Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

থাইল্যান্ডে আবেদন
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডে আরো ৩০টিরও বেশী নতুন রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আবেদন জমা দিয়েছে। শুক্রবার ব্যাংককে রাজনৈতিক দলের নিবন্ধনের উদ্বোধনী দিনে এসব আবেদনপত্র জমা দেয়া হয়। দেশে গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ২০১৪ সালে এক বৈপ্লবিক অভ্যুত্থানে নির্বাচিত সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে থাইল্যান্ড সেনা শাসন চলছে এবং তারা দেশটিতে সবচেয়ে স্বৈরাচারী শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করেছে। এএফপি।


নাকচ পুজদেমনের
ইনকিলাব ডেস্ক : বেলজিয়ামে অবস্থানকারী কার্লেস পুজদেমন কাতালুনিয়ার প্রেসিডেন্ট পদে ফেরার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। স্পেনের কারাগারে বন্দি স্বাধীনতাপন্থি নেতা জর্ডি সানচেজের পক্ষে তিনি এ ঘোষণা দিলেন বলে খবর বিবিসির। গতবছরের অক্টোবরে স্বাধীনতার প্রশ্নে অনুষ্ঠিত এক গণভোটের সূত্র ধরে স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার ঘোষণা দেওয়া পুজদেমন পরে আরও কয়েক সহকর্মীসহ বেলজিয়াম চলে যান। স্বাধীনতার ঘোষণা দেওয়া কাতালুনিয়ার স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়ে, আঞ্চলিক সরকারকে বরখাস্ত করে সেখানে নতুন নির্বাচনের ঘোষণা দেয় মাদ্রিদের কেন্দ্রীয় সরকার। বিবিসি।

অঙ্গীকার
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আগামী ছয় বছরের মধ্যে দেশে দারিদ্র্যের হার অর্ধেকে কমিয়ে আনার অঙ্গীকার করেছেন। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে গত বৃহস্পতিবার ‘স্টেট অব দ্য ন্যাশন’ ভাষণে পুতিন জনগণের জন্য কর্মসংস্থান সৃষ্টিরও প্রতিশ্রæতি দেন। ভাষণে পুতিন বলেন, “প্রত্যেকেই আমাদের কাছে গুরুত্বপূর্ণ।” মানুষের জন্য কর্মসংস্থান বাড়ানোর পাশাপাশি তাদের দীর্ঘজীবনও চান বলে জানান পুতিন। রয়টার্স।

জম্মু-কাশ্মীরহীন
ইনকিলাব ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাম্প্রতিক ভারত সফরের সময় জম্মু-কাশ্মীরকে বাদ দিয়ে তৈরি একটি ভারতীয় মানচিত্র প্রদর্শনের অভিযোগ উঠেছে। কানাডাভিত্তিক ইংরেজি দৈনিক অটোয়া সিটিজেনে লেখা এক মন্তব্য প্রতিবেদনে সাংবাদিক টেরি গøাভিন এ অভিযোগ করেন। তিনি জানান, ভারতের কানাডীয় হাই কমিশনে এক নৈশ ভোজ অনুষ্ঠানে মানচিত্রটি প্রদর্শন করা হয়। এএনআই, হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ