Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রোযার ভুলত্রুটি কাফফারা হিসেবে ফিতরা আদায় করেন মুসলিমরা

| প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : হিজরী নবম মাস রমজান বিদায় জানাচ্ছে। আজ সন্ধ্যায় শওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকালই পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে আনন্দ উৎসবের আগে নিশ্চিত হতে হবে রমজান মাসব্যাপী যে রোযা পালন করলাম তা কতটা সহীহ শুদ্ধভাবে রাখতে পারলাম। আল্লাহর নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘রোযা রেখেও যে মিথ্যা কথা ও অন্যায় কাজকর্ম ত্যাগ করতে পারল না তার রোযা পালনের কোন প্রয়োজন আল্লাহ পাকের নেই’। এ হাদীসের আলোকে আমার আমল মূল্যায়ন করলে কী ফলাফল আসে তা কেউ বিচার করে দেখার প্রয়াস পেয়েছি কি?
তবে হতাশার কিছু নেই। আল্লাহর নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, রমজানে রোযা পালন করতে গিয়ে মানুষ যেসব ছোটখাটো ভুলত্রæটি করে ফেলে তার কাফ্ফারার ব্যবস্থা রয়েছে আর তা হচ্ছে সাদাকাতুল ফিতর। ঈদুল ফিতরের পূর্বে যারা জন্মগ্রহণ করবে তাদেরসহ পরিবারের সবার পক্ষ থেকে গৃহকর্তা যাকাতুল ফিতর বা সাদাকাতুল ফিতর আদায় করবেন। আর তা হচ্ছে এক ‘সা’ পরিমাণ প্রধান খাদ্য। রোযার ভুলত্রæটি ও মিসকীনদের আহার সংস্থানের মাধ্যমে ঈদের আনন্দে শরিক করানোর জন্য মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এটা নির্ধারণ করেছেন।
সাদাকাতুল ফিতর ঈদুল ফিতরের সালাতে বের হবার আগেই আদায় করতে হয়। আর তা ঈদের পর আদায় করলে তা সাধারণ দান হিসেবে গৃহীত হবে, রোযার ভুলত্রæটির কাফ্্ফারা ও মিসকীনদের খাদ্য সংস্থানের যে উদ্দেশ্য তা হাসিল হবে না।
আমাদের দেশে সরকারীভাবে সর্বনি¤œ একটি টাকার অঙ্ক বলে দেয়া হয় এবং বলা হয় অন্যান্য পণ্য দিয়ে ফিতরা আদায় করতে চাইলে এক ‘সা’ হিসেবে বিশাল অঙ্কের টাকা আদায় করতে হবে। কিন্তু দেখা যায় বিত্তশালীরাও সরকার নির্ধারিত ৬৫ টাকা হিসেবে ফিতরা আদায় করে থাকেন। তিনি বাসমতি বা কাটারীভোগ চালের ভাত খান আর ফিতরা আদায়ের সময় দেন গম বা আটার দামে। এটা গরীবের সাথে নয়, নিজের সাথেই প্রতারণা। আল্লাহ আমাদের এ ধরনের গর্হিত কাজ থেকে রক্ষা করুন। আমীন।
পৃথিবীর বিভিন্ন দেশে আজ ঈদুল ফিতর পালিত হচ্ছে। তার আগেই গতকাল বিভিন্ন স্থানে মানুষকে নগদ টাকা দিয়ে ফিতরা আদায় করতে দেখা যায়। বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষেও ফিতরা সংগ্রহ করেন কিছু স্বেচ্ছাসেবক। ছবিটি লন্ডন থেকে তোলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিমরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ