Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

অগ্নিকান্ডে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার ইউসুরিস্ক এলাকার একটি বাসভবনে গতকাল শনিবার এক অগ্নিকান্ডে ৬ জন নিহত হয়েছে। স্থানীয় তদন্তকারী সংস্থা প্রাইমস্কি কারির এক বিবৃতিতে একথা বলা হয়েছে। দুর্ঘটনাস্থল থেকে ৪ নারী ও একটি শিশুর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। অপর একজন অগ্নিকান্ডের সময়ে জানালা দিয়ে লাফিয়ে নিচে পড়লে মারাত্মক জখম অবস্থায় হাসপাতালে নিয়ে যাবার পথে মারা যায়। সিনহুয়া।

ফুজিমোরির টিউমার
ইনকিলাব ডেস্ক : পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমরো শুক্রবার জানিয়েছেন, স্বাস্থ্য পরীক্ষার পর তার ফুসফুসে টিউমার ধরা পড়েছে। মানবাধিকার লংঘনের দায়ে ২৫ বছরের সাজা ভোগকালে ডিসেম্বর মাসে তিনি ক্ষমা পান। ক্যান্সার রোগের জন্য বিশেষায়িত একটি স্বাস্থ্য কেন্দ্রের বরাত দিয়ে স্থানীয় এন নিউজ চ্যানেলকে তিনি বলেন, ‘চিকিৎসকরা আমার ফুসফুসে একটি ছোট্ট টিউমার সনাক্ত করেছেন। এজন্যই আমি আইএনইএন এ এসেছি।’ এএফপি।

শক্তিশালী ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ইউএসজিএস-এর রিপোর্ট অনুযায়ী এই কম্পনের তীব্রতা ছিল ৫.৩ ম্যাগনিটিউড। বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১২.৩০ মিনিটে লস অ্যাঞ্জেলেসের উপকূলের কাছে চ্যানেল আইল্যান্ড এ ভূমিকম্প আঘাত হানে। পশ্চিম লস অ্যাঞ্জেলেসে এই কম্পন অনুভূত হয়। তবে এই ভূমিকম্পের ফলে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে। সিএনএন।

ফিজিতে সাইক্লোন
ইনকিলাব ডেস্ক : ফিজির দিকে একটি গ্রীষ্মম-লীয় ঝড় ধেয়ে আসছে। প্রস্তুতিমূলক ব্যবস্থা হিসেবে কয়েক’শ লোক বিভিন্ন আশ্রয় শিবির উঠেছে। দেশটিতে সতর্কতা সংকেত জারি করা হয়েছে। গতকাল শনিবার দেশটির কর্মকর্তারা একথা জানিয়েছে। ঝড়টি এখন ভানুয়াতুর পূর্বে ঘনীভূত হচ্ছে। এটি আগামী সপ্তাহের গোড়ার দিকে ফিজির কাছে পৌঁছালে আরো শক্তি সঞ্চয় করতে পারে বলে ধারণা করা হচ্ছে। এএফপি।

নিষিদ্ধ পল্লীতে বাধা
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের ভাওয়ালপুর ও ফয়সালাবদের মধ্যে একটা রাস্তা তৈরির প্রকল্প চলছে। তাতে কাজ করছে চীনারা। সেখানেই তৈরি হয়েছে ওই ঝামেলা। কর্মস্থল ছেড়ে নিষিদ্ধ পল্লীতে যাওয়ার চেষ্টা করছিল চীনা কর্মীরা। তাদের নিরাপত্তার কথা মাথায় রেখেই বাধা দেয় পুলিশ। কিন্তু পুলিশের নিরাপত্তা নিতে অস্বীকার করে চীনারা। এরপরই বচসা থেকে হাতাহাতি শুরু হয়। ওয়েবসাইট।

যাচাই করবে ফেসবুক
ইনকিলাব ডেস্ক : রাজনৈতিক বিজ্ঞাপনের ক্ষেত্রে অত্যন্ত সচেতনতা অবলম্বন করবে ফেসবুক। এমন বিজ্ঞাপন যারা দেবেন তাদের পরিচয় শনাক্ত করবে ফেসবুক কর্তৃপক্ষ। একই সঙ্গে যাচাই করবে কে ওই বিজ্ঞাপনের অর্থ পরিশোধ করছে এবং তার পরিচয় কি।
নির্বাচনের বাইরের হস্তক্ষেপ কমিয়ে আনতে এমন পদক্ষেপ নিতে যাচ্ছে ফেসবুক। গত শুক্রবার কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ