Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বর-কনে হতাহত
ইনকিলাব ডেস্ক : ভারতের উড়িষ্যায় স্বজনদের নিয়ে বিয়েতে পাওয়া উপহারের প্যাকেট খোলার সময় বিস্ফোরণে বর ও তার দাদি নিহত এবং কনে গুরুতর আহত হয়েছেন। উড়িষ্যার বোলানগির জেলায় শুক্রবার এ ঘটনা ঘটে বলে জানায় । গত বুধবারের বৌভাত অনুষ্ঠানে পাওয়া উপহার এদিন খুলে দেখা হচ্ছিল। উপহারের প্যাকেটটি কে দিয়েছিল এবং সেটিতে কি ধরনের বিস্ফোরক ছিল তা খুঁজে বের করার চেষ্টা করছে পুলিশ। এনডিটিভি


ট্রুডোর ভাংড়া নাচ
ইনকিলাব ডেস্ক : শীতল ভারত সফরে নাচ দিয়ে উষ্ণতা ছড়ালেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। নয়া দিল্লির কানাডা হাই কমিশনে এক অনুষ্ঠানে বাদ্যের তালে তালে ট্রুডোর ভাংড়া নাচ এখন ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। পাঞ্জাবের ঐতিহ্যবাহী এই নাচের ছন্দে ভারতীয় পোশাকে ট্রুডোর তাল মেলানো ফেলা নিয়ে প্রশংসা-নিন্দা দুইই চলছে। সপরিবারে আট দিনের ভারত সফরে ট্রুডো নয়া দিল্লির সাড়া তেমন পাচ্ছিলেন না বলে আলোচনা চলছিল। আর তার কারণও পাঞ্জাব নিয়েই। এনডিটিভি।


৪৫ বছরে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে বেকার ভাতার জন্য আবেদনকারীর সংখ্যা ৪৫ বছরের মধ্যে সর্বনিম্নে পৌঁছেছে। গত সপ্তাহে প্রকাশিত এ উপাত্তটি চলতি মাসে দেশটির গতিশীল অর্থনীতির ইঙ্গিত দিচ্ছে। বৃহস্পতিবার প্রকাশিত আরো কিছু উপাত্তে দেখা যায়, গত জানুয়ারিতে টানা চতুর্থ মাসের মতো দেশটির অর্থনৈতিক গতিশীলতা অব্যাহত রয়েছে। জানুয়ারিতে রিটেইল বাজার একটু পড়তির দিকে থাকলেও শ্রমবাজার মজবুত ছিল এবং ভোক্তা ব্যয় জোরালো রয়েছে। বেকার ভাতা সুবিধার জন্য আবেদনকারীর সংখ্যা ৭ হাজার কমে ২ লাখ ২২ হাজারে পৌঁছেছে। রয়টার্স।


বিপাকে নাজিব
ইনকিলাব ডেস্ক : একটি মন্তব্য করে কড়া সমালোচনার মুখে পড়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। সম্প্রতি তিনি এক অনুষ্ঠানে বলেছেন যে, আমি ভাতের পরিবর্তে কুইনোয়া খাওয়া শুরু করেছি। তার এ বক্তব্যকে কেন্দ্র করে ওই সমালোচনা। উল্লেখ্য, কুইনোয়া হলো কাউনজাতীয় এক রকম শস্য। যা দিয়ে বিভিন্ন রকম খাদ্য প্রস্তুত করা হয়। তবে এই শস্যটি চালের চেয়ে বেশি দামি। এর আদি উৎস হলো দক্ষিণ আফ্রিকা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ