Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনুশকা লৌহমানবী : শোয়েব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৫ এএম

১০১৯ দিনের খরার পর আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির সেঞ্চুরি পাওয়ায় ভীষণ উচ্ছ্বসিত পাকিস্তানের শোয়েব আখতার। সাবেক গতিময় এই তারকা মনে করেন কোহলিকে ক্রিকেট ইতিহাসের সেরা হিসেবে মনে রাখবে মানুষ। আর তার তারকার সাফল্যের পেছনে স্ত্রী বলিউড তারকা আনুশকা শর্মার বড় অবদান দেখেন তিনি। তাকে আখ্যা দিয়েছেন 'লৌহমানবী' হিসেবে।

গত বৃহস্পতিবার এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬১ বলে ১২২ রান করেন কোহলি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পান প্রথম সেঞ্চুরি। সব মিলিয়ে ৭১তম সেঞ্চুরি। তবে ৭০ আর ৭১তম সেঞ্চুরির মাঝে ১ হাজার ১৯ দিনের বিরতি কোহলিকে ফেলেছিল চরম দুঃসময়ে।

উল্লেখযোগ্য রান করলেও সেঞ্চুরির দেখা পাচ্ছিলেন না। পরে টি-টোয়েন্টিতেও হারিয়ে ফেলেন ছন্দ। গত বিশ্বকাপের পর নেতৃত্ব ছেড়ে দেন, ওয়ানডে নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেওয়া হয়। টেস্টের অধিনায়কত্বও ছাড়েন কোহলি। প্রভাবশালী থেকে অনেকটা একা হয়ে যাচ্ছিলেন তিনি। অবশেষে ফের রাজকীয় ভঙিমায় হাজির হলেন তিনি।

নিজের ইউটিউব চ্যানেলে কোহলির ছন্দে ফেরা নিয়ে প্রথমেই আনুশকাকে অভিনন্দন জানান শোয়েব, 'বিরাট কোহলি পুরস্কার বিতরণী আয়োজনে বলেছে তার সবচেয়ে খারাপ অবস্থা দেখেছে আনুশকা, প্রেরণা দিয়েছে, সাহস দিয়েছে। কোহলি তার স্ত্রীকে নিয়ে বলেছে। আনুশকাকে অভিনন্দন। আসলেই দারুণ। তুমি একজন লৌহমানবী, সে (বিরাট) একজন একজন লৌহমানব। প্রত্যেক পুরুষের সাফল্যের পেছনে একজন নারী থাকে। '

ক্রিকেট ইতিহাসে প্রথম ১০০ মাইল গতিতে বল করা শোয়েব মনে করেন ক্যারিয়ার শেষে কোহলিকে মানুষ ইতিহাস সেরা হিসেবেই মনে রাখবে, 'বিরাট কোহলি দারুণ মনোবলের মানুষ, তোমাকে অভিনন্দন। ছুটে যাও। মানুষ হিসেবেও তুমি খুব ভালো। তুমি বরাবরই সত্যের পক্ষে। এজন্যই তোমার সঙ্গে খারাপ কিছু হয়নি। ক্রিকেট ইতিহাসের সবসময়ের সেরা খেলোয়াড় হিসেবে তোমাকে মনে রাখবে সবাই।'

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোয়েব

১০ সেপ্টেম্বর, ২০২২
২৮ ফেব্রুয়ারি, ২০১৯
১৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ