Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাঁচ সূচকের ওপর নির্ভর করে টাওয়ার বাজারের কার্যকারিতা

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ দেশের মোট মোবাইল টাওয়ারের ৫০ শতাংশের বেশি টাওয়ার কোম্পানির আওতায় থাকলে এবং টাওয়ারের তুলনায় ভূমি দেড় গুণ বা এরও বেশি হলে সেই টাওয়ার বাজারই কার্যকর হিসেবে বিবেচিত হয়। কারণ স্বচ্ছ লাইসেন্সিং নীতি ও তুলনামূলকভাবে কম প্রতিবন্ধকতার মতো ৫টি সূচকের ওপর নির্ভর করে টাওয়ার বাজারের ‘কার্যকারিতা’। ‘টাওয়ার বাজারের বৈশ্বিক প্রবণতা’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ইডটকো গ্রুপের সহায়তায় ছয়টি দেশের কার্যকর টাওয়ার বাজারের কাঠামো ও কার্যপদ্ধতি স্বতন্ত্রভাবে বিশ্লেষণ করে ‘টাওয়ার বাজারের বৈশ্বিক প্রবণতা’ শীর্ষক প্রতিবেদনটি তৈরি করেছে এনালাইসিস ম্যাসন।
প্রতিবেদনে মোট ২০টি দেশের টাওয়ার বাজার বিশ্লেষণ করে ৬টি কার্যকর বাজার চিহ্নিত করা হয়েছে- যুক্তরাষ্ট্র, নাইজেরিয়া, ঘানা, জার্মানি, ভারত ও ইন্দোনেশিয়া। এসব বাজারে ৫টি সাধারণ সূচক লক্ষ্য করা গেছে। মালিকানার ক্ষেত্রে বেশ কয়েকটি মডেলের ওপর টাওয়ার বাজারেরকার্যকারিতা নির্ভর করে বলে প্রতিবেদনে বলা হয়েছে। যার মধ্যে কিছুবিধি-নিষেধসহ উন্মুক্ত বজারই সবচেয়ে উপযোগী।
সাধারণত বিদেশী মালিকানাধীন টাওয়ার কোম্পানিগুলোই দক্ষভাবে পরিচালিত হয় এবং কার্যকর টাওয়ার বাজারের দেশগুলো নেটওয়ার্ক অবকাঠামোতে দক্ষতার ভিত্তিতেই দেশীয় বা আন্তর্জাতিক যে কোন কোম্পানিকে লাইসেন্স প্রদান করে থাকে। স্বচ্ছভাবে লাইসেন্স প্রদানের প্রক্রিয়া একই বাজারে বেশ কয়েকটি টাওয়ার কোম্পানিকে বিনিয়োগে উৎসাহিত করে এবং একটি প্রতিযোগীতাপূর্ণ বাজার নিশ্চিত হয়।
এনালাইসস ম্যাসনের পার্টনার আমরিশ কাক্যার বলেন, “এসব টাওয়ার বাজারে মালিকানার ক্ষেত্রে বেশ কয়েকটি মডেল রয়েছে। এর সবগুলোই টাওয়ার ভাগাভাগির ক্ষেত্রে কার্যকর উপায়। তবে সবচেয়ে কার্যকর বাজারগুলো পুরোপুরি বিদেশী মালিকানাধীন কোম্পানিকে অনুমোদন করে। যার ফলে ছোট বাজারেও বড় ধরণের সুবিধা প্রদানকরা সম্ভব হয়।”
প্রতিবেদনে আরো দেখা যায়, কার্যকর বাজারগুলোতে ২-৩টি শীর্ষস্থানীয় টাওয়ার কোম্পানিসহ ছোট ছোট বেশ কয়েকটি কোম্পানি থাকে যার ফলে একটি প্রতিযোগীতাপূর্ণ বাজার তৈরি হয়।
টেলিযোগাযোগ প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে একেকটি দেশ একেক পর্যায়ে অবস্থান করে এবং এসব বাজারের প্রতিবন্ধকতা ও সীমাবদ্ধতাগুলোও ভিন্ন। প্রতিটি দেশে টাওয়ার বাজারের সম্ভাবনার মাত্রাও এক নয়।
টাওয়ার কোম্পানিগুলো নির্দিষ্ট বাজার পরিস্থিতির ওপর ভিত্তি করে এর প্রয়োজন অনুযায়ী সেবা প্রদান করে থাকে। এনালাইসিস ম্যাসনের প্রতিবেদনের শেষে বলা হয়েছে, “বাজারে একটি বড় টাওয়ার কোম্পানি থাকার বিষয়টি অন্য কোম্পানিকে বাজারে প্রবেশে অনুৎসাহিত করে ব্যাপারটি এমন নয়।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ সূচকের ওপর নির্ভর করে টাওয়ার বাজারের কার্যকারিতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ