Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সাবেক ফার্স্টলেডি
ইনকিলাব ডেস্ক : হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট প্রফিরিও লোবার স্ত্রী রোজা এলেনা বোনিলা ডে লোবোকে বুধবার গ্রেফতার করা হয়েছে। সরকারি তহবিলের কয়েক লাখ ডলার তছরুপের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। দেশটির কর্তৃপক্ষ একথা জানায়। প্রফিরিও ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন। এএফপি’।

৪৪ বছরের সাজা
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ায় এক চরমপন্থী কিশোরকে বন্দুক সরবরাহের দায়ে গতকাল বৃহস্পতিবার এক তরুণকে ৪৪ বছরের কারাদন্ডাদেশ দেয়া হয়েছে। ইসলামিক স্টেট গ্রæপকে সম্মান জানাতে এক পুলিশ কর্মীকে গুলি করে হত্যার জন্য অস্ত্রটি সরবরাহ করা হয়। ২০১৫ সালে সিডনির একটি মসজিদে বারান আলোউ নামের ওই ব্যক্তি ১৫ বছরের ফরহাদ মোহাম্মদ নামের ১৫ বছর বয়সী এক কিশোরকে বন্দুক দেয়ার কথা স্বীকার করেছে। এএফপি।

সংঘর্ষে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : তাচিরা রাজ্যের সীমান্তে ভেনিজুয়েলার নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষে কলম্বিয়ার সন্দেহভাজন মাদক পাচারকারী চক্রের সাত সদস্য নিহত হয়েছে। গত বুধবার এক কর্মকর্তা একথা জানিয়েছেন।
ভেনিজুয়েলার নগর কৃষিমন্ত্রী ফ্রেডি বার্নাল বলেন, ‘কলম্বিয়ার নর্টে ডি সান্টানডার ডিপার্টমেন্ট সীমান্তবর্তী লা কাবরেরায় এ ঘটনা ঘটে। এই সংঘর্ষে কলম্বিয়ার আধাসামরিক বাহিনী ‘লস পেলুসোস’ জড়িয়ে পড়ে।’ এএফপি।

কঙ্গোয় নিহত ২৩
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর সংঘাতপূর্ণ পূর্বাঞ্চলে নতুন করে জাতিগত সংঘাতে ২৩ জন নিহত হয়েছেন বলে গত বুধবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। সংঘাতপূর্ণ উত্তর কিভু প্রদেশের রুশতুরু এলাকার এই সংঘর্ষে একদিকে ছিল হুতু সমপ্রদায় এবং অন্যদিকে ছিল নান্দে এবং হুন্দু সমপ্রদায়। প্রাদেশিক গভর্নরের একজন সহযোগী ফ্রাসোয়া বাকুনডাকাবো বলেন, আমরা রোববার পর্যন্ত ১৬ জন বেসামরিক ব্যক্তি এবং ৭ জন মিলিশিয়া মারা গেছেন বলে হিসাব করতে পেরেছি। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ