Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

রাখাইনে ৭ সেনার দন্ড
ইনকিলাব ডেস্ক : রাখাইন রাজ্যের ইন দিনে ১০ নিরস্ত্র রোহিঙ্গাকে হত্যার দায়ে সাত সেনাকে ১০ বছর করে কারাদন্ড দিয়েছে দেশটির সেনাবাহিনী। একইসঙ্গে সামরিক আদালতে দন্ডিত এই সেনাদের কারাগারে থাকার পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে কঠোর শ্রমের কাজেও নিযুক্ত থাকতে হবে বলে মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাইংয়ের ফেইসবুক পাতায় প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে। গত বছরের সেপ্টেম্বরে রাখাইন প্রদেশের প্রত্যন্ত ইন দিন অঞ্চলে ১০ রোহিঙ্গা মুসলিমকে হত্যার দায়ে দন্ড হল এই সেনাদের। রয়টার্স।

ফরাসি প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল গতকাল বুধবার জানিয়েছেন, ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ মে মাসের ১ থেকে ৩ তারিখ পর্যন্ত অস্ট্রেলিয়া সফর করবেন। তিনি বলেন, ম্যাখোঁ ও টার্নবুল ৫০ বিলিয়ন অস্ট্রেলীয় ডলার ব্যয়ে ফিউচার সাবমেরিন প্রোগ্রাম কর্মসূচির ব্যাপারে আলোচনা করবেন। এটি অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর ইতিহাসে অন্যতম বৃহৎ চুক্তি। এছাড়াও দুই নেতা অস্ট্রেলিয়া-ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ)’র ওপর আলোচনা শুরুর পরবর্তী পদক্ষেপ নিয়েও আলোচনা করবেন। সিনহুয়া।

চীনে নিখোঁজ ৭
ইনকিলাব ডেস্ক : চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শানজি প্রদেশে বিস্ফোরকবাহী একটি গাড়ির বিস্ফোরণে সাত জন নিখোঁজ ও ১৩ জন আহত হয়েছে। কাউন্টি সরকার এক বিবৃতিতে জানিয়েছে, ঝেনান কাউন্টির পুসান গ্রামে মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১টা ৫০ মিনিটের দিকে এই বিস্ফোরণ ঘটে। গাড়িটি চীনের মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশের নিবন্ধিত। গাড়িটি গ্রামের কাছে একটি গুদামে বিস্ফোরক নিয়ে যাচ্ছিল। বিস্ফোরণের সময় গাড়িটি গ্রামের কাছে পার্ক করা ছিল। সিনহুয়া।

জাপানে নিখোঁজ ৬
ইনকিলাব ডেস্ক : জাপানের দক্ষিণাঞ্চলে বুধবার ভূমিধসে অন্তত ছয়জন নিখোঁজ হয়েছে। স্থানীয় পুলিশ একথা জানিয়েছে। পুলিশের এক মুখপাত্র বলেন, নাকাতসু নগরীর পার্বত্য এলাকায় এ ‘ভূমিধসে তিনটি বাড়ি চাপা পড়েছে।’ এক প্রতিবেশী উদ্ধারকর্মীদের খবর দেয় উল্লেখ করে তিনি আরো বলেন, ‘ভূমিধসের পর ছয় জন নিখোঁজ রয়েছে।’ সেখানে তল্লাশী অভিযান চলছে। পরে সৈন্যরা এ উদ্ধার তৎপরতায় অংশ নেবে বলে ধারণা করা হচ্ছে। এএফপি।

সবচেয়ে বয়স্ক ব্যক্তি
ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে গিনেস বুকে স্থান করে নিয়েছেন জাপানের মাসাজো নোনাকা। তার বয়স ১১২ বছর। তার পরিবারের মতে, দীর্ঘজীবন পাওয়ার পেছনের গোপন রহস্য মিষ্টান্ন ও উষ্ণ ম্লান। আলবার্ট আইনস্টাইনের বিশ্বখ্যাত আপেক্ষিকতার তত্ত¡ প্রকাশের মাত্র কয়েক মাস আগে ১৯০৫ সালের ২৫ জুলাই মাসাজো নোনাকার জন্ম। জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে নিজে বাড়িতে বসে তিনি পেয়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের সার্টিফিকেট। এনএইচকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ