Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুবারক হো মাহে রমজান

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৬, ১২:০০ এএম

এ. কে. এম ফজলুর রহমান মুনশী
রমজানের খোশ খবরীসমূহ
আরবী ইসলামী বারো মাসের মধ্যে রমজান মাসের খোশ খবরীসমূহ একটি বিশিষ্ট স্থান দখল করে আছে। এ সকল খোশ খবরী রাসূলুল্লাহ (সাঃ) এর জবান মোবারক হতে ঘোষিত হয়েছে। হাদীসের কিতাবসমূহ অধ্যয়ন করলে যে সকল শুভ সংবাদের বিবরণ পাওয়া যায়, তার কতিপয় নিম্নে সন্নিবেশ করা হলো। হাদীস ঃ (১) হযরত-আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন : যখন রমজান মাস আগমন করে, তখন আসমানের দরজাসমূহ উন্মুক্ত করা হয়, জাহান্নামের দরজাসমূহ বন্ধ করা হয় এবং শয়তানগুলো শৃঙ্খলাবদ্ধ করা হয়। (সহীহ বুখারী ঃ হাদীস নং- ১৮০০, সহীহ মুসলিম: হাদীস নং ১০৭৯)।
হাদীস ঃ (২) অন্য এক বর্ণনায় আছে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন : যখন রমজানের প্রথম রাত আগমন করে তখন শয়তান ও অবাধ্য জ্বীনগুলোকে শৃঙ্খলিত করা হয়। জাহান্নামের সকল দরজা বন্ধ করা হয়। তার কোন দ্বার খোলা হয় না। জান্নাতের দরজাগুলো খুলে দেয়া হয়। বন্ধ করা হয় না তার কোন তোরণ। আর এক ঘোষক ঘোষণা করতে থাকেন- হে পুণ্যের অন্বেষণকারী অগ্রসর হও, এগিয়ে যাও। হে মন্দ ও অমঙ্গল অন্বেষণকারী : ক্ষান্ত হও। আর আল্লাহর জন্য রয়েছে জাহান্নাম থেকে মুক্তিপ্রাপ্ত অনেক বান্দাহ, এমনটি প্রত্যেক রাতেই হয়। (জামে তিরমিজী : হাদীস নং ৬৮২; সুনানে ইবনে মাজাহ : হাদীস নং ১৬৪২; সহীহ ইবনে মুযাইমাহ : হাদীস নং ১৮৮৩; সহীহ ইবনে হিব্বাস : হাদীস নং ৩৪৪৩৫; মোস্তাদরেকে হাকেম, খ--১, পৃষ্ঠা-৫৮২)।
উপরোক্ত হাদীসের ঘোষণাগুলো খুবই হৃদয়স্পর্শী ও শান্তিদায়ক। কেননা, হে পূণ্যের অন্বেষণকারী। অগ্রসর হও। হে মন্দের অন্বেষণকারী। ক্ষান্ত হও। হে কল্যাণ অনুসন্ধানকারী! তুমি আরোও অধিক কল্যাণ অনুসন্ধান কর ঘোষণার মধ্যে এমন একটি সুস্পষ্ট ইঙ্গিত রয়েছে যে, এটা তোমার জন্য মুখ্য ও উপযুক্ত সময়। এতে অল্প আমলে তোমাকে অধিক পূণ্য প্রদান করা হবে। আর হে মন্দের প্রত্যাশী। শান্ত হও। ঘোষণার তাৎপর্য এই যে, তুমি তাওবাহ কর। এটা তাওবাহ করার উপযুক্ত সময়। পাপ-পঙ্কিলতা হতে বিমুক্ত হওয়ার মোক্ষম মুহূর্ত। একে হেলায় বিনষ্ট করো না।
হাদীস : (৩) অপর এক বর্ণনায় আছে, রাসূলুল্লাহ (সাঃ) স্বীয় সাহাবীদেরকে সুসংবাদ প্রদান করে বলেছেন : তোমাদের নিকট বরকতময় মাস রমজান এসেছে। আল্লাহ পাক এর সওম ফরজ করেছেন। এতে জান্নাতের দ্বারসমূহ খোলা হয়, জাহান্নামের দরজাসমূহ বন্ধ করা হয়, শিকলে আবদ্ধ করা হয় শয়তানকে। আর এতে এমন একটি রজনী রয়েছে, যা হাজার মাস অপেক্ষা উত্তম। যে এই রাতের কল্যাণ হতে বঞ্চিত হলো, সে প্রকৃত অর্থেই বঞ্চিত হলো। (সুনানে নাসাঈ, খ- ৪, পৃষ্ঠা ১২৯; মুসনাদে আহমাদ, খ--২, পৃষ্ঠা ২৩০; আবদু ইবনে হুমাইদ, হাদীস নং ১৪২৯)।
হাদীস : (৪) হযরত আবু হুরায়রা (রাঃ) এবং হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) হতে বর্ণিত, তাঁরা বলেন, পিয়ারা নবী মোহাম্মদুর রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন : প্রত্যেক দিনে ও রাতে (বিশেষ করে মাহে রমজানে) আল্লাহর মুক্তিপ্রাপ্ত অনেক বান্দাহ রয়েছে এবং তাদের প্রত্যেকের জন্য রয়েছে দোয়া কবুলের সুমহান প্রতিশ্রুতি। মুসনাদে আহমাদ, খ--২, পৃষ্ঠা ২৫৪; তাবরানি ফিল আওমাত, খ- ৬, পৃষ্ঠা-২৫৭)।
হাদীস : (৫) হযরত যাবের বিন আবদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত আছে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, প্রত্যেক রাতের জন্য আল্লাহ পাকের বিশেষ মুক্তিপ্রাপ্ত বান্দাহ রয়েছে। (মাহে রমজানের রাত ও এর অন্তর্ভুক্ত) (সুনানে ইবনে মাজাহ: হাদীস নং ১৬৪৩)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুবারক হো মাহে রমজান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ