Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ইয়েমেনে নিহত ২০
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সউদী নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় ২০ বেসামরিক লোক নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীর বরাতে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, তিয়াজ প্রদেশে যাত্রীবাহী একটি গাড়িতে হামলা চালানো হয়েছিল। এতে গাড়িটির ২০ যাত্রীর সবাই নিহত হন। ছয়টি লাশ শনাক্ত করা গেছে, বাকিদের শরীর এমনভাবে ঝলসে গেছে যে তাদের শনাক্ত করা সম্ভব হচ্ছে না। সউদী জোটের এক মুখপাত্র বলেন, তারা এই ঘটনার তদন্ত করবেন। রয়টার্স।

ব্রিটেনে নতুন উদ্যোগ
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনে যত্রতত্র ময়লা ফেললে চারশ’ পাউন্ড পর্যন্ত জরিমানার ঘোষণা দিয়েছেন দেশটির পরিবেশ মন্ত্রী। দেশটিতে লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো ব্যয়বহুল হওয়ায় অননুমোদিত প্রতিষ্ঠানের মাধ্যমে ময়লা-আবর্জনা ফেলানোর মাত্রা বৃদ্ধি পেয়েছে। এর ফলে বৃদ্ধি পাওয়া পরিবেশ দূষণ রোধ করতে এমন পদক্ষেপ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সংবাদ মাধ্যম ডেইলি মিরর দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, গত বছর অবৈধভাবে আর্বজনা ফেলানোর পরিমান সাত শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্রিটেনে অননুমোদিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের মাধ্যমে ময়লা-আবর্জনা ফেলানো অবৈধ। ডেইলি মিরর।
হাভানায় মাদুরো
ইনকিলাব ডেস্ক : কিউবার নতুন প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-কানেলের সঙ্গে সাক্ষাৎ করতে গত শুক্রবার হাভানায় পৌঁছেছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। মিত্র দেশগুলোর মধ্যে অন্যতম এ দেশের সাথে তার দেশের সম্পর্ক জোরদার করার লক্ষ্যেই তার এই সফর। কারাকাস ত্যাগের আগে মাদুরো বলেন, দিয়াজ-কানেলের প্রতি সংহতি ও সমর্থন জানাতে তিনি এ সফরে যাচ্ছেন। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রদ্রিগেজ বিমানবন্দরে মাদুরোকে স্বাগত জানান। রয়টার্স।

আগ্নেয়গিরি জেগে উঠেছে
ইনকিলাব ডেস্ক : জাপানে ২৫০ বছর পর এক সুপ্ত আগ্নেয়গিরি জেগে উঠেছে। এতে আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জায়গাটিকে নো এন্ট্রি জোন ঘোষণা করেছে দেশটির প্রশাসন। পাশাপাশি আগ্নেয়গিরি বিস্ফোরণের পর প্রশাসনের পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে। জানা গেছে, আগ্নেয়গিরিটি জাপানের কিরিশিমা পর্বতে অবস্থিত। জাপানের মেটেরিওলজিক্যাল এজেন্সির মতে, ১৭৬৮ সালের পর প্রথম এই ঘটনা ঘটল। আগ্নেগিরি জেগে উঠার পরই সাদা ধোঁয়ায় ঢেকে গেছে চারদিক। দ্য নিউইয়র্ক পোস্ট।

জার্মানির সমালোচনা
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার ওপর সমপ্রতি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। জার্মান সংসদের চরম বামপন্থি দলের এক প্রশ্নের জবাবে নিম্নকক্ষ বান্ডেসট্যাগের বিশেষজ্ঞরা এ মত ব্যক্ত করেছেন। এ সময় তারা ১৯৭০ সালের জাতিসংঘ ঘোষণা তুলে ধরেন। ওই ঘোষণায় বলা হয়েছে- “যেকোনো রাষ্ট্রের রাজনৈতিক স্বাধীনতা ও ভৌগোলিক অখন্ডতার বিরুদ্ধে সামরিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং অন্য যেকোনোভাবে সংঘাত সৃষ্টি করা থেকে বিরত থাকা অন্য রাষ্ট্রগুলোর দায়িত্ব।” পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব সংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ