Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৮:২০ পিএম, ৩১ মার্চ, ২০১৮

বেশি খাওয়ায়
ইনকিলাব ডেস্ক : একটু বেশি খাওয়ার অপরাধে প্রায় জীবন দিতে বসেছিলেন মণীশ শর্মা। ভারতের মধ্য প্রদেশের বেতুলের আমলা থানার কাছে একটি হোটেলে কাজ করতেন মণীশ। মাসিক মাইনের সঙ্গে দু’বেলা খাবার পেতেন। প্রতিদিনের মতো গত ২৭ মার্চও সারাদিনের কাজ সেরে খেতে বসেছিলেন মণীশ। কিন্তু সেই খাবারের যে এত বড় মাশুল গুনতে হবে, তা ঘূণাক্ষরেও টের পাননি তিনি। ক্ষুধার জ্বালায় বরাদ্দ খাবারের চেয়ে বেশি খাবার খেয়ে ফেলেন মণীশ। তাই ‘ক্ষমার অযোগ্য’ অপরাধ ভেবে তাকে গাছের সঙ্গে বেঁধে লাঠি এবং রড দিয়ে বেধড়ক মারধর করে হোটেল মালিক সোনু দাওয়ান্দে এবং হোটেলের কিছু কর্মী। প্রায় দেড় ঘণ্টা ধরে মারধর করা হয় মণীশকে। এ খবর জানা মাত্রই যুবককে উদ্ধার করতে ঘটনাস্থলে পৌঁছায় আমলা থানার পুলিশ। তাকে নিকটবর্তী হাসপাতালেও ভর্তি করা হয়। গ্রেফতার করা হয়েছে হোটেলের মালিকসহ বাকি অভিযুক্তদেরও। এনডিটিভি।

মাত্র ১০ সেকেন্ডেই
ইনকিলাব ডেস্ক : চোখের পলকে বিধ্বস্ত হয়ে গেল ১৫ তলা ভবন। ঘটনটি ঘটেছে চীনের চেংদু শহরে। চীনের সংবাদমাধ্যম পিপলস ডেইলের পোস্ট করা ভিডিও টুইটে দেখা যাচ্ছে মাত্র ১০ সেকেন্ডের মধ্য হুড়মুড়িয়ে ভেঙে পড়ে একটি বহুতল ভবন। কিন্তু ওই শহরে হঠাৎই ভবনটি ভেঙে পড়ার কারণ কী? ১৫০ ফুটের ওই ভবনটি ২০ বছরের পুরনো। তাই ভেঙে ফেলা হয়েছে। ভবনটি ভাঙার আগে গোটা এলাকা নিরাপত্তায় ঢেকে দেওয়া হয়েছিল বলে জানা গেছে। ডিনামাইট বিস্ফোরণ ঘটিয়ে ভবনটিকে ভাঙা হয়। ভবনটি মুহূর্তে ধূলিসাৎ হতেই গোটা এলাকা ধুলোয় ঢেকে যায়। সিনহুয়া।

আফগানিস্তানে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গজনী প্রদেশে সরকারি বাহিনীর অভিযানে চার জঙ্গি নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। তিনি আরো জানান, আঙ্কাবুত সাই (কাল মাকড়সা) নামের জঙ্গি বিরোধী অভিযানটি গত শুক্রবার রাতে শুরু হয়েছে। এই অভিযানে কয়েকটি গ্রামকে তালেবান জঙ্গিমুক্ত করা হয়েছে। এখন পর্যন্ত তালেবান জঙ্গিদের কাছ থেকে এই ঘটনা সম্পর্কে কোন মন্তব্য পাওয়া যায়নি। সিনহুয়া।

মশা মারতে রাডার
ইনকিলাব ডেস্ক : মিসাইল টেকনোলজি ব্যবহার করে মশা খুঁজতে রাডার বানিয়েছে চীন। কারণ, চীনা সেনার নতুন শত্রæ এখন মশা। মশার বিরুদ্ধেই এখন কার্যত যুদ্ধ ঘোষণা করেছে বেইজিং। ধেয়ে আসা মিসাইলকে চিহ্নিত করতে যে প্রযুক্তি ব্যবহার করা হয়, অনেকটা সেই প্রযুক্তি ব্যবহার করেই এবার মশার বংশ ধ্বংস করতে চায় গণচীন। সাউথ চায়না মর্নিং পোস্ট-এর একটি প্রতিবেদন মোতাবেক, মশা খুঁজে তাদের রুখতে মিলিটারি গ্রেড রাডার বানাচ্ছে বেইজিং। ওয়েবসাইট।

মেক্সিকোতে নিহত ২
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর পর্যটন নগরী আকাপুলকোয় গুড ফ্রাইডে’র শোভাযাত্রা চলাকালে বন্দুকধারীদের গোলাগুলিতে অন্তত দু’জন নিহত হয়েছে। দেশটির কর্মকর্তারা একথা জানিয়েছেন।
মেক্সিকোর পশ্চিম উপকূলীয় গুরেরো অঙ্গরাজ্যের নিরাপত্তা মুখপাত্র রবার্তো আলভারেজ হেরেদিয়া জানান, পুলিশ গাড়ি চোরদের ধাওয়া করলে প্রথম দফার গোলাগুলির ঘটনা ঘটে। পরে বন্দুকধারীরা স্থানীয় একটি থানায় হামলা চালালে দ্বিতীয় দফায় গোলাগুলি হয়। সাধারণ মানুষের অংশগ্রহণে গুড ফ্রাইডে শোভাযাত্রা চলাকালে এই গোলাগুলির ঘটনায় দু’জন নিহত হয়। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ