Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

মেসির সেই পোশাক কিনতে ১০ কোটির প্রস্তাব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২২, ৩:০৩ পিএম

কাতার বিশ্বকাপের হাইভোল্টেজ ফাইনালে ফ্রান্সকে পেনাল্টি শুটআউটে হারিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপ ঘরে তুলে আর্জেন্টিনা। যার মাধ্যমে ৩৬ বছরের অপপেক্ষার প্রহর শেষ হয় আলবিসেলেস্তেদের। অপরদিকে এমন সাফাল্যে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন দলের অন্যতম তারকা লিওনেল মেসি।

তবে আর্জেন্টিনার জয়ের মাঝে আলোচনায় বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে তোলার আগে মেসিকে ঐতিহ্যবাহী ‘বিস্ত’ পরিয়ে দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সেই ‘বিস্ত’ কিনতে ১০ কোটি টাকা প্রস্তাব দিয়েছেন ওমানের একজন সরকারি কর্মকর্তা।

তার নাম আহমেদ আল-বারওয়ানি। তিনি ওমানের শুরা কাউন্সিলের একজন সদস্য। নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে তিনি লেখেন, আমার বন্ধু মেসি, ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ জেতায় আমি ওমান সালতানাত থেকে আপনাকে অভিনন্দন জানাচ্ছি।

"এই টুর্নামেন্টটি গর্বের উৎস ছিল এবং আমরা ফিলিস্তিনের কথা ভুলে যাইনি এবং আরবরা যে এক এবং ঐক্যবদ্ধ সে সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছে।"

মধ্যপ্রাচ্যের দেশগুলিতে বিশেষ অনুষ্ঠান বা উদযাপনে বিস্ত হল একটি দীর্ঘ পোশাক যা ঐতিহ্যগতভাবে থোব বা কান্দুরার উপরে পরিধান করা হয়। এই বিষয়ে তিনি বলেন, 'মেসিকে আরব ‘বিস্ত’ পরিয়ে কাতারের আমির তামিম আমাকে মুগ্ধ করেছেন। এই বিশত উদারতা ও প্রজ্ঞার প্রতীক। আমি ওই বিশতের বিনিময়ে আপনাকে ১০ লাখ ডলার অফার করছি( যা বাংলাদেশি টাকায় ১০ কোটি ২৮ লাখ ৪২ হাজার প্রায়)।'

টান টান উত্তেজনায় ভরা ফুটবল বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ গোলে হারায় আর্জেন্টিনা। এরপর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মেসিকে ‘বিস্ত’ পরিয়ে দেন কাতারের আমির শেখ তামিম। ওই সময় তিনি নিজেও ‘বিস্ত’ পরেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার বিশ্বকাপ

২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ