Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সন্ত্রাসী তালিকায়
ইনকিলাব ডেস্ক : সোমালিয়াভিত্তিক সংগঠন আল শাবাব কমান্ডার আহমদ ইমান আলি এবং সংগঠনটির সন্দেহভাজন সদস্য আবদিফাতাহ আবুবকর আবদিকে সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। তাদের স্পেশালি ডেজিগনেটেড গেবাল টেররিস্টস (এসডিজিটিস) হিসেবে অন্তর্ভুক্ত করেছে মার্কিন পররাষ্ট্র দফতর। গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্বাহী আদেশ ১৩২২৪-এর ১ (বি) ধারার আওতায় ইমান আলি ও আবুবকর আবদিকে স্পেশালি ডেজিগনেটেড সন্ত্রাসী তালিকাভুক্ত করা হয়েছে। রয়টার্স।

ভারতীয় সেনার আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : জম্মু-কাশ্মিরে দুই দিনে দুই সেনা সদস্য আত্মহত্যা করেছে। ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়। এতে বলা হয়, দুই সেনাকে সীমান্তবর্তী জেলা কুপওয়ারাতে মোতায়েন করা হয়েছিল। সেখানেই দুই দিনে নিজেদের রাইফেলের গুলিতেই আত্মহত্যা করেন তারা। গত বৃহস্পতিবার নায়েক শংকর সিং সাখাওয়াত নিজের রাইফেলের গুলিতে আত্মহত্যা করেন। এর আগে বুধবার আত্মহত্যা করেছিলেন সিপাহী বিরেন্দ্র সিনহা। পরপর দুটি আত্মহত্যার ঘটনায় নড়েচরে বসেছে সেনাকর্তৃপক্ষ। ডিএনএ ইন্ডিয়া।

পৌঁছাতে পারছে না ত্রাণ
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার পূর্ব ঘৌতায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্ত্রবিরতির মধ্যেই চলছে বিমান হামলা। কার্যকর হচ্ছে না রাশিয়া প্রস্তাবিত ৫ ঘণ্টার মানবিক বিরতিও। ফলে সেখানে ত্রাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে। জাতিসংঘ জানিয়েছে হামলার কারণে তার সেখানে ত্রাণ পৌঁছে দিতে পারছেন না। জাতিসংঘের মানবাধিকার সমন্বয় বিষয়ক দফতর থেকে জানানো হয়, ‘জাতিসংঘ পূর্ব ঘৌতায় ত্রাণ দেওয়ার জন্য প্রস্তুত। কিন্তু যুদ্ধবিধ্বস্ত ওই এলাকাগুলোতে যাওয়া সম্ভব হচ্ছে না।
রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ