Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুবাইতে নির্মিত হবে বিশ্বের সবোর্চ্চ টাওয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ৬:২৫ পিএম

বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং এর খেতাব জেতা দুবাইয়ের বুর্জ খলিফা, যার নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা সবচেয়ে উঁচু বিল্ডিং। তবে এবার বুর্জ খলিফা ছাড়িয়ে মাথা তুলে দাঁড়াবে আরও এক বিল্ডিং, আর তা দুবাইতেই।

২০২০ সালের মধ্যে তৈরি হবে এটি। এর উচ্চতা হবে বুর্জ খলিফার চেয়েও বেশি। নির্মাণকারী সংস্থা ‘এমার প্রপার্টিজ’ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। ২০১৬ সালের অক্টোবরে নির্মাণকাজ শুরু হওয়া এ ভবনের নাম দেওয়া হয়েছে- ‘ক্রিক হারবার টাওয়ার’। এর উচ্চতা হবে ৩ হাজার ৪৫ ফুট। নির্মাণ শেষ হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে উঁচু আকাশচুম্বী ভবন।

জানা যায়, নতুন এই ভবন নির্মাণে খরচ হবে প্রায় ১০০ কোটি ডলার। এটি ডিজাইন করবেন স্প্যানিশ-সুইস আর্কিটেক্ট সান্তিয়াগো কালাত্রাভা ভালস। শহরের চারপাশ থেকে এই টাওয়ারটিকে দেখা যাবে। আশা করা হচ্ছে, ২০২০ সালে দুবাইয়ে ট্রেড ফেয়ার অনুষ্ঠিত হওয়ার আগেই এই নির্মাণ শেষ করা হবে। সংস্থার চেয়ারম্যান মহম্মদ আলাব্বার জানান, টাওয়ারটি হবে সরু।

উল্লেখ্য, দুবাইতে এর আগেও বহু অত্যাধুনিক টাওয়ার তৈরি হয়েছে। সর্বোচ্চ টাওয়ার হিসেবে পরিচিত বুর্জ খলিফার উচ্চতা ২৭০০ ফুট। নতুন টাওয়ার ছাড়িয়ে যাবে এ উচ্চতাও।

 

 

 

 

 



 

Show all comments
  • jack ali ১০ ডিসেম্বর, ২০১৮, ৮:২৪ পিএম says : 0
    Very good news: Narrated Abu Hurairah (radi Allahu anhu): Allah’s Messenger (sal Allahu alaihi wa sallam) said, “The Hour will not be established till …the people compete with one another in constructing high buildings…” [Sahih Bukhari] Thus, competing in the construction of tall buildings is one of the signs of the Day of Judgement. In a hadith recorded in Sahih Muslim, Rasul Allah (sal Allahu alaihi wa sallam) told us that “you shall see barefoot, naked, penniless shepherds vying in constructing high buildings.” This hadith describes people who become rich all of a sudden and then build not for need but only in competition.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাওয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ