ্গুকে নিয়ন্ত্রণ করতে এই পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। জানা গেছে, ড্রোন উড়িয়ে কয়েক কোটি বাঁজা মশা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেওয়া হচ্ছে। এই পদ্ধতিতে কাজ শুরুর আগে বিস্তর গবেষণা হয়েছে। তারপরেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্রাজিলে মশা বাহিত রোগ জাইকার প্রভাবে গুরুতর ক্ষতির মুখে পড়ে ব্রাজিল। রয়টার্স।

বুলেট প্রুফ জ্যাকেট
ইনকিলাব ডেস্ক : ভারতীয় সেনাবাহিনীতে এবার যুক্ত হচ্ছে উন্নতমানের বুলেটপ্রুফ জ্যাকেট। এই জ্যাকেট একে-৪৭ এর গুলিকেও আটকাতে সক্ষম বলে দাবি করেছেন গবেষকরা। ওজনে হালকা এই বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করেছে ভাভা অটোমেটিক রিসার্চ সেন্টার (বিএআরসি)। গবেষকদের মতে, এই জ্যাকেট অনেক বেশি হালকা এবং তা পরিধানও অনেক আরামদায়ক। এই জ্যাকেটের আর্মার প্যানেল তৈরিতে সেরামিক এবং পলিমার ব্যবহার করেছে বার্ক, যা এক-৪৭ এর বুলেটকে আটকাতে পারবে। নিউক্লিয়ার রিঅ্যাক্টরের ব্যবহৃত সেরামিক বোরোন কার্বাইড এবং কার্বন ন্যানো টিউব পলিমার এই কাজে ব্যবহার করা হয়েছে। এর ফলে এই জ্যাকেট আরও হালকা এবং কার্যকরী হয়েছে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে। রয়টার্স।

নামাজের আলাদা ব্যবস্থা
ইনকিলাব ডেস্ক : চলতি বছরের ২১ এপ্রিল থেকে সউদীআরবে চালু হয় সিনেমা হল। দীর্ঘ ৩৫ বছর পর হলিউডের ব্ল্যাক প্যান্থার ছবিটি দিয়ে দেশটির রাজধানী রিয়াদে সিনেমা হলের যাত্রা শুরুর মধ্যে দিয়ে সিনেমা হলগুলিতে দর্শকের উপচে পড়া ভিড় দেখা গেছে। বিশ্ব সংস্কৃতিকর্মীরা সিনেমা হল চালুর মধ্য দিয়ে দেশটি নতুন এক সাংস্কৃতিক যুগের পথে যাত্রা করেছে বলে মনে করলেও অনেকেই ব্যাপারটিকে ধর্মীয় রীতিনীতি পালনের সঙ্গে
সাংঘর্ষিক বলেও সমালোচনা করছেন। এবার সেই সমালোচনাকারীদের মুখ বন্ধ করতে হল মালিকপক্ষ সিনেমা চলাকালীন নামাজের সময় যেন হলে দর্শক নামাজ পড়তে পারে সেজন্য আলাদা রুমের ব্যবস্থা করছে বলে জানা গেছে। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ