Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ল্যাটিন আমেরিকায় ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : প্রথমবারের মতো আগামী মাসে ল্যাটিন আমেরিকা সফরে যাছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি পেরু ও কলম্বিয়া সফর করবেন। ট্রাম্প আগামী ১৩ ও ১৪ এপ্রিল লিমায় আমেরিকা সম্মেলনে যোগ দিতে পেরু সফর করবেন। সম্মেলনে পশ্চিম গোলার্ধের দেশের নেতারা অংশ নিবেন। শনিবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা এএফপি’কে বলেন, সেখান থেকে তিনি কলম্বিয়া সফরে যাবেন। এ সম্মেলনে ট্রাম্প অংশ গ্রহণ নাও করতে পারেন বলে যে কানাঘুষা শুরু হয়েছিল এ ঘোষণার মধ্যদিয়ে তার অবসান ঘটলো। এএফপি।

থাইল্যান্ডে হতাহত ৪
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের ফুকেটে গতকাল শনিবার একটি হালকা বিমান বিধ্বস্ত হয়ে দুই জন নিহত ও অপর দুইজন গুরুতর আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। শনিবার স্থানীয় সময় সকাল ১০টা ২০ মিনিটে ব্যাংকক থেকে প্রায় ৮৪০ কিলোমিটার দক্ষিণে পর্যটন দ্বীপটির থাল্যাং জেলার একটি রাবার বাগানে সিয়াম অ্যাভিয়েশন অ্যাসোসিয়েশনের প্রশিক্ষণ বিমানটি বিধ্বস্ত হয়। এই দুর্ঘটনায় অজ্ঞাত পরিচয় চার ব্যক্তির মধ্যে দু’জন নিহত ও অপর দু’জন গুরুতর আহত হয়। আহতদের দ্রুত স্থানীয় হাপসাতালে পাঠানো হয়েছে। পুলিশ এই দুর্ঘটনার কারণ নির্ণয়ে তদন্ত করছে। সিনহুয়া।

পীতজ্বরে মৃত্যু ১১৬
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের সবচেয়ে জনবহুল রাজ্য সাও পাওলোতে চলতি সময়ে পীত জ্বরের প্রাদুর্ভাবে এখন পর্যন্ত ৩২৬ জন আক্রান্ত হয়েছে এবং ১১৬ জন মারা গেছে। গত শুক্রবার স্বাস্থ্য কর্তৃপক্ষ একথা জানিয়েছে। মাত্র এক সপ্তাহে মৃতের সংখ্যা ১৪ জন বেড়েছে। একই সময়ে ৪০ জন এই রোগে আক্রান্ত হয়েছে। সাও পাউলোর গ্রামীণ এলাকাগুলোতেই এই রোগের সংক্রমণ দেখা দিয়েছে। এই রোগে আক্রান্তদের ৫৯ দশমিক ১ শতাংশ লোক মারিপোরা ও আতিবাইয়া শহরের বাসিন্দা। এই রোগের আরো বিস্তার ঠেকাতে স্থানীয় কর্তৃপক্ষ ব্যাপক টিকাদান কর্মসূচি হাতে নিয়েছে। সিনহুয়া।

সৈন্য প্রত্যাহার
ইনকিলাব ডেস্ক : গ্যাবন মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে মোতায়েন করা জাতিসংঘ শান্তিরক্ষী মিশন থেকে তাদের সৈন্য প্রত্যাহার করে নিছে। সেখানে এ বাহিনী মিনুস্কা (এমআইএনইউএসসিএ) হিসেবে পরিচিত। শুক্রবার প্রকাশিত বৈঠকের এক প্রতিবেদনে বলা হয়, মিনুস্কা মিশনে থাকা গ্যাবনের সৈন্য প্রত্যাহার করে নেয়ার ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আবেদনের প্রেক্ষিতে দেশটির মন্ত্রিপরিষদ বৃহস্পতিবার এ বৈঠক করে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ