Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ষাঁড়ের পায়ে ব্যান্ডেজ
ইনকিলাব ডেস্ক : পশ্চিবঙ্গের পূর্ব মেদিনীপুরে মদ্যপ কয়েক যুবকের মারধরে জখম একটি ষাড়ের ভাঙা পায়ে যতেœ ব্যান্ডেজ বেঁধে দিলেন পুলিশকর্মীরা। ঘটনার দিনগত রাতে নেশার আসরে বসেছিলেন চার যুবক। হঠাৎ সেখানে হাজির হয় আরো চার যুবক। কে ষাঁড়টিকে বাগে আনতে পারবে, সেটি নিয়ে বাজি ধরে ফেলেন চার যুবক। তবে উল্টো ষাঁড়ের গুঁতোয় বাগে চলে আসেন তারা নিজেরাই। ষাঁড়ের কাছে এই হার মানতে পারেননি চার যুবক। তাই ভোরে নেশা কাটতেই ষাঁড়টিকে পেয়ে লোহার রড নিয়ে হামলা চালায় তারা। এতে ডান পা ভেঙে গিয়েছে ষাঁড়টির। মাটিতে পড়ে কাতরাচ্ছে সে। বৃহস্পতিবার সকালে এক পশু চিকিৎসককে ডেকে ষাঁড়ের ভাঙা পায়ে ব্যান্ডেজ বাঁধা হয়। এবিপি।

গাড়ির জটলা
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ চীনের হাইনান প্রদেশের রাজধানী হাইকুর শুইং বন্দরে হাজারো গাড়ির জটলা। ২১ ফেব্রæয়ারি কুয়াশার কারণে গাড়ি চলাচল স্থবির ছিল। ভারি কুয়াশার কারণে দক্ষিণ চীনের কিয়ংসু প্রণালিতে ফেরি চলাচল বাধাপ্রাপ্ত হয়। এতে আটকা পড়ে এক লাখেরও বেশি যাত্রী। বুধবার স্থানীয় কর্তৃপক্ষ জানায়, হাইনান দ্বীপে অন্তত ১০ হাজার গাড়ি আটকে ছিল। বসন্ত উৎসবের শেষ দিনে বিশাল এ জটের মুখোমুখি হয় সেখানকার পর্যটকরা। উষ্ণ জলবায়ু ও বিশুদ্ধ বাতাসের কারণে হাইনান চীনা পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। চীনা বসন্ত উৎসবের ছুটি কাটাতে এসে ঘন কুয়াশার কারণে বেশ বিড়ম্বনায় পড়েছিল পর্যটকরা।  সিনহুয়া।
মোগল গার্ডেন

ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লি’র প্রাণকেন্দ্র একদা ভুলে যাওয়া ‘মোগল গার্ডেন’ কয়েক বছর ধরে সংস্কারের পর সম্প্রতি জনগণের জন্য খুলে দেয়া হয়েছে। হুমায়ুনের সমাধিকে ঘিরে যে ঐতিহাসিক কমপ্লেক্স রয়েছে তার অংশ এই পার্ক। এই মোগল সম্রাটের সমাধি থেকেই তাজমহলের অনুপ্রেরণা পাওয়া গিয়েছিলো বলে ধারণা করা হয়। ৯০ একর স্থানজুড়ে এই বাগান আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন আগা খান। তার ‘ট্রাস্ট ফর কালচার’ এই প্রাচীন বাগান ও তার মধ্যে ষোড়শ শতকের স্থাপনাগুলো আগের অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করে। এনডিটিভি। এসএএম।

৭৬ ছাত্রী উদ্ধার
ইনকিলাব ডেস্ক : বোকো হারাম জঙ্গি গোষ্ঠীর হাত থেকে ৭৬ জন ছাত্রীকে উদ্ধার করেছে নাইজেরিয়ার সেনাবাহিনী। একই সঙ্গে উদ্ধার করা হয়েছে দুইজনের লাশ। বৃহস্পতিবার সংবাদ সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে। খবরে বলা হয়,  দাপিচি গ্রামে হামলা চালিয়ে একশোর বেশি ছাত্রীকে অপহরণ করে জঙ্গিরা। এই ঘটনায় দুই ছাত্রীর মৃত্যু হয়েছে। তবে, কীভাবে ওই ছাত্রীদের মৃত্যু হয় জানা যায়নি। সোমবার সন্ধ্যায় ইওবি রাজ্যের উত্তর-পশ্চিমে দিপাচি গ্রামে হামলা চালায় বোকো হারাম জঙ্গি গোষ্ঠী। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ