Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

কুকুর-বিড়ালের টিকা
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের বিভিন্ন শহরে পাগলা কুকুরের ভয়ে অস্থির হয়ে উঠেছেন বাসিন্দারা। আর বেওয়ারিশ কুকুরের কামড়ে বহু মানুষের রেবিস বা জলাতঙ্ক হয়েছে। চলতি বছর প্রাণ হারিয়েছে তিন ব্যক্তি। কর্তৃপক্ষ বলছে, রাজধানী ব্যাংককসহ সে দেশের ৪০টি প্রদেশে পরীক্ষা চালিয়ে বেওয়ারিশ কুকুরের দেহে তারা জলাতঙ্কের ভাইরাস শনাক্ত করেছেন। রেবিস ভাইরাস সাধারণত বন্য পশুর দেহ থেকে মানুষে সংক্রমিত হয়। প্রয়োজনীয় চিকিৎসা না হলে এতে মৃত্যুর ঝুঁকি থাকে। রয়টার্স।

টিডিপির এনডিএ ত্যাগ
ইনকিলাব ডেস্ক : অবশেষে ভারতের ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ছাড়ার কথা জানিয়ে দিলেন অন্ধ্রপ্রদেশে ক্ষমসতাসীন তেলুগু দেশম পার্টির (টিডিপি) নেতা চন্দ্রবাবু নাইডু। শুক্রবার সকালে তিনি এ ব্যাপারে দলীয় সাংসদদের সঙ্গে কথা বলেছেন। টিডিপি জানিয়েছে, স্পেশাল স্ট্যাটাস বা বিশেষ অধিকার না দিয়ে অন্ধ্রপ্রদেশকে অপমান করেছে কেন্দ্র। এর পর এনডিএ-র সঙ্গে জোট বজায় রাখা সম্ভব নয়। অন্ধ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে ইতিমধ্যেই কেন্দ্রের বিরুদ্ধে সংসদে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নিয়েছে এনডিএ জোটেরই আর এক শরিক ওয়াই এস আর কংগ্রেস। এবিপি।

দু’ইঞ্চি লম্বা
ইনকিলাব ডেস্ক : প্রায় বছরখানেক মহাকাশে কাটানোর প্রভাব পড়েছে এক মহাকাশচারীর জিনে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সা¤প্রতিক রিপোর্টে প্রকাশ পেয়েছে এই চমকপ্রদ তথ্য। পৃথিবীতে ফেরার পরে স্কট কেলি নামের এক মহাকাশচারীর জিনের সঙ্গে মিলিয়ে দেখা হয়েছে তার যমজ ভাই মার্কের জিন। সাত শতাংশ জিনগত পরিবর্তন হয়েছে স্কটের। নাসার রিপোর্ট বলছে, ৩৪০ দিন আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে থাকার ফলে আগের থেকে দুই ইঞ্চি লম্বা হয়ে গিয়েছেন স্কট। রয়টার্স।

শ্রীলঙ্কায় ফেসবুক
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কায় ১০ দিন বন্ধ রাখার পর আবারও ফেসবুক খুলে দিয়েছে দেশটির সরকার। অভিযোগ উঠেছিলো ফেসবুকের মাধ্যমে সা¤প্রদায়িক সহিংসতা উস্কে দেওয়া হচ্ছে। রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, ওই সহিংসতায় সিংহলিজদের হামলায় অন্তত দুইজন নিহত হয়েছিল। জারি করা হয়েছিলো কারফিউ। ৫ মার্চ ২০১৮ সোমবার ক্যান্ডিতে নতুন করে মুসলিম মালিকানাধীন একটি দোকান জ্বালিয়ে দেয় সংখ্যাগরিষ্ঠ সিংহলি বৌদ্ধরা। রয়টার্স।

সোনা-রূপার বার
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার ইয়াকুৎস্ক বিমানবন্দর থেকে একটি পরিবহন উড়োজাহাজ উড্ডয়নের পরপরই ‘কার্গো হ্যাচ’ ভেঙ্গে সোনা ও রূপার প্রায় দুইশ’ বার রানওয়ে জুড়ে ছড়িয়ে পড়ে। বারগুলোর প্রতিটির ওজন ২০ কেজি বলে জানায় বিবিসি। রুশ সংবাদ সংস্থা তাস জানায়, গত বৃহস্পতিবার প্রায় নয় টন মূল্যবান ধাতু নিয়ে নিম্বাসের এন-১২ উড়োজাহাজ ইয়াকুৎস্ক বিমানবন্দর থেকে উড়াল দেয়। কিন্তু উড়োজাহাজটির ‘কার্গো হ্যাচ’ নষ্ট থাকায় এবং খুব সম্ভবত ঝড়ো বাতাসের কারণে উড্ডয়নের সঙ্গে সঙ্গে হ্যাচ ভেঙ্গে প্রায় এক-তৃতীয়াংশ বার বাইরে পড়ে যায়। তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ