Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সুনামির আশঙ্কা
ইনকিলাব ডেস্ক : ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে আফ্রিকার দেশ পাপুয়া নিউ গিনি। মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৯। ভূমিকম্পের পর উপকূলীয় কিছু এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তবে এতে খুব বেশি ক্ষয়ক্ষতি হবে না বলে আশা করা হচ্ছে। রয়টার্স।

সেমি হাই-স্পিড ট্রেন
ইনকিলাব ডেস্ক : ভারতের যোগাযোগ ব্যাবস্থায় রেল অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ কারণে রেলকে ভারতের লাইফ লাইনও বলা হয়। এই যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নততর করার লক্ষ্যে ইঞ্জিনবিহীন ট্রেন তৈরি করেছে ভারতীয় রেল দফতর। শতাব্দী এক্সপ্রেসের পরিবর্তে চলবে ‘ট্রেন ১৮’ নামে এই সেমি হাই-স্পিড ট্রেন। ট্রেনের দরজা খোলা থেকে বন্ধ পর্যন্ত সবই হবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে। এনডিটিভি।

দুু’ধর্ষককে দিগম্বর
ইনকিলাব ডেস্ক : ১৭ বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে দুই ধর্ষককে নগ্ন করে রাস্তায় ঘুরিয়েছে বিক্ষুব্ধ নারীরা। ওই দুই ধর্ষকের হাত পেছনে বেঁধে রাস্তায় ঘোরানোর সময় নারীরা তাদের ব্যাপক মারপিট করেন। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অরুণাচল প্রদেশের ইংকিওং শহরে এ ঘটনা ঘটেছে। ডেইলি মেইল।

হ্যাকিং ঠেকিয়ে দিলো
ইনকিলাব ডেস্ক : ভুয়া ‘সুইফট মেসেজ’ পাঠিয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে অবৈধভাবে অর্থ স্থানান্তরের প্রচেষ্টা শনাক্ত করার পর তা ঠেকিয়ে দিয়েছে মালয়েশিয়া। গত বৃহস্পতিবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে ব্যাংক নেগারা মালয়েশিয়া। গত মঙ্গলবার ওই হ্যাকিং চেষ্টায় তাদের কোনো আর্থিক ক্ষতি হয়নি বলেও জানিয়েছে ব্যাংকটি। অর্থ স্থানান্তরের ওই অনুরোধ সুইফটের গেøাবাল পেমেন্টস নেটওয়ার্ক থেকে এসেছিল কিনা, তা স্পষ্ট করেনি মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে বিস্তারিত তথ্যও তারা প্রকাশ করেনি। রয়টার্স।

বিশ্বসেরা বিমানবন্দর
ইনকিলাব ডেস্ক : আবারও বিশ্বসেরা বিমানবন্দরগুলোর মধ্যে শীর্ষস্থান দখল করেছে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর। স্কাইট্র্যাক্স নামে একটি প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশের সেরা বিমানবন্দরের ভালো-মন্দ তালিকা করে। আর এবার নিয়ে ৬ষ্ঠ বারের মতো শীর্ষস্থানে রয়েছে চাঙ্গি বিমানবন্দর। প্রতিষ্ঠানটি যেসব বিষয়কে ভিত্তি ধরে বিশ্বের বিভিন্ন বিমানবন্দরে জরিপ চালায় সেগুলোর মধ্যে পরিষ্কার পরিচ্ছন্নতা, নিরাপত্তা, কর্মীদের সেবাপরায়ণতা, থাকা ও খাওয়ার ব্যবস্থা, কেনাকাটার সুবিধা, ব্যাগেজ ডেলিভারি, ইমিগ্রেশন ব্যবস্থা, ভিড়
সামলাতে দক্ষতা, ট্রানজিট প্যাসেঞ্জারদের সুযোগ সুবিধা, বিনোদনের ব্যবস্থা, খরচ
ইত্যাদি বিষয় রয়েছে। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ