Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চালকবিহীন গাড়ি বন্ধ
ইনকিলাব ডেস্ক : কয়েকটি ভয়াবহ দুর্ঘটনার পর উত্তর আমেরিকায় চালকবিহীন গাড়ির পরীক্ষামূলক কার্যক্রম বাতিল করেছে পরিবহন কোম্পানি উবার। সর্বশেষ গত রবিবার রাতে য্ক্তুরাষ্ট্রের আরিজোনার টেম্পেতে চালকবিহীন গাড়ির ধাক্কায় এক নারীর মৃত্যুর পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়। অনেক দুর্ঘটনায় চালকবিহীন গাড়ির জড়িত থাকলেও এবারই প্রথম স্বয়ক্রিয় গাড়ি প্রাণঘাতি দুর্ঘটনার জন্য দায়ী হিসেবে ভাবা হলো। উবারের প্রধান দারা খোশরোশাহি বলেন, মৃত্যু ‘ভয়ঙ্কর রকমের দুঃখজনক সংবাদ’। বিবিসি।

মাদকাসক্ত ২৪ লাখ
ইনকিলাব ডেস্ক : মাদকের বিস্তার রোধে মাদক পাচারকারীদের মৃত্যুদন্ডের প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া মাদক বিক্রির ক্ষেত্রে পরিমাণ একেবারে সীমিত রাখার ব্যাপারে কংগ্রেসে আবেদন করবেন তিনি। গত সোমবার নিউ হ্যাম্পশায়ারের ম্যানচেস্টারে বক্তৃতা দেয়ার সময় এই প্রস্তাব দেন তিনি। আমেরিকায় প্রায় ২৪ লাখ মানুষ মাদকাসক্ত। অনেকেই হেরোইন এবং ফেনাটিল গ্রহণ করেন। এএফপি।

কিমের প্রতিশ্রুতি
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন তার দেশকে পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছেন। মার্কিন টেলিভিশন চ্যানেল ফেস দ্য ন্যাশন অনুষ্ঠানে এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান গত সোমবার এ তথ্য জানিয়েছে। চলতি মাসের প্রথম দিকে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছিলেন, কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে উত্তর কোরিয়া সম্মত হয়েছে। গার্ডিয়ান।

সাবেক প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির কাছ থেকে বড় অংকের অর্থ পাওয়ার বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। ফ্রান্সের বিচার বিভাগীয় সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট। এতে বলা হয়েছে, অভিযোগ আছে ২০০৭ সালে নিজের নির্বাচন পরিচালনার জন্য গাদ্দাফির কাছ থেকে কয়েক কোটি ইউরো সহায়তা পেয়েছিলেন সারকোজি। দ্য ইন্ডিপেন্ডেন্ট।

খারাপ দেশ মিয়ানমার
ইনকিলাব ডেস্ক : ত্রাণ সুবিধা পৌঁছে দেয়ার ক্ষেত্রে সবচেয়ে খারাপ দেশ হলো মিয়ানমার। গত ছয় মাসে যেসব মানুষ খারাপ পরিস্থিতির শিকার হয়েছেন এবং তাদের ত্রাণ পাওয়া খুবই জরুরি হয়ে পড়েছে তাদের কাছে ত্রাণ পৌঁছে দেয়ার অক্ষমতার শীর্ষে রয়েছে এই দেশটি। জেনেভাভিত্তিক এসিএপিএস তাদের এক গবেষণায় এ কথা বলেছে। সংস্থাটি ৩৭টি দেশের ওপর ৯টি সূচকের ভিত্তেতে গবেষণা চালায়। এর মধ্যে রয়েছে মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে সহিংসতা, মানুষকে ত্রাণ পাওয়ার সুবিধার ক্ষেত্রে বাধা সৃষ্টি করা। রয়টার্স।

৩৯ ভারতীয়কে হত্যা
ইনকিলাব ডেস্ক : চার বছর আগে ইরাকে অপহৃত ৩৯ ভারতীয় শ্রমিককে মধ্যপ্রাচ্যভিত্তিক ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রেণে থাকা এলাকার ভেতরেই হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। গতকাল মঙ্গলবার পার্লামেন্টে দেওয়া এক বক্তব্যে ‘সুনির্দিষ্ট প্রমাণ পাওয়ার পরই নিহতদের পরিবারকে এ বিষয়ে অবহিত করা হবে’ বলেও মন্তব্য করেন তিনি। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ