Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৫০ বছর লড়াইয়ের পর স্বায়ত্তশাসন পেল ফিলিপাইনের মুসলিমরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৮, ১১:০৮ এএম

নতুন মুসলিম স্বায়ত্তশাসিত অঞ্চল তৈরির লক্ষ্যে একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। এর মাধ্যমে অর্ধ শতাব্দী ধরে দেশটির দক্ষিণাঞ্চলের অস্থিরতার অবসান হবে বলে আশা করা যাচ্ছে। প্রেসিডেন্ট দফতরের মুখপাত্র হ্যারি রোক এবং আরেকজন গুরুত্বপূর্ণ সহযোগী বং গো বৃহস্পতিবার এক বিবৃতিতে সাংবাদিকদের জানান, স্বায়ত্তশাসিত হতে যাওয়া মুসলিম অঞ্চলটির নাম দেয়া হবে বাংসামরো।

তারা জানান, গত দুই দশক ধরে চার প্রেসিডেন্টের আমল থেকে মধ্যস্থতার মধ্যে দিয়ে অবশেষে এ সপ্তাহে দেশটির পার্লামেন্টের দুই কক্ষের অনুমোদন পায় চুক্তিটি । মুসলিম সংখ্যাগরিষ্ট মিন্দানাও অঞ্চলের বাংসামরোর জন্য আলাদা আইন ব্যবস্থার জন্য এ চুক্তিতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট দুতার্তে। এর মাধ্যমে দুতার্তে তার প্রতিশ্রুতি পূর্ণ করেন।

মিন্দানাওর দক্ষিণ অঞ্চল থেকে নির্বাচিত হওয়া দেশটির প্রথম প্রেসিডেন্ট দুতার্তে এ আইন পাশের ব্যাপারে কংগ্রেসকে চাপ সৃষ্টি করেছিলেন। যার কারণে মূলত কয়েক দশক ধরে অঞ্চলটিতে মুসলিম স্বাধীনতাকামী গোষ্ঠী মরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের (এমআইএলএফ) সাথে শান্তি স্থাপন সম্ভব হল।

৬০ এর দশক থেকে স্বাধীন ভূমির জন্য লড়ছিল এমআইএলএফ। এরজন্য ফিলিপাইনি সামরিক বাহিনীর বিরুদ্ধে ৩০ হাজার সশস্ত্র যোদ্ধা গড়ে তুলেছিল তারা। এখন মিন্দানাও মুসলিম প্রশাসকের মাধ্যমে এমআইএলএফের সাথে শান্তি চুক্তির মধ্য দিয়ে সেইসাথে অঞ্চলটিতে মুসলমানদের স্বায়ত্তশাসনের অধিকার দিয়ে মূলত শান্তি ফিরিয়ে আনলেন দুতার্তে।

এর ফলে দুই পক্ষেই বিশ্বাস করে এ অঞ্চলে চরমপন্থা রুখা সম্ভব হবে। সেইসাথে সহিংসতা বন্ধ হয়ে বিনিয়োগ আকৃষ্ট অঞ্চল হিসেবে গড়ে ওঠে এবং দীর্ঘদিন ধরে অস্থিরতার ফলে দারিদ্রের কষাঘাত থেকে মুক্তি পাবে এখানকার মানুষ। ডেইলি সাবাহ



 

Show all comments
  • আবু আব্দুল্লাহ ২৮ জুলাই, ২০১৮, ১১:২৫ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, আজ সত্যিই আমি আনন্দিত আল্লাহ তুমি মিন্দানাও বাসি মুসলমান ভাইদের শক্তি দেন কর সঠিক পথে চলার তৌফিক দিন কর আমিন
    Total Reply(0) Reply
  • জসিম আহমেদ জসিম ২৮ জুলাই, ২০১৮, ৩:১৩ পিএম says : 0
    সুম্মা আমিন মুসলিম জাতির বিজয় আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Amdadul Huq ২৮ জুলাই, ২০১৮, ৩:১৩ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ।
    Total Reply(0) Reply
  • Alam Jahangir ২৮ জুলাই, ২০১৮, ৩:১৪ পিএম says : 0
    AMEN
    Total Reply(0) Reply
  • Ashraful ২৮ জুলাই, ২০১৮, ৪:২৮ পিএম says : 0
    A vaba akdin Kashmir sadin hoba ,ln sha allah
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৯ জুলাই, ২০১৮, ৮:২০ এএম says : 0
    Thanks for mantion about our mindanao moslim brothers, here i want to correct the name of the mindanao state will be call as the Bansamoro state not bangsamoro.
    Total Reply(0) Reply
  • কুতুব উদ্দিন ২৯ জুলাই, ২০১৮, ৩:৪৬ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ।অবশেষে মিন্দানাও মুসলিমরা শান্তিতে বসবাস করতে পারবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইনের মুসলিমরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ