Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রস্তুতিটা ভালোই হলো ব্যাটসম্যানদের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১২:০৩ এএম

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডে নেই কোনো চমক। সবশেষ নিউজিল্যান্ড সফরের সীমিত ওভারের সিরিজে থাকা ক্রিকেটারদের মধ্য থেকে বেছে নিয়ে তৈরি করা হয়েছে এবারের দল। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১৫ সদস্যের দল নির্বাচনের কথা জানিয়েছে বোর্ড। স্ট্যান্ডবাই তালিকায় রাখা হয়েছে আরও চার জনকে। নিয়মিত অধিনায়ক তামিম ইকবালের কাঁধেই থাকছে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব।
দলে পেসার হিসেবে রাখা হয়েছে তিন জনকে। তারা হলেন তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম। পেস অলরাউন্ডার হিসেবে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন। স্পিন আক্রমণে থাকছেন চার অলরাউন্ডার আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ ও শেখ মেহেদি হাসান। মুস্তাফিজের পাশাপাশি আইপিএল খেলে আসা সাকিব আল হাসান অবধারিতভাবে ঠাঁই পেয়েছেন দলে। স্কোয়াডের বাকিরা হলেন লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ ও সৌম্য সরকার।
চমক দেখিয়ে ২৪ সদস্যের প্রাথমিক দলে ফিরেছিলেন ইমরুল কায়েস। কিন্তু প্রথম দুই ওয়ানডের দলে জায়গা হয়নি ২০১৯ সালে জাতীয় দলের হয়ে সবশেষ খেলা এই বাঁহাতি ওপেনারের। স্ট্যান্ডবাই তালিকাতেও নেই তার নাম। তবে প্রাথমিক দলে এবারই প্রথম ডাক পাওয়া তরুণ পেসার শহিদুল ইসলাম আছেন স্ট্যান্ডবাই হিসেবে।
আগামী ২৩, ২৫ ও ২৮ মে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার তিনটি ওয়ানডে। দিবারাত্রির ম্যাচগুলো মাঠে গড়াবে বাংলাদেশ সময় দুপুর একটায়। সবগুলো খেলা হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। ম্যাচগুলো বিশ্বকাপ সুপার লিগের অংশ হওয়ায় দুদলের জন্যই ভীষণ গুরুত্বপূর্ণ। করোনাভাইরাস মহামারির সময়ে ওয়েস্ট ইন্ডিজের পর দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশ সফরে এসেছে শ্রীলঙ্কা দল।
শ্রীলঙ্কা সিরিজের জন্য বাংলাদেশের ব্যাটসম্যানদের প্রস্তুতি ভালোই হলো। তিন ব্যাটসম্যানের ফিফটিতে সবুজ দলের গড়া বড় স্কোরের চ্যালেঞ্জ লাল দল পেরিয়ে গেল তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের দারুণ ব্যাটিংয়ে। তবে ভালো করতে পারলেন না মূল বোলারদের কেউ।
গতকালই বিকেএসএপিতে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলেন বাংলাদেশের প্রাথমিক দলে থাকা ক্রিকেটাররা। ৪৫ ওভারের ম্যাচে সবুজ দল করে ৩ উইকেটে ২৮৪ রান, লাল দল ৫ উইকেটে জিতে যায় ৪১ ওভারেই। সবুজ দলের হয়ে ওপেনিংয়ে সৌম্য সরকার ৭০ বলে করেন ৬০ রান। পাঁচ নম্বরে মাহমুদউল্লাহ খেলেন ৫৪ বলে ৬২ এবং ছয়ে নেমে আফিফ ৫৪ বলে ৬৪ রানের ইনিংস। অন্যদের সুযোগ দিতে সেচ্ছাবসরে যান তিন জনই। লাল দলের রান তাড়ায় তামিম আউট হন ৫৮ বলে ৮০ রান করে। ৫৫ বলে ৬৪ রান করে নিজ থেকে ব্যাটিং ছাড়েন মুশফিক। শেষ দিকে দারুণ ক্যামিও খেলেন মোহাম্মদ সাইফ উদ্দিন।
কোয়ারেন্টিন থেকে ছাড়া পেয়ে মাত্র একদিনের অনুশীলনের পর এই ম্যাচে নামা সাকিব ও মুস্তাফিজের পারফরম্যান্স খুব ভালো হয়নি। সবুজ দল ব্যাটিংয়ের শুরুটা ভালো করলেও সাকিব আউট হন ২০ বলে ২৮ রান করে। পরে বল হাতে ৬ ওভারে ৪৫ রান খরচায় উইকেট নেন ১টি। লাল দলের হয়ে মুস্তাফিজ ৭ ওভারে ৪৮ রান দিয়ে থাকেন উইকেটশ‚ন্য। এছাড়াও শ্রীলঙ্কা সিরিজের জন্য বাংলাদেশের চ‚ড়ান্ত দলে জায়গা পাওয়া তাসকিন আহমেদ, সাইফ, শরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজরা ছিলেন বেশ খরুচে। বোলারদের মধ্যে সেরা ছিলেন লাল দলের মেহেদি হাসান। ৯ ওভারে ৪০ রান দিয়ে নেন তিনি ২ উইকেট। তবে সিরিজের আগে বড় স্বস্তি চোটের ধকল কাটিয়ে মাহমুদউল্লাহর বোলিংয়ে ফেরা। সবুজ দলের হয়ে ৫ ওভার হাত ঘুরিয়ে ২ উইকেটও পান অভিজ্ঞ এই ক্রিকেটার।
প্রথম দুই ওয়ানডের দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফউদ্দিন, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদি হাসান, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।
স্ট্যান্ড-বাই : মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলাম বিপ্লব, তাইজুল ইসলাম, শহিদুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাটসম্যান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ