Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইন্দোনেশিয়ায় নৌকাডুবি
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ায় জাভার পূর্বাঞ্চলে স্কুল শিক্ষার্থীদের বহনকরা নৌকা ডুবে গেলে দুইজনের প্রাণহানি ঘটে। নিখোঁজ রয়েছে বেশ কয়েকজন। উদ্ধারকর্মীরা দুইটি মৃতদেহ উদ্ধার করেছে। তারা নিখোঁজদের সন্ধানে তল্লাশী চালিয়ে যাচ্ছে। জোহার সাত্রিয় নামে একজন উদ্ধারকর্মী টেলিফোনে জানিয়েছেন নিখোঁজদের সন্ধানে তল্লাশী অব্যাহত রাখা হবে। সিনহুয়া।

তারা শান্তি চায়
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শনিবার বলেছেন, উত্তর কোরিয়া শান্তি চায় বলেই তার ধারণা। ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে সম্ভাব্য একটি বৈঠকের ঘোষণা দেয়ার পর তিনি দেশটির প্রশংসা করেন। ট্রাম্প পেনসিলভানিয়ায় তার সমর্থকদের একটি সমাবেশে বলেন, ‘আমি মনে করি তারা শান্তি চায়। এএফপি।

বাঘের আক্রমণে
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার এক প্রত্যন্ত গ্রামে সুমাত্রেয়ী বাঘের আক্রমণে এক ব্যক্তি মারা গেছে। এই নিয়ে বাঘের আক্রমণে চলতি বছর দুই জন প্রাণ হারাল। গতকাল রোববার দেশটির কর্তৃপক্ষ একথা জানায়। স্থানীয় সংরক্ষণ সংস্থা জানায়, শনিবার সন্ধ্যায় সুমাত্রা দ্বীপের রিয়াউ প্রদেশে স্থানীয় গ্রামবাসী ও সহকর্মীরা ইয়ুসরি এফেন্দি (৩৪) নামের ওই ব্যক্তিকে মারাত্মক জখম অবস্থায় পায়। লোকটি তানজুং সিম্পাং গ্রামের একটি ভবনে কাজ
করছিল। এএফপি।

শান রাজ্যে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের পূর্বাঞ্চলীয় শান রাজ্যে শনিবার ভোরে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটি আবহাওয়া বিভাগ এখবর জানিয়েছে। ভূমিকম্পটি স্থানীয় সময় ভোর ৪ টা ৩৮ মিনিটে মু সে থেকে ৬৪ দশমিক ৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে। ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। সিনহুয়া।

পেঙ্গুইন ক্যামেরাম্যান
ইনকিলাব ডেস্ক : হলিউডের বিখ্যাত অ্যানিমেশন ছবি ‘হ্যাপি ফিট’ বা জিম ক্যারি অভিনীত ‘মিস্টার পপার্স পেঙ্গুইন্স’-এর দৃশ্য নয়। বাস্তবেই ধরা পড়ল এমন এক দৃশ্য যা এখন রীতিমতো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। সেলফি তোলার ভঙ্গিমায় মোবাইলে ভিডিও করছে দু’টি পেঙ্গুইন। ৩৮ সেকেন্ডের ভিডিও। অস্ট্রেলিয়ান অ্যান্টার্কটিক ডিভিসনের ফেসবুক পেজে বৃহস্পতিবার ভিডিওটি পোস্ট হওয়ার পর থেকে ৩০ হাজারেরও বেশি ভিউ জমা হয়েছে এই পোস্টটির খাতায়। কী ভাবে মোবাইল পেল এই দু’টি পেঙ্গুইন? জানা যায়, এডি গাল্ট নামে এক অভিযাত্রী একটি ক্যামেরা আন্টার্কটিকার মাওসন গবেষণা কেন্দ্রের কাছে অষ্টার রুকেরির কাছে (এই এলাকায় অসংখ্য পেঙ্গুইনের বাস) রেখে যান। সাদা বরফের ওপর কিছু একটা পড়ে থাকতে দেখে দু’টি কৌতূহলি পেঙ্গুইন ক্যামেরাটির কাছে এসে এই কান্ডটি ঘটিয়েছে। তবে পেঙ্গুইনের ছবি তোলার ঘটনা এই প্রথম নয়। ওয়েবসাইট।

মাথা ঠান্ডা
ইনকিলাব ডেস্ক : হোয়াইট হাউসের বাণিজ্য যুদ্ধ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মাথা ঠান্ডা রাখার আহ্বান জানিয়েছে জাপান। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাপানের বাণিজ্যমন্ত্রী হিরোশিগে সেকো বলেন, মার্কিন প্রেসিডেন্টকে আমরা ‘ঠান্ডা মাথার আচরণ’ করার আহ্বান জানাই। রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম। সেকো বলেন, ট্রাম্প প্রশাসনের বাণিজ্য যুদ্ধ নিয়ে এরইমধ্যে যুক্তরাষ্ট্রের বাণিজ্য দূত রবার্ট লাইটহাইজারের কাছে জাপানের উদ্বেগের বিষয়টি জানানো
হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ